Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম


ঘণ্টায় ১৪০ কি.মি.
ইনকিলাব ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের বেশ কিছু মহাসড়কে গাড়ির সর্বোচ্চ গতিসীমা নতুন করে নির্ধারণ করা হয়েছে। এই নিয়ম অনুযায়ী, ওইসব সড়কে গাড়ি চলতে পারবে ঘন্টায় ১৪০ কিলোমিটার বেগে। এ ঘোষণা কার্যকর হচ্ছে ২রা ডিসেম্বর থেকেই। পুলিশ সূত্র বলছে, এই গতিসীমায় যখন গাড়ি চলবে তখন সেই পথে কোনো গতি নিরোধক থাকবে না। যেসব মহাসড়কে এই গতিতে গাড়ি চলবে তার মধ্যে রয়েছে সেইহান-আল হায়ার রোড (ই২০) এর জায়েদ মিলিটারি সিটি থেকে ট্রাক রোড ক্রসিং পর্যন্ত। খালিজ টাইমস

ট্রাম্প করলেন না
ইনকিলাব ডেস্ক : জি-২০ সম্মেলনে আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের প্রতি সমর্থন জানিয়ে একটি বিবৃতিতে স্বাক্ষর করেছেন বিশ্ব নেতারা। ওই বিবৃতিতে ১৯ বিশ্বনেতা স্বাক্ষর করলেও এতে স্বাক্ষর করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরাবরের মতোই আবহাওয়া পরিবর্তনের বিষয়ে বিপক্ষেই অবস্থান নিলেন তিনি। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ট্রাম্পই এক মাত্র নেতা যিনি জলবায়ু পরিবর্তনের বিষয়ে ওই বিবৃতি প্রত্যাখ্যান করেছেন। রয়টার্স।

ডিম পাড়ার বিশ্বরেকর্ড
ইনকিলাব ডেস্ক : পাঁচ ইঞ্চি দৈর্ঘের ডিম পেড়ে বিশ্বরেকর্ড করল ভারতের এক পোল্ট্রি ফার্মের মুরগি। অবশ্য তা সংখ্যার দিক থেকে নয়, আকারে। আকারে এটি ছিল বিশাল। এত বড় ডিম দেখে প্রথমে বিস্মিত হয়েছিলেন ফার্মের মালিক সুজাতা দাস নিজেই। তিনি ভেবেছিলেন, তার ফার্মে হয়ত কোনো উটপাখির আগমন ঘটেছে। এটি সেই উটপাখির ডিম! কিছুক্ষণ পরেই সম্বিত ফিরে পান সেই নারী, এখানে উটপাখি আসবে কোথা থেকে! ভারতীয় সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ভাবতেই পারছি না আমার মুরগি এটা পেড়েছে! ডিমটির দৈর্ঘ্য প্রায় ৫ ইঞ্চি জানান তিনি। জি নিউজ।

মহড়ায় ভারত-চীন
ইনকিলাব ডেস্ক : চীন ও ভারতের সামরিক বাহিনী জনবল ও অত্যাধুনিক অস্ত্রসম্ভারে সমৃদ্ধ। এবার সন্ত্রাসবাদ দমনে নিজেদের শক্তি আরও বৃদ্ধি করতে ভারত-চীনের সেনারা যৌথ মহড়ায় যাচ্ছে। আগামী ১০ ডিসেম্বর দক্ষিণ চীনের চেংগদুতে এই মহড়ায় নামবে দেশ দুইটি, যা চলবে ১৪ দিন ধরে। জানা যায়, ভারত এবং চীনের এই মহড়ায় দুই দেশই ১০০-১০০ সেনা পাঠাবে। এই মহড়ায় মূলত সন্ত্রাসবাদ দমনের ওপরই জোর দেওয়া হবে। ওয়েবসাইট।

৬.৩ মাত্রার ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার তিয়াকুরে স্থানীয় সময় ১০টা ২৭ মিনিটে ৬.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের উৎসস্থলের গভীরতা ছিল ১৪০ কিলোমিটার। তিন থেকে পাঁচ সেকেন্ড স্থায়ী হয় সেই কম্পন। তবে এখনও পর্যন্ত সুনামির সতর্কবার্তা জারি করা হয়নি। ভূমিকম্পের ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি। তবে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে বলে জানা যায়। রয়টার্স।

চীনে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে রবিবার ভোরে একটি আবাসিক ভবনে অগ্নিকান্ডে ৮জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত আরো ৩ জন। দেশটির জনসংযোগ বিভাগ জানিয়েছে, ইউনানের রাজধানী কুনমিংয়ের জিশান জেলার গ্রামীণ এলাকার একটি আবাসিক ভবনে স্থানীয় সময় রাত ১টা ৫৮ মিনিটে আগুন ধরে যায়। আগুনে পুড়ে পাঁচজন মারা গেছে এবং অপর তিনজন ভবন থেকে বের হতে গিয়ে উঁচু তলা থেকে পড়ে মারা যায়। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ