Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


কঙ্গোতে নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে সন্দেহভাজন জঙ্গি হামলায় ১৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সেনাবাহিনীর স্থানীয় মুখপাত্র ক্যাপ্টেন ম্যাক হাজুকে বলেন, বৃহস্পতিবার শেষ রাতে বেনি শহরের কাছাকাছি সশস্ত্র জঙ্গিগোষ্ঠীর দুটি বিচ্ছিন্ন হামলায় ১৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সা¤প্রতিক সময়ে দেশটিতে বেসামরিক নাগরিক, সেনা সদস্য ও কঙ্গোতে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর ওপর হামলার ঘটনা ঘটছে। রয়টার্স।

রাশিয়াকে অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : সিরীয় বিদ্রোহীদের ব্যবহার করা রাসায়নিক অস্ত্রের ব্যাপারে মিথ্যা তথ্য দেয়ায় যুক্তরাষ্ট্র ও ব্রিটেন শুক্রবার রাশিয়াকে অভিযুক্ত করেছে এবং এ ধরনের হটকারীতামূলক কাজ করে অস্ত্র বিরতির ক্ষতিসাধনের বিরুদ্ধে মস্কোকে হুঁশিয়ার করে দিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ২৪ নভেম্বর বিদ্রোহীরা সরকার নিয়ন্ত্রিত আলেপ্পো নগরীতে হামলায় ক্লোরিনযুক্ত রাসায়নিক অস্ত্র ব্যবহার করে। এএফপি।

ফুকুশিমায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : জাপানের ফুকুশিমা অঞ্চল উপকূলে শনিবার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ৫.১ ছিল বলে প্রাথমিকভাবে জানা যায়। জাপান আবহাওয়া সংস্থা একথা জানায়। খবরে বলা হয়, স্থানীয় সময় সকাল ১০টা ৫৪মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ৩৭.০ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ১৪১.৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে ভূপৃষ্ঠের ৪০ কিলোমিটার গভীরে। তবে এখন পর্যন্ত এ ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি এবং এতে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি। সিনহুয়া।

পদত্যাগের পথে কেলি
ইনকিলাব ডেস্ক : হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জন কেলি কয়েকদিনের মধ্যেই পদত্যাগ করতে যাচ্ছেন বলে ইঙ্গিত দিয়েছে বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যম। তার জায়গায় নতুন কে বসবেন তা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ঘনিষ্ঠজনরা কাজও শুরু করেছেন। ১৭ মাস আগে রেইনস প্রিবাসের স্থলাভিষিক্ত হয়েছিলেন কেলি; তার পদত্যাগ ওয়েস্ট উইংকে নতুন করে ঝাঁকুনি দিতে পারে বলে ধারণা পর্যবেক্ষকদের। সিএনএন।

রাশিয়ার সাথে যোগাযোগ
ইনকিলাব ডেস্ক : ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার লোকজন কীভাবে হস্তক্ষেপ করার চেষ্টা করেছে, সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সংক্রান্ত এক আইনি স্মারকে এ তথ্য উঠে এসেছে। এক মার্কিন কেন্দ্রীয় বিশেষ রাষ্ট্রনিযুক্ত আইনজীবী এ বিষয়ে শুক্রবার আদালতে কাগজপত্র দাখিল করেছেন। ট্রাম্পের নির্বাচনী দলের সাথে রাশিয়ার যোগাযোগ বিষয়ে প্রধান তদন্তকারী কর্মকর্তা রবার্ট মুয়েলার শুক্রবার ট্রাম্পের দলের সাথে রাশিয়ার যোগাযোগের বিষয়ে মাইকেল কোহেনের সহায়তার বিস্তারিত ওই স্মারকে তুলে ধরেন। বিবিসি, আল- জাজিরা।

নতুন আশাবাদ
ইনকিলাব ডেস্ক : সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠানে নতুন করে আশাবাদ ব্যক্ত করেছে পাকিস্তান। তারা বলেছে, ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য পাকিস্তান প্রস্তুত রয়েছে। একই সঙ্গে দক্ষিণ এশিয়ার এই সংগঠনের ভবিষ্যত নির্ভর করছে সদস্য দেশগুলোর পারস্পরিক সম্মান প্রদর্শনের ওপর। সার্কের ৩৪তম চার্টার ডে উদযাপনের এক অনুষ্ঠানের শুরুতে এ কথা বলেছেন পাকিস্তানের পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়া। দ্য ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ