Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আধুনিকায়ন না হলে পাটকলে অর্থনৈতিক সম্ভাবনা কমে আসবে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অন্যান্য শিল্পের ন্যায় পাটকলে যন্ত্রাংশ আধুনিকায়ন না হলে এর অর্থনৈতিক সম্ভাবনা কমে আসবে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, এ ক্ষেত্রে সক্ষমতা ও প্রবৃদ্ধির কথা ভেবে দেখতে হবে। পাটকে সঠিকভাবে চিনতে হবে, এর সঠিক ব্যবহার বুঝতে হবে। বেসরকারি ক্ষেত্রের সাফল্যকেও পাটখাতে কাজে লাগাতে হবে। পাটশিল্পে অনেক সম্ভাবনা থাকা সত্তে¡ও এটির ক্রমাগত অবনতি হয়েছে। এ ক্ষেত্রে শ্রমিকের অস্তিত্ব ও অধিকারের কথা বিবেচনা করতে হবে।
গতকাল রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘পাটশিল্পের বর্তমান অবস্থা, সংকট ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে তারা এসব কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) এই সেমিনারের আয়োজন করে।
অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম এম আকাশ বলেন, আন্তর্জাতিক বাজারকে বিবেচনা করলে দেখা যায়, আমাদের পাটপণ্যের সাশ্রয়ী মূল্যে উৎপাদন করতে হবে। ভারতের তুলনায় আমাদের পাটপণ্যের রফতানি গত ছয় বছরে বৃদ্ধি পেয়েছে। এ অগ্রগতিগুলোকে বিবেচনায় নিয়ে বাজারমূল্য ঠিকভাবে নির্ধারণ করতে হবে।
বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) সাবেক মহাপরিচালক ও বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমদ খান বলেন, বাংলাদেশে পাটকে যথেষ্ট গুরুত্ব দেয়া হয় বলে দেশে পাটের ওপর একটি পূর্ণাঙ্গ মন্ত্রণালয় রয়েছে। পলিথিনের কু-প্রভাব বুঝতে পেরেছে বলে বিশ্ববাজার এখন পলিথিন থেকে সরে আসার প্রয়োজনীয়তা অনুভব করছে। এ ক্ষেত্রে সিনথেটিকের সঙ্গে প্রতিযোগিতায় পাটের টিকে থাকার চ্যালেঞ্জ মোকাবেলা ও পণ্যের মান উন্নয়নে পর্যাপ্ত গবেষণার প্রয়োজন।
সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, সরকার দেশের মধ্যে একটি বাজার তৈরি করতে চাচ্ছে। এটিকে সম্ভাবনাময় করে তোলার প্রয়োজনীয়তা রয়েছে। তবে, যে সব মিল বন্ধ রয়েছে তার বাস্তবতাও বুঝতে হবে। এক্ষেত্রে দেনা, আর্থিক ক্ষতি, মজুদ, বকেয়াসহ অন্যান্য অনুষঙ্গ বিবেচনা করে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।
বিলস’র ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান ভূঞার সভাপতিত্বে এবং যুগ্ম মহাসচিব ও নির্বাহী পরিচালক মো. জাফরুল হাসানের সঞ্চালনায় প্রবন্ধ উপস্থাপন করেন বিলস উপদেষ্টা পরিষদ সদস্য সহিদুল্লা চৌধুরী। সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব শহীদুল করিম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটকল

২৫ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ