Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সেনার পক্ষত্যাগ
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার এক সৈন্য পক্ষত্যাগ করে তাদের সীমানায় ঢুকে পড়েছেন বলে জানিয়েছে দক্ষিণের সেনাবাহিনী। দুই কোরিয়ার মধ্যে তুলনামূলক উষ্ণ সম্পর্কের মধ্যেই নতুন এ পক্ষত্যাগের ঘটনা ঘটল। “পক্ষত্যাগী সেনাকে প্রথমে উত্তর থেকে সীমান্তের দিকে আসতে দেখা যায়; এরপর তিনি সামরিক ভেদরেখা অতিক্রম করে দক্ষিণে ঢুকে পড়েন,” বিবৃতিতে জানায় জেসিএস। রয়টার্স।

ফলাফল ছাড়াই
ইনকিলাব ডেস্ক : কোনো ইতিবাচক ফলাফল ছাড়াই কাজাখস্তানের রাজধানী আস্তানায় একাদশ সিরিয়া শান্তি আলোচনা শেষ হয়েছে। এদিন ইরান, রাশিয়া এবং তুরস্ক সিরিয়ার সার্বভৌমত্ব রক্ষার প্রত্যয় ব্যক্ত করে। তবে, জাতিসংঘ সমর্থিত সাংবিধানিক কমিটি গঠনের বিষয়ে ৩ দেশের প্রতিনিধিরা ঐকমত্যে পৌঁছাতে না পারায় হতাশা প্রকাশ করেছে সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত স্টাফান ডি মিশ্চুরা। রয়টার্স।

পর্যবেক্ষণ ক্যাম্প
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার তুর্কি সীমান্তের কাছে আল আবইয়াদ শহরে একটি পর্যবেক্ষণ ক্যাম্প স্থাপন করেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যৌথ বাহিনী। তুর্কি সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা জোরদারের জন্য এই ক্যাম্প স্থাপন করা হয়েছে বলে দাবি মার্কিন বাহিনীর। সা¤প্রতিক সময়ে ওই এলাকায় তুর্কি বিদ্রোহীদের হামলায় বেশ কয়েকজন বেসামরিক মানুষ হতাহত হন। তবে সীমান্তে মার্কিন বাহিনীর স্থাপিত ক্যাম্প, নিরাপত্তা ব্যবস্থায় নেতিবাচক প্রভাব ফেলবে বলে সতর্ক করেছে তুরস্ক। রয়টার্স।

চোরের ইমেইল
ইনকিলাব ডেস্ক : চুরির পর ক্ষমা চেয়ে ইমেইল পাঠাল চোর! অদ্ভুত এই ঘটনা ঘটেছে ইংল্যান্ডের বার্মিংহামে। এক ছাত্রের ল্যাপটপ চুরির পর ইমেইল পাঠিয়ে ক্ষমা চেয়েছে চোর। এমনকি, বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার কোনও গুরুত্বপূর্ণ ফাইল যদি ল্যাপটপে থাকে, তা জানালে ফেরত দেওয়ার প্রস্তাবও দিয়েছে ওই চোর। চুরির ঘটনায় চোরের ওপর রাগ হওয়াটাই স্বাভাবিক। কিন্তু এক্ষেত্রে অপরাধ করলেও এই চোরকে নিয়ে সামাজিক মাধ্যমে রসিকতা শুরু হয়েছে। ইমেইলে ওই চোর লিখেছে, আমরা খুবই গরিব, তাই আমাদের অর্থের দরকার। ওয়েবসাইট।

নারীদের বাইবেল
ইনকিলাব ডেস্ক : খ্রিস্টানদের ধর্মগ্রন্থ বাইবেলের অনুবাদ ও ব্যাখ্যায় সন্তুষ্ট হতে না পেরে ধর্মতত্তে¡র একদল বিশেষজ্ঞ ‘নারীদের বাইবেল’ প্রকাশ করেছেন। তারা মনে করেন, বাইবেলের বার্তা ব্যাখ্যার সময় নারীদের সঠিকভাবে উপস্থাপন করা হয় না। সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের থিওলজির দুই শিক্ষক লরিয়ানা সেভোয়া ও এলিজাবেথ পারমোতিয়ের উদ্যোগে বিভিন্ন দেশের ধর্মতত্তে¡র মোট ২০ জন নারী বিশেষজ্ঞ যৌথভাবে ফরাসি ভাষায় ‘উনে বিবলে দি ফাম’ অর্থাৎ ‘একটি নারীদের বাইবেল’ শীর্ষক বইটি লিখেছেন। রয়টার্স। ডয়েচে ভেলে।

পর্নো দেখতে মামলা
ইনকিলাব ডেস্ক : পর্নো দেখা মৌলিক অধিকার হিসেবে উল্লেখ করেছেন মার্কিন জেলে থাকা কয়েদিরা। তাদের অভিযোগ জেলের ভিতরে তাদের পর্নো দেখতে দেওয়া হয় না। কারণ কারা কর্তৃপক্ষের তাতে নানা বিপত্তি আছে। এজন্য মার্কিন আদালতে মামলা দায়ের করেছেন তারা। মার্কিন আদালত জানায়, নতুন আইনে কারারক্ষীদের জেলে পর্নো দেখা নিষিদ্ধ করা হয়েছে। তাই তাদের পর্নো দেখতে এখন দেওয়া হয় না। মার্কিন আদালতের পক্ষ থেকে আরো বলা হয়, নতুন আইন পাশ হওয়ার আগে আমেরিকার ৯টি জেলে পর্ন দেখানোর ব্যবস্থা ছিল। নতুন আইনে কারাবন্দীদের পর্ন দেখা নিষিদ্ধ তাই তাদের দেখানো হচ্ছে না। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ