Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইনের শাসনকে প্রভাবিত করতে চাই না : আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আমরা আইনের শাসনকে কোনভাবে প্রভাবিত করতে চাই না। এ জন্য আমাদেরকে আইনের শাসনের মধ্যে থেকেই সব সমস্যার সমাধান করতে হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, জনগণকে বিচার দিতে হবে। বিচার দিতে যদি আমরা দেরি করি তাহলে যেটা হবে সেটা হবে বিচার বিভাগের ব্যর্থতা। তিনি আরো বলেন, বিগত ৩০ বছরের পুঞ্জিভুত ৩৪ লাখ মামলার জট নিরসনে আইন মন্ত্রণালয় কাজ করছে। গতকাল রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা জজদের এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, গত ৩০ বছরের পুঞ্চিভুত মামলার জট নিয়ে এখন আপনারা লড়াই করছেন। প্রতিনিয়ত শুনতে হচ্ছে ৩৪ লক্ষ মামলার জটের কথা। তিনি বলেন, এটা যখন এক লাখ, দুই লাখ ছিল, তখন যদি কোনো পদক্ষেপ নেয়া হতো তাহলে হয়তো এখন ৩৪ লাখ মামলার জটের দায়ভার নিয়ে কাজ করতে হতো না। তিনি বলেন, তার পরও বিচার প্রার্থী জনগণকে বিচার দিতে হবে একই সঙ্গে মামলার জটও কমাতে হবে। সেই ক্ষেত্রে আমরা যে পদক্ষেপ নিয়েছি তার মধ্যে একটা হলো মামলা তাড়াতাড়ি শেষ করার ব্যবস্থা। এর পাশাপাশি দ্রুত কীভাবে মামলা শেষ করা যায় তার জন্য বিপরীত পদও খুঁজছি। বিচার দিতে ব্যর্থ হচ্ছে বলে স্ট্রিট জাস্টিস হ্যাব টেইকেন ওভার। আর এই স্ট্রিট জাস্টিস যদি প্রিভেন্ট করেন তাহলে এনার্কি আসতে বাধ্য। মন্ত্রী আরো বলেন, একজন জেলা জজ যদি সব সময় এই ভয়ে থাকেন কেউ একজন তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ দেয় সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে প্রসিডিং শুরু হয়ে যায়। সবচেয়ে আপত্তিজনক কথা হচ্ছে কাউকে অবহিত করারও প্রয়োজন হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনের শাসন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ