Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বন্যা ঠেকাতে সুড়ঙ্গ 

ইনকিলাব ডেস্ক : বহুকাল আগে তলোয়ার হাতে সামনাসামনি যখন যুদ্ধ হতো সেই সময়ে শত্রুর হাত থেকে বাঁচতে সুড়ঙ্গ তৈরি করে রাখতেন রাজা-বাদশাহরা। আর মানুষের মঙ্গলে যাওয়ার এ যুগে নতুন করে সুড়ঙ্গ তৈরি করল জাপান। তবে যুদ্ধে বাঁচার জন্য নয়, বন্যার কবল থেকে বাঁচতে ৬.৩ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড টানেল নির্মাণ করা হয়েছে জাপানের রাজধানী টোকিওতে। সুড়ঙ্গটির ভিত্তি গড়ে তোলা হয়েছে প্রায় ৫০০ টন ওজনের ভারি পিলারের সাহায্যে। ওয়েবসাইট।

ভারতে নিহত ১১
ইনকিলাব ডেস্ক : ভারতে ভয়াবহ এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে নিহত ১১ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরো অনেকে। ভারতের মহারাষ্ট্র প্রদেশের চন্দ্রপুর জেলায় শনিবার দিবাগত রাতে ভয়াবহ এ সড়ক দুর্ঘটনা ঘটে। খবরে বলা হয়, দ্রতগ্রামী একটি ট্রাক ভ্যানে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। ভ্যানটিতে ১৫ জন যাত্রী ছিলেন। নিহতদের মধ্যে ৭ জন নারী যাত্রী ছিলেন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিনহুয়া।

লিউদমিলা আর নেই
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার শীর্ষস্থানীয় মানবাধিকার কর্মী ও সাবেক সোভিয়েত ইউনিয়নের ভিন্নমতাবলম্বী লিউদমিলা আলেক্সেইয়েভা শনিবার ৯১ বছর বয়সে মারা গেছেন। এক মানবাধিকার কর্মকর্তা একথা জানিয়েছেন। ক্রেমলিনের মানবাধিকার কাউন্সিলের প্রধান মিখায়েল ফেদোতোভ এক বিবৃতিতে বলেন, তার এই মৃত্যু রাশিয়ার সামগ্রিক মানবাধিকার আন্দোলনের জন্য একটি বড় ধরনের ক্ষতি। এএফপি’র।

অতিরিক্ত মাদক সেবনে
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ায় শনিবার রাতে একটি নাচগানের পার্টি চলাকালে অতিরিক্ত মাদক সেবন করে একজন মারা গেছে। এছাড়া অন্তত আরো ১৬ জন অসুস্থ হয়ে পড়েছে। এদের হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে মাদক উদ্ধার করেছে। পুলিশ এক বিবৃতিতে জানায়, হোমবুশ এলাকায় একটি পার্টি চলাকালে ১৯ বছর বয়সী এক তরুণ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। রোববার ভোরে সে মারা যায়। সে অতিরিক্ত মাদক সেবন করেছিল বলে ধারণা করা হচ্ছে। রয়টার্স।

শিশু পর্নোগ্রাফিতে
ইনকিলাব ডেস্ক : তাদের প্ল্যাটফর্মে শিশু পর্নোগ্রাফির কোনও স্থান নেই বলে জানিয়ে দিল ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ। যদি কোনোভাবে এই সম্পর্কিত কোনও মেসেজ চালাচালি হয়েও থাকে, তাহলে তার বিরুদ্ধে রাতারাতি কঠোর ব্যবস্থা নেয়া হবে। বিষয়বস্তুটি মুছে ফেলার সঙ্গে সঙ্গে বন্ধ করে দেয়া হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি। শিশু পর্নোগ্রাফিকে “জঘন্য ও ঘৃণ্য” বলে বর্ণনা করেছে হোয়াটসঅ্যাপ, এবং এই ধরনের অপরাধের তদন্তের জন্য আইন তৈরির অনুরোধ করেছে। ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ