Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নবীনরাই ফ্যাক্টর

চট্টগ্রামে ভোটার সাড়ে ৫৬ লাখ

শফিউল আলম | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন দরজায় কড়া নাড়ছে। ৩০ ডিসেম্বর ভোটের দিনটি যতই ঘনিয়ে আসছে বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে মহাজোট, জাতীয় ঐক্যফ্রন্ট, ২০ দলীয় জোট এবং অন্যান্য ছোট-মাঝারি দল ও সংগঠনের নির্বাচনমুখী তৎপরতা ঘড়ির কাঁটার গতিতে ততই বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) গাইডলাইনের আলোকে চট্টগ্রামের রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসারবৃৃন্দের কর্মব্যস্ততাও বেড়ে যাচ্ছে।
এর পাশাপাশি চলছে কৌতূহলী মানুষের নানামুখী আলোচনা-পর্যালোচনা আর হিসাব-নিকাশ। সর্বত্র সরব হয়ে উঠেছেন চাটগাঁবাসী। অগ্রহায়ণের সকালের মিষ্টি রোদে অথবা বিকেল-সন্ধ্যায় হিমেল হাওয়ায় শীতের আমেজে গরম চা-পানের আলাপে-আড্ডায় মজেছেন ভোটের এপিঠ-ওপিঠ নিয়ে কথামালায়। যেন শুরু আছে শেষ নেই যার!
এবারের জাতীয় সংসদ নির্বাচনে মহানগরীর তিনটি আসনসহ চট্টগ্রামের মোট ১৬টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ লাখ ৪১ হাজার ২১৯ জন। বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ আসনে ভোটার সংখ্যা ছিল ৫০ লাখ ২৯ হাজার ১শ’ ১৩ জন। বিগত নির্বাচনের তুলনায় এবার ৬ লাখেরও বেশি ভোটার বৃদ্ধি পেয়েছে। নির্বাচন কমিশনের তালিকা অনুসারে চট্টগ্রামে এখন ৫৬ লাখ ৪১ হাজার ভোটারের মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১৪ হাজার ৫৪ জন এবং মহিলা ভোটার ২৭ লাখ ২৭ হাজার ১৬৫ জন।
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে নতুন যে ৬ লক্ষাধিক ভোটার বৃদ্ধি পেয়েছে এরমধ্যে ৬ লাখই হচ্ছেন তরুণ প্রজন্মের। তারা এবারই প্রথম ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেতে যাচ্ছেন। রাজনৈতিক বিশ্লেষকগণ মনে করছেন, এই নবীন প্রজন্মের ভোটারগণ আসন্ন জাতীয় নির্বাচনে গুরুত্বপূর্ণ ‘ফ্যাক্টর’ বা নিয়ামক শক্তি হিসেবে ভূমিকা রাখবেন।
এই পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের ১৬টি আসনের প্রার্থীগণ নবপ্রজন্মের ভোটের শক্তি-সমর্থন নিজ নিজ ঝুড়িতে নেয়ার লক্ষ্যে যার যার পরিকল্পনা মাফিক এগুচ্ছেন। তরুণশ্রেণির ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, তারা নির্বাচনে প্রতিদ্ব›দ্বীদের মধ্য থেকে স্থানীয়ভাবে প্রার্থীদের অতীত-বর্তমান কর্মকান্ড এবং সৎ, যোগ্য, সুশিক্ষিত, পরিচ্ছন্ন ইমেজকে গুরুত্ব দিচ্ছেন।
এছাড়াও বাংলাদেশের সার্বিক রাজনৈতিক-অর্থনৈতিক অবস্থা, গণতন্ত্রায়ন, আইনের শাসন ও সুশাসন, ন্যায়বিচার, জনগণের ভোটাধিকার, কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা ইত্যাদি চলমান জাতীয় ইস্যুগুলোকে প্রাধান্য দেবেন এবং সেই আলোকেই পছন্দের প্রার্থীকে খুঁজে নিতে চান তরুণ প্রজন্মের ভোটারগণ।
আবার প্রধান দুই প্রতিপক্ষ আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট এবং বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের তৃণমূলের নেতা-কর্মী, প্রার্থীরাও নতুন প্রজন্মের সমর্থন পাওয়ার ব্যাপারে সমান আশাবাদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ