Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজ ব্যবস্থাপনা দায়িত্ব পালনে সতর্ক হতে হবে ধর্মমন্ত্রী

১৩ ডিসেম্বর দ্বিপাক্ষিক চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

হজ ব্যবস্থাপনার দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকতে হবে। হজ মৌসুমে আল্লাহর মেহমান হাজীগণ যাতে দুর্ভোগের শিকার না হন সে ব্যাপারে সর্বক্ষেত্রে নজরদারী বাড়াতে হবে। গতকাল রোববার নগরীর ইস্কাটনস্থ বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ধর্ম মন্ত্রণালয় আয়োজিত হজ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা-২০১৮-উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ধর্ম সচিব মো. আনিছুর রহমান বলেন, আগামী ১৩ ডিসেম্বর জেদ্দায় সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজচুক্তি (২০১৯) স্বাক্ষর হবে। তিনি বলেন, সউদী আরবে পরিবহন, আবাসনসহ আনুষঙ্গিক খরচ বেড়ে যাওয়ায় বাংলাদেশী হাজীদের বাড়তি টাকা গুনতে হবে। তিনি বলেন, আমাদের হজ নীতিমালা প্রায় চূড়ান্ত। আগামী জানুয়ারিতে এ নীতিমালা উপস্থাপন করা হবে।
হজ ক্যাম্পের পরিচালক (হজ) মো. সাইফুল ইসলামের উপস্থাপনায় আয়োজিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম-সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। আরো বক্তব্য রাখেন, জেদ্দা হজ অফিসের কনসালটেন্ট এফ এম বোরহানউদ্দিন, মক্কাস্থ হজ মিশনের কাউন্সেলর হজ মাকসুদুর রহমান, বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) শেখ মুজিবুর রহমান, সেনাবাহিনীর হজদলের সমন্বয়ক মেজর জায়েদুল আলম ও গাউড এস এম সালাহ উদ্দিন।
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, হজের আগেই যদি কোনো ত্রু টি থাকে সেটার সমাধান আগেই করতে হবে। মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, মক্কা-মদিনায় জনবল সংকটের দরুন হাজীগণ অনেক সময় সেবা থেকে বঞ্চিত হন। আবার হজযাত্রার মাঝামাঝি সময়ে হজ ফ্লাইট জটিলতার কারণেও অনেক হজযাত্রী দুর্ভোগের শিকার হন। এটা যেনো না হয়, সেটাও দেখতে হবে। হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজ প্যাকেজের পুরো টাকা নিয়েই হজযাত্রী নিবন্ধন করতে হবে। তিনি বলেন, অযৌক্তিকভাবে হজযাত্রীর কাছ থেকে অতিরিক্ত বিমান ভাড়া আদায় করা হচ্ছে। বিমান ৬০ দিন থেকে ৬২ দিনের হজ প্যাকেজের টিকিট দিয়ে হাজীদের চরম দুর্ভোগের কবলে ফেলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ