Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভিকারুননিসার প্রিন্সিপালসহ ৩ শিক্ষক বরখাস্ত

স্থগিত পরীক্ষা কাল : ক্লাস শুরু রোববার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের তিন শিক্ষককে বরখাস্ত করেছে গভর্নিং বডি। গতকাল বুধবার দুপুরের দিকে দেওয়া এ নির্দেশনা সন্ধ্যার পর গভর্নিং বডির জরুরি সভায় কার্যকর করার সিদ্ধান্ত নেয়া হয়। বরখাস্ত হওয়া তিন শিক্ষক হলেন প্রিন্সিপাল নাজনীন ফেরদৌস, প্রভাতী শাখার প্রধান জিনাত আক্তার ও সহকারী শিক্ষক হাসনে হেনা। এদিকে প্রতিষ্ঠানটির গভর্নিং বডি ভেঙে দেওয়ার সুপারিশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) গঠন করা তদন্ত কমিটি। একইসঙ্গে নতুন কমিটি গঠনেরও সুপারিশ করা হয়েছে ওই প্রতিবেদনে। গতকাল বুধবার মন্ত্রণালয়ে জমা দেওয়া তদন্ত প্রতিবেদনে এ সুপারিশ করা হয়। গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে মাউশি একটি তদন্ত কমিটি গঠন করে।
গভর্নিং বড়ির চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার বলেন, ‘আমরা গভর্নিং বডির সদস্যরা সভা করে আমাদের অভিভাবক, মন্ত্রণালয় ও বোর্ডের নির্দেশনা অনুযায়ী তিন শিক্ষককে বরখাস্ত করেছি। যেহেতু তারা তিনজনই মামলার আসামি, তাই গভর্নিং বডির সেক্রেটারি হওয়া সত্তে¡ও প্রিন্সিপালকে এ সভায় রাখা হয়নি। আমরা এ বিষয়ে তিনজনকেই চিঠি দেবো।’ এছাড়া তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা চলমান রয়েছে বলেও জানান তিনি।
তিনি বলেন, ‘আরও কিছু কার্যক্রম বাকি রয়েছে। যেগুলো পর্যায়ক্রমে নেওয়া হবে।’
গভর্নিং বডির সদস্য আতাউর রহমান জানান, আগামী শনিবার থেকে পূর্বনির্ধারিত রুটিনে পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থগিত হওয়া বুধবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার আর আজ বৃহস্পতিবারের পরীক্ষা হবে আগামী মঙ্গলবার (১১ ডিসেম্বর)।
এর আগে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রিন্সিপাল নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে বরখাস্তের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। আত্মহত্যার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়। ওই তিন শিক্ষকের এমপিও বাতিলের পাশাপাশি তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করাসহ আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় কারও কোনো প্ররোচনা ছিল কি-না তা তদন্ত করবে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। গতকাল বুধবার দুপুরে মামলাটি আনুষ্ঠানিকভাবে ডিবিতে হস্তান্তর করা হয়েছে।
ডিবির যুগ্ম কমিশনার মো. মাহবুব আলম বলেন, এ ঘটনায় এখনও কেউ আটক কিংবা গ্রেফতার হয়নি। অরিত্রীর আত্মহত্যার ঘটনায় টানা দুদিন ধরে বেইলি রোডের স্কুল ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিক্ষোভের মধ্যে গতকাল (বুধবার) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে তিন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।
নুরুল ইসলাম নাহিদ বলেন, তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে- এই তিনজন অরিত্রীর বাবা-মা যখন আবেদন নিয়ে আসলেন, তারা খুবই অসুস্থ, তাদেরকে ভয়ভীতি দেখান, অরিত্রীর পিতা-মাতার সাথে প্রিন্সিপাল, শিফট ইনচার্জের নির্মম ও নির্দয় আচারণ অরিত্রীকে মানসিকভাবে বিপর্যস্ত করে তোলে এবং তাকে আত্মহত্যায় প্ররোচিত করে। বাবা-মার অসম্মান মেনে নিতে পারেনি বলে তাকে আত্মহত্যার পথ বেছে নিতে হয়েছে বলে তদন্ত কমিটির কাছে প্রতীয়মান, যার দায় কোনভাবেই তিনজন এড়াতে পারেন না। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ৫ সদস্যের কমিটি গঠন করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। নাহিদ আরো বলেন, কোন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীকে মানসিক বা শারীরিকভাবে নির্যাতন করা যাবে না। এটি অপরাধ।
ভিকারুননিসার যে চেহারা প্রকাশিত হয়েছে তা মানুষের দৃষ্টি খুলে দেবে বলে মন্তব্য করে নাহিদ বলেন, থলের বিড়াল বেরিয়ে আসবে। এর আসল চেহারাটা উন্মুক্ত হয়েছে। আমরা এই চেহারাটা খুলে দেব। তিনি বলেন, আমরা আবারও আহ্বান জানাচ্ছি, সব শিক্ষক এই রকম নয়, ভাল শিক্ষক রয়েছেন। দরদী শিক্ষক রয়েছেন, শিক্ষার্থীকে ভালবাসেন এমন শিক্ষক রয়েছেন। তারা আরও বেশি এগিয়ে আসবেন, অন্য শিক্ষককে প্রভাবিত করবেন। ম্যানেজিং কমিটিতে যারা আছেন, তারা শুধুমাত্র খবরদারি করার জন্য নয়, সার্বিকভাবে শিক্ষার উন্নয়ন, শিক্ষার্থীদের-শিক্ষকের গুণগত মান উন্নয়ন, মানবিক মূল্যবোধের উন্নয়নে আরো বেশি করে নজর দেবেন। এসময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহম্মেদ, মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী ও নাজমুল হক খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. জিয়াউল হক প্রমূখ।
এদিকে প্রিন্সিপালের বরখাস্ত, গভর্নিং বডি ভেঙে দেয়াসহ ছয়টি দাবি আদায়ে গতকালও দিনভর বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তাদের বিক্ষোভের কারণে ভিকারুননিসার সব শাখার ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে বলে বেইলি রোড শাখার শিক্ষক মুশতারি সুলতানা জানিয়েছেন।
শিক্ষার্থীদের পক্ষে আনুশকা রায় সাংবাদিকদের বলে, আমরা শুনছি, আমাদের কিছু দাবি মেনে নেওয়া হয়েছে। আমরা আমাদের প্রিন্সিপাল বা মুখপাত্রের পক্ষ থেকে এ সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা চাই। আনুষ্ঠানিক ঘোষণা না আসা পর্যন্ত আমাদের অবস্থান চলতে থাকব।
শিক্ষার্থীদের ছয় দফা দাবি হল- প্রিন্সিপাল নাজনীন ফেরদৌসকে বরখাস্ত ও আত্মহত্যার প্ররোচনার কারণে ৩০৫ ধারায় মামলা করে বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া; কোনো শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হবে না- এমন নিশ্চয়তা দেওয়া; কথায় কথায় শিক্ষার্থীদের টিসি দেওয়া বা হুমকি দেওয়া বন্ধ করা; শিক্ষার্থীদের মানসিক সুস্থতার জন্য প্রত্যেক ক্লাসে মনোবিদের ব্যবস্থা রাখা; গভর্নিং বডির প্রত্যেক সদস্যের পদত্যাগ এবং আন্দোলনকারী কারো বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়া।
কলেজের গভর্নিং বডির সদস্য এড. ইউনুস আলী আকন্দ ক্যাম্পাসটিতে এসে শিক্ষকদের স্বেচ্ছাচারিতার অভিযোগ করেন। তিনি বলেন, তাদের এ ধরনের স্বেচ্ছাচারিতার কারণে এমন ঘটনা ঘটছে। এর আগে চৈতি আত্মহত্যা করেছিল। সেসময় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে অরিত্রীর এই পরিণতি হতো না। গত সোমবার শান্তিনগরে নিজের বাসায় গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে অরিত্রী। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মহত্যা

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ