Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় শুধু নারীদের গ্রাম জিনওয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ৩:৪২ পিএম

সে এক পৃথক জগত, পুরুষ ও পুরুষতান্ত্রিকতার প্রবেশাধিকার নেই সেখানে। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার উত্তর প্রান্তে ছোট্ট একটি গ্রাম জিনওয়ার-এ নারীরা গড়ে তুলেছেন এই গ্রাম। চারদিকে যুদ্ধ, সহিংসতা, অস্থিরতা। তার মধ্যে খানিকটা সাম্যবাদী আদলে তবে নিজেদের নিয়মেই চলে তাদের জীবন যাত্রা। এখানে নারীরাই কৃষিকাজ করেন, তাদের হাতেই তাদের নিরাপত্তার দায়িত্ব। উৎপাদিত ফসল বিক্রি করে তারা তাদের প্রয়োজন মেটান। খবর দি ইন্ডিপেন্ডেন্ট।
গত দুই বছর ধরে চলছে এ ব্যবস্থা। সেখানে নারীর হাতেই সব ক্ষমতা কেন্দ্রীভূত। গ্রামটি গড়ে তুলতে সহায়তা করেছেন আন্তর্জাতিক সহায়তা সংস্থার কর্মীরা। দি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা জানিয়েছে, মূলত ইসলামিক স্টেটের নিপীড়নে ক্ষতিগ্রস্ত পরিবারের নারীরাই আশ্রয় নিয়েছেন সেখানে। তাদের সঙ্গে রয়েছে তাদের সন্তানরা।
জিনওয়ার গ্রামটি কামিশলি শহর ছাড়িয়ে কয়েক মাইল দূরে অবস্থিত। সেখানে আছেন বিধবা নারী, তালাক প্রাপ্তরা। গ্রামের সদর দরজায় নারীরাই বন্দুক হাতে পাহারা দেন। ভেতরে ৩০টির মতো পাকা ঘর। কোনও কোনও ঘরের দেওয়ালে নারীর ম্যুরাল আঁকা। গ্রামের মাঝখানে একটি ফুলের বাগান। সেখানে আছে কৃষিকাজের মাঠ ও শিশুদের পড়াশোনার জন্য স্কুল।
সেখানকার এক বাসিন্দা জাইনাব জাভেরি (২৮) বলেছেন, ‘এখানে কোনও পুরুষ মানুষের প্রয়োজন নেই। এটা শুধু তেমন নারীদের স্থান যারা নিজেরা নিজেদের পায়ে দাঁড়াতে চায়।’
তবে ইন্ডিপেন্ডেন্ট জানায়, পুরুষহীন জীবনকে ‘নারীর জন্য আত্মনির্ভরশীলতা’ আখ্যা দিলেও বাসিন্দাদের মধ্যে যাদের বয়স কম, তাদের কাছে এই জীবনকে বিবর্ণ মনে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ