Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মাদকাসক্ত শিশু

ইনকিলাব ডেস্ক : স্কটল্যান্ডে মাদকাসক্ত শিশু জন্মাচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বোর্ড। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৬০০টি মাদকাসক্ত শিশু জন্মেছে। রোববার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, স্কটল্যান্ডের গ্রেটার গ্লাসগো ও ক্লাইড এলাকায় বিশেষ করে এই সমস্যা তীব্রতর হচ্ছে। গত তিন বছরে এই দুটি এলাকায় ১৭৮টি এমন ঘটনা ঘটেছে। দেশটির স্বাস্থ্য বোর্ডের তথ্য অনুসারে, এই তিন বছরে ৫৮৪টি নবজাতকের মধ্যে নিউওনাটাল এবস্টিনেন্স সিন্ড্রোম (এনএএস) দেখা গেছে। বিবিসি।

মাদকের ছোবল
ইনকিলাব ডেস্ক : ভারতের পাঞ্জাব রাজ্যে মাদকের ব্যবহার ভয়াবহ রূপ ধারণ করেছে। একই সঙ্গে বেড়ে গেছে মাদক সংশ্লিষ্ট মৃত্যুর হার। এ নিয়ে উদ্বিগ্ন প্রদেশের প্রশাসন ও অধিবাসী। পাঞ্জাব একসময় মাদক পাচারের ট্রানজিট রুট হিসেবে পরিচিত ছিল। বর্তমানে রাজ্যটি মাদকের অন্যতম ক্রেতানির্ভর এলাকায় পরিণত হয়েছে। মাদকের সহজলভ্যতার কারণে দিন দিন মাদকাসক্তের সংখ্যা বেড়েই চলেছে। এ বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত মাদক গ্রহণের কারণে ৬০ জনের মৃত্যু হয়েছে। বিবিসি।

সুইজারল্যান্ডে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : সুইজারল্যান্ডের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জোলোঠোন শহরের একটি অ্যাপার্টমেন্ট ভবনে আগুন লেগে শিশুসহ অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। আগুনে দগ্ধ আরও অজ্ঞাত সংখ্যক ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, অ্যাপার্টমেন্টটির এক বাসিন্দা সিঁড়িতে ধোঁয়া লক্ষ্য করে স্থানীয় সময় রাত প্রায় ২টা ১০ মিনিটের দিকে কর্তৃপক্ষকে অবহিত করে। ওই সময় ভবনটিতে প্রায় ২০ জন লোক ছিল বলে জানিয়েছে তারা। পরে বহু দমকল কর্মী ও উদ্ধারকর্মী ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। সাইপ্রাস মেইল।

সিরিসেনার ঘোষণা
ইনকিলাব ডেস্ক : শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশটির সাবেক সরকারের দুর্নীতির অভিযোগের তদন্তের জন্য একটি কমিশন নিয়োগ করবেন বলে জানিয়েছেন। ফরেন করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশনকে দেয়া এক সাক্ষাৎকারে রবিবার তিনি একথা বলেন। সিরিসেনা বলেন, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নেতৃত্বাধীন সরকারের দুর্নীতির অভিযোগের তদন্তের জন্য এমন একজনকে নিয়োগ দেব, যিনি যোগ্যতার সাথে দায়িত্ব পরিচালনা করতে পারবেন। রয়টার্স।

তাইওয়ানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের পশ্চিমাঞ্চলীয় উপকূলে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৭। ভূমিকম্পটি কয়েকশ’ কিলোমিটার দূরে হংকংয়েও অনুভূত হয়। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানায়। সোমবার সকালে তাইওয়ান প্রণালীর পেংহু দ্বীপের প্রায় ১শ’ কিলোমটার দূরে ভূপৃষ্ঠের ১৩ কিলোমিটার গভীরে আঘাত হানে এই ভূমিকম্প। এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের সময় পেংহু দ্বীপের মাগং নগরীর মানুষ আতঙ্কিত হয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসে। দ্য স্ট্রেইটসটাইমস।

১৪৫ তিমির প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : নিউ জিল্যান্ডের স্টুয়ার্ট দ্বীপের সৈকতে আটকা পড়া ১৪৫টি পাইলট তিমি মারা গেছে। শনিবার রাতে ম্যাসন উপসাগরের তীরে সৈকতে ওই তিমিগুলোকে আটকা পড়া অবস্থায় দেখতে পেয়েছিলেন এক ভ্রমণকারী। কর্তৃপক্ষ জানিয়েছে, তখনই প্রায় অর্ধেকের মতো তিমি মরে গিয়েছিল, বাকি অর্ধেককেও রক্ষা করা খুব কঠিন হওয়ায় সেগুলোকে সেভাবেই থাকতে দেওয়া হয়েছিল। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ