Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আকাশে ইসলাম ধর্ম গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ভূমি থেকে ১৮ হাজার ফুট উচ্চতায় উড়ন্ত বিমানের ককপিটে ইসলাম গ্রহণ করেছেন এক পাইলট। আমালো নামের ব্রাজিলিয়ান ওই পাইলটের কলেমা শাহাদাত পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণের ভিডিওটি সম্প্রতি ইউটিউবে প্রকাশ হওয়ার পর ভাইরাল হয়ে যায়। ভিডিওটি এ পর্যন্ত প্রায় আশি হাজার বার দেখা হয়েছে ও অসংখ্যবার শেয়ার করা হয়েছে।
সউদী আরবের আল-বালাদ নিউজ এ বিষয়ে এক প্রতিবেদনে জানায়, আমালো ছিলেন ওই বিমানের কো-পাইলট। বিমানের মুসলিম পাইলট তাকে তাকে কলেমা শাহাদাত পাঠ করান। ইসলামে বিশ্বাস স্থাপনের এই ফুটেজটি প্রায় ১৮,০০০ ফুট উচ্চতায় নেওয়া হয়েছিল। এ সময়ে পাইলটকে আরবিতে বলতে শোনা যায়, যে তারা সউদী আরবের তাবুুক অঞ্চলের উপর দিয়ে উড়ে যাচ্ছেন।
ভিডিও ফুটজেটিতে দেখা যায়, পাইলট বলছেন, ‘আমার ব্রাজিলীয় সহ-পাইলট, ক্যাপ্টেন আমারি, শাহাদাত পড়ে ইসলামে বিশ্বাস স্থাপন করছেন।’ তখন তিনি শাহাদাতের আয়াত পড়ে শোনান এবং সহ-পাইলট স্বর্ণকেশী আমালো ক্যামেরার দিকে তাকিয়ে শব্দগুলি পুনরাবৃত্তি করেন। এরপর প্রথম পাইলট বলেন, ‘ইসলামে আপনি আমার ভাই।’ নতুন ধর্মান্তরিত আমালো উত্তর দেন, ‘ইসলাম আপনি আমার ভাই।’
ভিডিওটি বিশ্বব্যাপী অল্প সময়ে ছড়িয়ে পড়ে এবং বেশ আলোচনার জন্ম দেয়। মধ্য-প্রাচ্যের বিভিন্ন সংবাদ মাধ্যমে খবরটি প্রকাশিত হয়। এর আগে, মৃত্যু শয্যায় ৭৫ বছর বয়সী এক জার্মান বৃদ্ধের ইসলামে ধর্মান্তরিত হওয়ার ভিডিও ফুটেজ প্রকাশ হওয়ার পরে ব্যাপকভাবে আলোচিত হয়েছিল। ভিডিওতে দেখা যায়, গুরুতর অসুস্থ অবস্থায় তিনি ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নিলে একজন মুসলমান ব্যক্তি তাকে কলেমা শাহাদাত পাঠ করান। সূত্র : খালিজ টাইমস।
ব চালাচ্ছিল গেরুয়াপন্থীরা, সেই সময় লখনউয়ের ভিন্নধর্মী এক দম্পতির পাশে দাঁড়ান সুষমা। পাসপোর্ট নিতে গিয়ে হেনস্থার শিকার হন ওই দম্পতি। যার তীব্র প্রতিবাদ করেন সুষমা। কিন্তু গোটা ঘটনায় হিন্দুত্ববাদীদের ক্ষোভের মুখে পড়তে হয় তাকে। ইন্টারনেট ট্রোলিংয়ের শিকার হন। সেই সময় রাজনাথ সিংহ ছাড়া কাউকেই পাশে পাননি সুষমা। বিরোধী দল কংগ্রেস তার হয়ে কথা বললেও, নীরব ছিলেন প্রধানমন্ত্রী মোদী। এ সব ঘটনার জেরে তিনি সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন কিনা, এখন পর্যন্ত তার সদুত্তর মেলেনি। রাজ্যসভার প্রার্থী করে তাকে সংসদে ফিরিয়ে আনা হতে পারে বলে বিজেপির অনেক নেতা ধারণা করছেন। সূত্র: আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ