Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কুকুর নিয়ে পুকুরে রাত কাটালেন নারী

ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ৫৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ভয়াবহতম দাবানলে নিহতের সংখ্যা ৫৯-তে পৌঁছেছে। এর মধ্যদিয়ে এ অঙ্গরাজ্যের দাবানলের ইতিহাসে মৃতের সব রেকর্ড ছাড়িয়ে গেল। গতকাল (বৃহস্পতিবার) পর্যন্ত যেসব খবর পাওয়া গেছে তাতে এখনো ১৩০ জনের মতো মানুষ নিখোঁজ রয়েছে যাদের বেশিরভাগেরই বয়স ৬৫ বছরের বেশি।
আনা ডিজে নামে এক নারী জানান, আগুনের গতি অত্যন্ত বেশি। দাবানলে তার ৬৬ বছর বয়সী বাবা মারা গেছেন। তিনি জানান, দাবানল থেকে বাঁচতে তারা খুব অল্প সময় পেয়েছেন; ওই সময়ের মধ্যে তারা ঘর-বাড়ি ছাড়ার চেষ্টা করেন। কিন্তু গোছানো জিনিসপত্র আনতে ঘরের ভেতরে গেলে তা ধসে পড়ে এবং তারা বাবা মারা যান। আনা বলেন, আগুনের হাত থেকে বাঁচতে তিনি তার কুকুরকে নিয়ে প্রতিবেশীদের পুকুরে রাত কাটিয়েছেন। তিনি বলেন, “আমি ধারণা করতে পারি নি আগুন এতটা তীব্র গতিতে ধেয়ে আসবে।” তিনি বলেন, আগুনে টায়ার গলে যাওয়ায় তিনি গাড়ি নিয়ে কোথাও যেতে পারেননি।
ক্যালিফোর্নিয়ার দাবানলে এ পর্যন্ত প্রায় আট হাজার ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়েছে। এছাড়া, লাখ লাখ একর ভূমি পুড়ে গেছে। এর আগে ১৯৩৩ সালে লসঅ্যাঞ্জেলেসের গ্রিফিত পার্কে ভয়াবহ দাবানলে ২৯ জন নিহত হয়েছিল। চলমান দাবানলের ক্ষয়ক্ষতির জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্থানীয় কর্তৃপক্ষের অব্যস্থাপনাকে দায়ী করেছেন। সূত্র : পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ