Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কক্সবাজারে তাবলীগ জামাতের ব্যাপক বিক্ষোভ

সা’দপন্থীদের প্রতিহতের ঘোষণা আলেমদের

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

ফেতনা সৃষ্টিকারীদের কক্সবাজার মারকাজে প্রবেশে নিষেধাজ্ঞা ও সা’দপন্থীদের যেখানে পাওয়া যাবে সেখানে প্রতিহতের ঘোষণা দিয়েছে কক্সবাজারের তাবলীগের সাথী ও আলেমরা। সেই সাথে ফরিদ উদ্দিন মাসউদ, ওয়াসিফুল ইসলাম, কাজি এরতেজাসহ তাবলীগে ফাটল সৃষ্টিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন তারা। গতকাল দুপুরে কক্সবাজার পাবলিক লাইব্রেরী মাঠে বিক্ষোভ সমাবেশ থেকে এ ঘোষণা দেয়া হয়। সমাবেশে কক্সবাজার শহরের বিভিন্ন প্রান্ত থেকে ব্যানার, ফেস্টুন, মিছিল সহকারে অসংখ্য আলেম, তাবলীগী সাথী ও সাধারণ ছাত্র অংশগ্রহণ করে।

বিক্ষোভকালে তাবলীগ ও আলেমদের একটি প্রতিনিধি দল কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সাথে সাক্ষাৎ করে ঘটনার বিস্তারিত তুলে ধরেন। এ সময় তারা প্রধানমন্ত্রীর কাছে ৭ দফা দাবি সম্বলিত স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে প্রেরণ করেন।
পাবলিক লাইব্রেরী মাঠে সমাবেশে জেলার বিভিন্ন উপজেলা থেকে ব্যানার, ফেস্টুন নিয়ে তাবলীগের সাথী, আলেমরা অংশ নেয়। কর্মসূচিতে সাধারণ মানুষের উপস্থিতিও লক্ষ্য করা গেছে। কর্মসূচি ঘিরে পুলিশ সার্বক্ষনিক কড়া নিরাপত্তা জোরদার করে। কোথাও বিশৃঙ্খলা হয়নি। বেলা পৌনে ১টার দিকে সমাবেশ সমাপ্ত হয়। হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের পরিচালনায় বিক্ষোভ সমাবেশে একে একে ২০ জনের অধিক আলেম বক্তব্য রাখেন।

তাবলীগের অন্যতম জিম্মাদার মাওলানা মোহছেন শরীফ বলেন, আমাদের সব কথা স্মারকলিপি আকারে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছি। মাওলানা ইয়াসিন হাবীব আক্ষেপ করে বলেন, দ্বীনের প্রয়োজনে আমরা এক দেশ থেকে অন্য দেশে ছুটে যাচ্ছি। কিন্তু তাবলীগের কাজকে মুছে দেয়ার মিশনে নেমেছে সাদপন্থীরা। আজ থেকে এতায়াতিদের যেখানে পাওয়া যায় প্রতিহত করা হবে। মারকাজে তাদের কোন স্থান হবেনা।
মাওলানা মুফতি সাইদুল ইসলাম বলেন, মুরগির মাথা খারাপ হলে শিয়ালের মাথায় কামড় দেয়। সাদপন্থীদের মাথা নষ্ট হয়ে গেছে। তাদের হাতে আমাদের ভাই শহীদ হয়েছে। আহত হয়েছে হাজারের অধিক। প্রয়োজনে আরো রক্ত দেব। তবু দেশকে সা’দপন্থীমুক্ত করব। সা’দপন্থীরা এতায়াতি নয়, তারা হাতাহাতি। তাদের আচরণ নাস্তিকদের হার মানিয়েছে। পুঁজি ছাড়া যেমন হয়না আলেম ছাড়াও তেমন তাবলীগ হয়না। বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা মোহাম্মদ মোসলিমের সভাপতিত্ব সামবেশের সমাপনী বক্তব্য ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোর্শেদ আলম চৌধুরী। সমাবেশে বক্তব্য রাখেন মাওলানা আবদুর রহিম ফারুকী, মাওলানা আতাউল করিম, মাওলানা হেলাল উদ্দিন, মাওলানা নেজাম উদ্দিন, মাওলানা সরওয়ার আলম কুতুবী, মাওলানা রফিকুল্লাহ, মাওলানা ওবাইদুল্লাহ রফিক, মাওলানা ইয়াসিন। উপস্থিত ছিলেন- মাওলানা আবদুল মান্নান, মাওলানা সিরাজুল ইসলাম সিকদার, হাফেজ শামসুল হক, মাওলানা মোহাম্মদ হারুন, মুফতি এমদাদ উল্লাহ হাসান, মাওলানা মোহাম্মদ আলী, মাওলানা মোহাম্মদ হানিফ, ক্বারী আতাউল্লাহ গণি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ