Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম


হোমওয়ার্ক না করায়
ইনকিলাব ডেস্ক : স্কুলের হোমওয়ার্ক না করায় ফ্রান্সের একটি পরিবারের সদস্যরা নয় বছর বয়সী শিশুকে পিটিয়ে হত্যা করেছে। এ ঘটনা যখন ঘটে তখন ছেলেটির বড় ভাই, বোন ও এক সৎ বোন উপস্থিত ছিল। শিশুটির মা ঘটনাস্থলে উপস্থিত না থাকলেও ছেলেকে বেধড়ক মারপিটের বিষয়টি তার অজানা ছিল না। ফলে ভাই-বোনদের সঙ্গে পুলিশ তাকেও গ্রেফতার করেছে। এই ঘটনা এমন এক সময় ঘটল যখন স্কুলে সহিংসতা মুক্তভাবে পাঠদান নিশ্চিত ও পরিবারে শিশুদের শারীরিক ও মানসিক নিপীড়ন বন্ধে ফ্রান্সের সংসদ আইন পাসের কথা ভাবছে। বিবিসি।

নাইজারে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ-পূর্বাঞ্চলীয় নাইজারে একটি পানির কূপ খনন স্থলে হামলায় ফ্রান্সের সাত নাগরিক নিহত হয়েছেন। ফরাসি ড্রিলিং কোম্পানি ফোরাকো ওই কূপ খননের কাজ করছিল। নাইজারের নিরাপত্তা ও কোম্পানি সূত্র এই খবর নিশ্চিত করেছে। তবে কারা ওই হামলা চালিয়েছে তা জানা যায়নি। ধারণা করা হচ্ছে নাইজেরিয়ার সশস্ত্র গোষ্ঠী বোকো হারাম এই হামলা চালিয়েছে। গ্রুপটি সীমান্তবর্তী দিফা অঞ্চলে সক্রিয় বলে জানায় নাইজারের ওই সূত্রটি। ফ্রান্সের মাসের্ই ভিত্তিক ফোরাকো টরেন্টো স্টক এক্সচেঞ্জ-এ নিবন্ধিত কোম্পানি। আল-জাজিরা।

আন্তরিক নয়
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের জাতীয় ঐক্যের সরকারের নির্বাহী পরিষদের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেছেন, তার দেশে চলমান সংঘাত অবসানের ব্যাপারে উগ্র তালেবান গোষ্ঠী মোটেই আন্তরিক নয়। আব্দুল্লাহ তালেবান সন্ত্রাসীদের আন্তরিকতা নিয়ে প্রশ্ন করে বলেন, আফগানিস্তানে নতুন করে শান্তি প্রক্রিয়া শুরু হওয়ার ব্যাপারে আমেরিকার প্রচেষ্টা সত্তে¡ও এ বিষয়ে তালেবান এখনো কোনো আন্তরিকতা দেখায়নি। এএফপি।

ক্ষমা চাইলো স্যামসাং
ইনকিলাব ডেস্ক : স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানির বিভিন্ন সেমিকন্ডাক্টর কারখানায় কাজ করার কারণে বহু শ্রমিক ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনায় স্যামসাং কর্তৃপক্ষ ক্ষমা চেয়েছে। স্যামসাং-এর কো-প্রেসিডেন্ট কিম কি-নাম বলেন, ‘আমাদের কারখানায় কাজ করার জন্য যেসব শ্রমিক অসুস্থতায় ভুগছেন তাদের এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি আমরা আন্তরিক ক্ষমা প্রার্থনা করছি।’ তিনি বলেন, ‘আমাদের সেমিকন্ডাক্টর ও এলইডি কারখানায় কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যের সুরক্ষা প্রদানে কার্যকর ব্যবস্থা গ্রহণে আমরা ব্যর্থ হয়েছি।’ রয়টার্স।

রাস্তা নোংরা করলে
ইনকিলাব ডেস্ক : রাস্তা নোংরা করলে জরিমানা দিতে হবে প্রায় ১ লাখ টাকা। স¤প্রতি নতুন এ আইন করতে যাচ্ছে ভারতীয় রাজ্য সরকার। নতুন আইনে, কেউ রাস্তা নোংরা করলে সর্বনিম্ন পাঁচ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা জরিমানা দিতে হবে। ভারতের কলকাতা শহরে নতুন এ আইন চালু হতে যাচ্ছে। কলকাতা শহরে গত কয়েক বছর ধরে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য নানা উদ্যোগ নেওয়া হয়। চালানো হয় নানা প্রচারণা। কিন্তু কোন কাজ হয়। উল্টো বেড়ে গেছে বায়ু দূষণের হার। এনডিটিভি।

উত্ত্যক্ত করায়...
ইনকিলাব ডেস্ক : বিমানে এক কেবিন ক্রুকে উত্ত্যক্ত করায় ভারতীয় বংশোভূত অস্ট্রেলিয় নাগরিককে তিন সপ্তাহের কারাদণ্ড দেয়া হয়া হয়েছে। সিঙ্গাপুরের এক কেবিন ক্রুর করা অভিযোগের প্রেক্ষিতে তাকে এ সাজা দেয়া হয়েছে। পারঞ্জাপি নিরাঞ্জন জয়ন্ত নামের ৩৪ বছর বয়সী ওই ব্যক্তি গত আগস্ট মাসে সিডনি থেকে সিঙ্গাপুরে যাবার বিমানে ওঠে। আট ঘন্টার সেই যাত্রায় তিনি ২৫ বছর বয়সী ভুক্তভূগী কেবিন ক্রুকে উত্যক্ত করে সে। জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ