Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লঙ্কান সেনাপতি গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রেসিডেন্ট সিরিসেনার নির্দেশে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহ বরখাস্ত হওয়ার পর থেকে শ্রীলংকায় শুরু হওয়া রাজনৈতিক সংকট একমাসের বেশী পার হয়ে গেলেও এখন পর্যন্ত সমাধানের কোন সম্ভাবনা দেখা যায়নি।
এরই মধ্যে গতকাল বৃহষ্পতিবার চীফ অফ আর্মি স্টাফ রবীন্দ্র বিজেগুনারাতেœকে আটকের পর রিমান্ডের অনুমতি দিয়েছে দেশটির উচ্চ আদালত। এদিকে, শ্রীলংকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের জন্য বরাদ্দকৃত সব ধরনের বাজেট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সংসদ।
শ্রীলঙ্কার গৃহযুদ্ধে ১১ জনের হত্যাকাÐের অভিযোগে দেশটির চীফ অফ আর্মি স্টাফ অ্যাডমিরাল রবীন্দ্র বিজেগুনারাতেœ- কে আটক করা হয়েছে। বুধবার কলম্বো ফোর্ট ম্যাজিস্ট্রেট আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন। শ্রীলংকার ইতিহাসে সশস্ত্র বাহিনির কোনো উচ্চপদস্থ কর্মকর্তাকে গ্রেফতারের ঘটনা এই প্রথম।
খবরে বলা হয়, ২০০৮ ও ২০০৯ সালে দুইজন তরুণকে অপহরণ ও হত্যা মামলায় তার সংশ্লিষ্টতা রয়েছে বলে ধারণা করা হচ্ছে। আদালত তার জামিনের আবেদনও নামঞ্জুর করেছেন। ম্যাজিস্ট্রেট রাঙ্গা দেশনায়েক বলেন, ‘আমি জামিন নামঞ্জুর করছি। কারণ আপনি সাক্ষীদের প্রভাবিত করার ক্ষমতা রাখেন।’ সেনাপ্রধান পূর্ণ সামরিক পোশাকে আদালতে হাজির হলে ম্যাজিস্ট্রেট তাকে ভৎর্সনা করে বলেন, তিনি আদালতকে ভয় দেখানোর চেষ্টা করছেন। তবে সেনাপ্রধান এসব অভিযোগ অস্বীকার করেছেন। তার সঙ্গে কথা বলারও সুযোগ দিচ্ছেন না দেহরক্ষীরা। এর আগে তাকে বেশ কয়েকবার আদালতে হাজিরের নির্দেশ দেওয়া হলেও তিনি আসেননি। বুধবার সকালে তিনি নিজে এসেই আত্মসমর্পণ করেন।
উল্লেখ্য, এ মাসে সেনাপ্রধানকে গ্রেফতারের জন্য তিনবার ওয়ারেন্ট জারি করা হয়। কিন্তু তিনি আত্মসমর্পণ করতে অস্বীকার করেন। এমনকি প্রেসিডেন্টের সাথে মেক্সিকো সফরে যান।
এদিকে, শ্রীলঙ্কার পার্লামেন্টে বৃহস্পতিবার একটি প্রস্তাব পাস হয়েছে। এর ফলে দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকশের বেতন-ভাতা ও ব্যক্তিগত খরচ বন্ধ হয়ে যাবে। সিরিসেনা বিরোধীদের নিয়ন্ত্রণে থাকা সংসদ ঘোষণা দেয়, তারা প্রধানমন্ত্রী কার্যালয়ের জন্য আর কোন অর্থ ছাড় করবেন না। তাদের দাবি রাজাপাকসে ও তার প্রসাশন বৈধ নয়। সুতরাং তারা সরকারের খরচ নিতে পারেন না।
সাবেক অর্থমন্ত্রী রাভি করুনায়েকে জানান, বাজেট বন্ধ করে দেয়ার প্রস্তাবের পক্ষে ভোট দেন ১২৩ জন সংসদ সদস্য। মোট ২২৫ জন আইনপ্রণেতা রয়েছেন সংসদটিতে। তার মতে এ সিদ্ধান্তের ফলে প্রধানমন্ত্রীর কার্যালয় অকার্যকর হয়ে পড়বে।
তবে রাজাপাকশে এই ভোট বয়কট করেন। আর এই বয়কটে তাকে সমর্থন দেন তার অনুসারী সংসদ সদস্যরা। তারা এই ভোটকে অবৈধ বলে অভিহিত করেছেন। সেইসঙ্গে পার্লামেন্ট স্পিকারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন।
উল্লেখ্য, গত ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। বিরোধীরা প্রেসিডেন্টের পদক্ষেপকে অসাংবিধানিক দাবি করেন। সূত্র: সাউথ এশিয়ান মনিটর, এনডিটিভি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ