Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ইমরানকে ট্রাম্পের চিঠি

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা চেয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়েছেন। পাকিস্তান সোমবার একথা জানিয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, ট্রাম্প তার চিঠিতে আলোচনার মাধ্যমে আফগান যুদ্ধাবসানে পাকিস্তানের সহায়তা ও সমর্থন চাওয়ার পাশাপাশি দেশটির সঙ্গে টানাপোড়েনের সম্পর্ক আবার নতুন করে করে গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন। মাত্র কিছুদিন আগেই জঙ্গিদমনে পাকিস্তান সহযোগিতা করছে না বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প। “সন্ত্রাস দমনে পাকিস্তান কিছুই করেনি”, বলেও ভর্ৎসনা করেছিলেন তিনি। রয়টার্স।

উনের ইচ্ছা পূরণ
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পছন্দ করেন। ট্রাম্প চান উন এই বিষয়টি জানুক। এছাড়া উনের ইচ্ছাও পূরণ করতে চান ট্রাম্প। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর এ কথা বলেছেন। শিগগিরই দক্ষিণ কোরিয়ায় মুনের আমন্ত্রণে সফরে যাচ্ছেন কিম জং উন। বৈঠকে ট্রাম্প তার বার্তাটি উনের কাছে পৌঁছে দেওয়ার জন্য মুনকে অনুরোধ জানিয়েছেন। রয়টার্স।

ট্রাম্পের শ্রদ্ধা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে সোমবার রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প প্রয়াত প্রেসিডেন্ট জর্জ এইচ. ডব্লিউ. বুশের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। ট্রাম্প বুশের লাশের প্রতি শ্রদ্ধা জানাতে ওয়াশিংটনের সমাধিস্থলে সংক্ষিপ্ত সফরে যান। যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্টকে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সম্মান জানানোর জন্য তার লাশবাহী কফিনকে রাষ্ট্রীয় মর্যাদায় জাতীয় পতাকায় মুড়ে রাখা হয়েছে। সোমবার ট্রাম্প টুইটারে বলেন, ‘আমি প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের প্রতি সম্মান জানাতে বুশের পরিবারের পাশে থাকতে চাই।’ রয়টার্স।

অভিযান ইসরাইলের
ইনকিলাব ডেস্ক : ইসরাইলি সামরিক বাহিনী মঙ্গলবার জানিয়েছে, তারা লেবানন থেকে তাদের ভূখণ্ডে অনুপ্রবেশ করা হিজবুল্লাহ’র সুড়ঙ্গপথ সনাক্ত করে সেগুলো গুঁড়িয়ে দিতে অভিযান শুরু করেছে। ইসরাইলি সেনা মুখপাত্র জোনাথন কনরিকাস জানান, সনাক্ত করা সুড়ঙ্গপথগুলো এখন পর্যন্ত ব্যবহার করা হয়নি। তবে কতগুলো সুড়ঙ্গপথ সনাক্ত করা হয়েছে বা তারা এগুলো কিভাবে ধ্বংস করবে সে ব্যাপারে তিনি কিছু বলতে অস্বীকৃতি জানান। কনরিকাস জানান, ইসরাইলি ভূখন্ডে সকল অভিযান চালানো হবে। এতে শিয়া জঙ্গি গ্রুপ হিজবুল্লাহ’র সাথে উত্তেজনা বেড়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এএফপি।

পম্পেও-নেতানিয়াহু
ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোমবার ব্রাসেলসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাত করেছেন। ঘুষ গ্রহণের তৃতীয় এক মামলায় পুলিশ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করার মাত্র একদিন পর তিনি তার সঙ্গে সাক্ষাত করলেন। মার্কিন প্রেসিডেন্টের শীর্ষ এ কূটনীতিক ন্যাটোর সদস্যভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের জন্য ব্রাসেলসে রয়েছেন। ব্রাসেলসে নিযুক্ত মার্কিন কর্মকর্তারা এ আলোচনা হওয়ার কথা নিশ্চিত করেছেন। বৈঠকের প্রাক্কালে নেতানিয়াহু বলেন,‘আঞ্চলিক উন্নয়ন এবং ইরান ও তাদের মিত্র দেশগুলোর আগ্রাসন মোকাবেলায় যৌথ পদক্ষেপ গ্রহণের বিষয় নিয়ে আমি মাইক পম্পেও’র সঙ্গে আলোচনা করবো। এএফপি।

নিরাপত্তা পরিষদ
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মঙ্গলবার রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে। সপ্তাহান্তে ইরান মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর ফ্রান্স ও ব্রিটেনের অনুরোধে এ বৈঠক ডাকা হয়। দেশ দু’টি এ ঘটনায় তেহরানকে অভিযুক্ত করে। কূটনীতিকরা একথা জানান। এদিকে যুক্তরাষ্ট্র জানায়, ২০১৫ সালে করা ইরানের পরমাণু চুক্তি অনুযায়ী শনিবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ছিল জাতিসংঘ প্রস্তাবের সরাসরি লঙ্ঘন। উল্লেখ্য, ইরান পরমাণু চুক্তি থেকে ওয়াশিংটন তাদের নাম প্রত্যাহার করে নিয়েছে। জাতিসংঘের ওই প্রস্তাবে পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম এমন কোন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো থেকে ইরানকে বিরত থাকতে বলা হয়েছে। এএফপি।

২ কোটি ২০ লাখ ডলার
ইনকিলাব ডেস্ক : প্রযুক্তি জগতে এক বিস্ময়ের সৃষ্টি করেছে মাত্র সাত বছর বয়সী শিশু রায়ান। এই বয়সেই সে ইউটিউব থেকে আয় করেছে ২ কোটি ২০ লাখ ডলার। এর ফলে ইউ টিউব থেকে সর্বোচ্চ অর্থ আয়কারী হিসেবে নিজের নাম লেখাতে যাচ্ছে ওইটুকুন এক ছোট্ট শিশু। না, তেমন কোনো কারিশমা তাকে দেখাতে হয় নি। স্রফে শিশুদের খেলনার রিভিউ পোস্ট করে সে এখন বিশ্বজুড়ে তারকা খ্যাতি পেয়ে গেছে। ইউটিউবে তার চ্যানেলের নাম ‘রায়ান টয়েস রিভিউ’। এর আগে ১২ মাসে ইউটিউব থেকে সর্বোচ্চ অর্থ আয় করেছে জ্যাক পল। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ