Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

৬৫ দিন থাকবে অন্ধকারে

ইনকিলাব ডেস্ক : আলাস্কার উকইয়াকবেক শহরে প্রায় দুই মাস সূর্য উঁকি দেবে না। দুই বছর আগে অবশ্য এই শহরটির নাম ছিল বেরো। তবে ২০১৬ সালে এক ভোটাভুটির মাধ্যমে এই শহরটির বাসিন্দারা আবারও পুরনো নাম উকইয়াকবেক রাখার সিদ্ধান্ত নেয়। এই শহরের বাসিন্দারা গত রোববার পরবর্তী দুই মাসের জন্য শেষবারের মতো সূর্যোদয় ও সূর্যাস্ত দেখেছেন। ওইদিন দুপুর ১টা ৪৩ মিনিটে আনুষ্ঠানিকভাবে সূর্যাস্ত হয়। সিএনএন।

ভিয়েতনামে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের দক্ষিণাঞ্চলে একটি পেট্রোলবাহী ট্রাকে অগ্নিকাণ্ডে অন্তত ৬ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে দক্ষিণাঞ্চলে বিনহ ফুয়োক প্রদেশে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একটি পরিবারের চার সদস্য রয়েছে। এদিকে, দেশটিতে টাইফুন তোরাজির আঘাতে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ১৪ জন নিহত হয়েছে। দেশটির খান হোয়া প্রদেশে ঘূর্ণিঝড়টি আঘাত আনে। বিবিসি।

শান্ত থাকার আহ্বান
ইনকিলাব ডেস্ক : হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইজে তার বৈধতার কথা পুনরুল্লেখ করে টেলিভিশনে এক ভাষণে বিক্ষোভকারীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। ধর্মঘট ও সপ্তাহান্তে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে রক্তক্ষয়ী বিক্ষোভের পর তিনি এই আহ্বান জানান। বুধবার ওই ধর্মঘটে সাড়া দিয়ে হাইতির অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস বন্ধ ছিল। রয়টার্স।

তুরস্কের অস্বীকৃতি
ইনকিলাব ডেস্ক : তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগস্নু ইরানের কাছ থেকে তেল কেনা বন্ধ করার ব্যাপারে মার্কিন সময়সীমা মেনে চলতে অস্বীকার করেছেন। তিনি বুধবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সঙ্গে বৈঠকের পর বলেন, ইরানে তেল কেনা ছয় মাসের মধ্যে বন্ধ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে সময়সীমা বেঁধে দিয়েছেন তা মেনে চলা সম্ভব নয়। পার্সটুডে।

ভারতে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশে একটি বাসের সঙ্গে একটি স্কুল ভ্যানের সংঘর্ষে সাত শিশু ও ভ্যান এক চালক নিহত হয়েছেন। বৃহস্পতিবার মধ্যপ্রদেশ রাজ্যের সাটনা পোনিয়ায় এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় আরও অন্তত আট জন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। হতাহত শিক্ষার্থীরা সবাই সাটনা পোনিয়ার লাকি কনভেন্ট স্কুলের শিক্ষার্থী বলে জানিয়েছে তারা। পিটিআই, এনডিটিভি।

শ্রীলঙ্কায় গণকবর
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় চলতি বছর প্রথমদিকে সন্ধান পাওয়া গণকবরটি এখন পর্যন্ত সবচেয়ে বড় কবর বলে জানিয়েছেন দেশটির বিশেষজ্ঞরা। এখন পর্যন্ত সেখান থেকে ২৩০টি কঙ্কাল উদ্ধার করা হয়েছে। দেশটিতে দীর্ঘ ২৬ বছর ধরে গৃহযুদ্ধ চলেছে, ২০০৯ সালে তা অবসানের পর যুদ্ধাঞ্চলে গণকবরের সন্ধান মিলেছে। বিবিসি।

উচিৎ হয়নি
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ইন্দোরে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ২০১৪ সালে “কড়া কথা” বলা তাঁর অনুচিত হয়েছিল। ড. সিং সেসময় বলেছিলেন যে মোদী দেশের সর্বনাশ ডেকে আনবেন। ইন্ডিয়ান এক্সপ্রেস।

ই-টয়লেট
ইনকিলাব ডেস্ক : গত ১৯ নভেম্বর ছিল ওয়ার্ল্ড টয়লেট ডে। এই দিনই পরিচ্ছন্নতার দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার কথা ঘোষণা দিল ভারতীয় রেলের মধ্য রেলওয়ে বিভাগ। প্রথমবার রেলের কোচে বৈদ্যুতিক শৌচাগার তৈরির কথা ঘোষণা করল সেন্ট্রাল রেলওয়ে। বিজ্ঞপ্তি মারফত তারা জানিয়েছে, স্থায়ী জায়গায় এমন ই-টয়লেট বানানো হয়েছে এর আগেও, তবে চলমান রেল কোচে এমন ই-টয়লেটের ভাবনা এই প্রথম। এই শৌচাগারে সমস্ত কাজ পরিচালিত হবে বৈদ্যুতিক ভাবে। ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ