Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মদ্রোহিতার বিরুদ্ধে আন্তর্জাতিক প্রচারণা চালাবে পাকিস্তান : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ধর্মদ্রোহিতার বিরুদ্ধে একটি আন্তর্জাতিক প্রচারণা চালানো হবে। গতকাল মঙ্গলবার ইসলামাবাদের জিন্না কনভেনশন সেন্টারে দুই দিনের আন্তর্জাতিক রহমাতুল্লিল আলামীন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর রেডিও পাকিস্তান।

ধর্মীয় সম্প্রীতি, সহনশীলতা, ভ্রাতৃত্ব ও সমতা, মানবতা, অহিংসা, ঐক্য, সমন্বয় ও ভাব-প্রকাশের সংস্কৃতি শিক্ষার লক্ষ্যে ৪৩তম বারের মতো এই সম্মেলন আয়োজিত হচ্ছে। এবারের সম্মেলনের বিষয় হচ্ছে, ‘খতমে নবুয়্যাত এবং নবী মুহাম্মাদ (সাঃ) এর শিক্ষার আলোকে মুসলমানদের দায়িত্ব।’
সম্মেলন আয়োজকদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী ইমরান খান তার বক্তব্যে বলেন, ‘ধর্মদ্রোহিতার বিরুদ্ধে আন্তর্জাতিক ঘোষণার জন্য পাকিস্তান প্রচারণা চালাবে। আমি বিভিন্ন দেশের কাছে যেয়ে এই ঘোষণাপত্রে স্বাক্ষর দেয়ার জন্য তাদেরকে উদ্বুদ্ধ করতে আইন বিশেষজ্ঞ আহমের বিলাল সুফিকে নিয়োগ করেছি।’
ডাচ এমপি কর্তৃক ঘোষণা করা একটি নিন্দিত ধর্মদ্রোহী কার্টুন প্রতিযোগিতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ডাচ সরকার প্রতিযোগিতা বাতিল করে দিয়েছে এবং পাকিস্তান বিষয়টি অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনে (ওআইসি) তুলে ধরেছে। ইউরোপীয় ইউনিয়নও স্বীকার করেছে যে, মতপ্রকাশের স্বাধীনতা দিয়ে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা যাবেনা।
নবীজীর জীবন গবেষণার জন্য উচ্চ শিক্ষা কমিশন তিনটি বিশ্ববিদ্যালয়ে আলাদা বিভাগ গঠন করার সুপারিশ করেছে জানিয়ে ইমরান খান বলেন, ‘আমাদের নবীজীর জীবন থেকে শিক্ষা নিতে হবে, যিনি সমগ্র পৃথিবীকে পরিবর্তন করেছেন।’ নবীজির জীবনের দর্শন অনুধাবন করতে অসক্ষম অনেক ব্যক্তি এখন ধর্মের অভিভাবক হয়ে গেছেন বলে দাবি করেন তিনি।
ইসলামাবাদে জিন্নাহ কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রী নুরুল হক কাদরি ও বিভিন্ন দেশের কূটনীতিক। পাকিস্তান, সউদী আরব, ইরান, ইরাক, মিশর, আফগানিস্তান, সিরিয়া, মরক্কো এবং যুক্তরাজ্যের ইসলামি গবেষকেরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ