Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


ইউরোপে ধর্ষণ আইন


ইনকিলাব ডেস্ক : ইউরোপে ধর্ষণ আইনকে ‘দুর্বল’ উল্লেখ করে তা পরিবর্তনের আহ্বান জানিয়েছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এক প্রতিবেদনে অ্যামনেস্টি জানিয়েছে জার্মানিসহ ইউরোপের মাত্র ৮টি দেশে অসম্মতি সত্তে¡ও যৌনমিলনকে ধর্ষণ হিসেবে বিবেচনা করা হয়। বাকি দেশগুলোতে দেশে এখনও ‘সেকেলে’ ধর্ষণ আইন প্রচলিত আছে। এই মানবাধিকার সংগঠনটি জানিয়েছে ইউরোপের ৩১টি দেশের মধ্যে ২৩টিতে ধর্ষণ বলতে যৌন সম্পর্কের সঙ্গে সহিংসতা, হুমকি কিংবা অন্যান্য বলপ্রয়োগের বিষয়কে বোঝানো হয়। ডয়েচেভেলে।

তাইওয়ানের প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : মেয়র নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির বাজে ফলাফলের কারণে দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট তিসাই ইং ওয়েন। শনিবার তিনি এ ঘোষণা দিয়েছেন। তিসাই বলেছেন, ‘আমাদের প্রচেষ্টা যথেষ্ঠ ছিল না এবং আমরা আমাদের সমর্থকদের হতাশ করেছি।’ তাইওয়ানের গণমাধ্যমগুলো জানিয়েছে, স্বাধীনতাপন্থী হিসেবে পরিচিত ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির ১৩টি শহর ও জেলার প্রায় অর্ধেকে পরাজিত হয়েছে। বিবিসি।

শীর্ষ জিহাদি নিহত
ইনকিলাব ডেস্ক : মালির শীর্ষ জিহাদিদের একজন আমাদৌ কৌফা ফরাসি সেনাদের অভিযানে নিহত হয়েছেন। রবিবার মালের সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে। এর আগে ফ্রান্সের পক্ষ থেকেও ইঙ্গিত দেওয়া হয়েছিল তাদের অভিযানে নিষ্ক্রিয় হয়ে পড়া ৩০ জঙ্গির মধ্যে কৌফা থাকতে পারেন। এই শীর্ষ জিহাদিকে জামাত নুসরাত আল-ইসলাম ওয়াল-মুসলিমিন গোষ্ঠীর জ্যেষ্ঠ সদস্য বলে মনে করা হয়। এই গোষ্ঠীটি মালি ও প্রতিবেশী বুরকিনা ফাসোতে একাধিক হামলা চালিয়েছে। বিবিসি।

১৫ নারী অপহৃত
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ নাইজারে একটি গ্রাম থেকে ১৫ জন কিশোরীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। ধারণা করা হচ্ছে স¤প্রতি সরকারি বাহিনীর অভিযানে বোকো হারামের ৪৪ সদস্য নিহত হওয়ার জবাবে এই অপহরণ চালিয়েছে গোষ্ঠীটি। স্থানীয় মেয়রকে উদ্ধৃত করে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট। নাইজেরিয়া সীমান্তবর্তী শহর তুরমুরের মেয়র বুকার মানি অর্থে বলেন, প্রায় ৫০ জন অজ্ঞাত বন্দদুকধারী এসে মেয়েদের উঠিয়ে নিয়ে যায়। বিবিসি।

ইদলিবে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সরকারি বাহিনীর গোলার আঘাতে শনিবার সাত শিশুসহ নয় বেসামরিক লোক নিহত হয়েছে। দেশটির সর্বশেষ বিদ্রোহী ঘাঁটি পাশে প্রস্তাবিত বাফার জোনে এ গোলা বর্ষণ করা হয়। দেশটির এক পর্যবেক্ষক একথা জানিয়েছে। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের একটি স্কুলের কাছে এই গোলার আঘাতে নিহতদের মধ্যে এক শিক্ষক ও চার স্কুল পড়ুয়া শিশু রয়েছে। এএফপি।

উগান্ডায় নিহত ২৯
ইনকিলাব ডেস্ক : উগান্ডার লেক ভিক্টোরিয়ায় শনিবার রাতে একটি নৌকাডুবিতে অন্তত ১০ জন মারা গেছে। এছাড়া এই ঘটনায় ৪০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। দেশটির পুলিশ এই তথ্য জানিয়েছে। নৌযানটিতে কতজন আরোহী ছিল বা কি কারণে নৌযানটি ডুবে গেছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। উগান্ডা পুলিশের মুখপাত্র এমিলিয়ান কায়িমা বলেন, ‘আমাদের নৌবিভাগের সদস্যরা ৪০ জনকে জীবিত উদ্ধার করেছেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ