Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বড় বিদেশি বিনিয়োগ আসছে

তথ্যপ্রযুক্তি খাত-------------

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:২৭ এএম

দেশের তথ্যপ্রযুক্তি খাতে ৪৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে বিদেশি পাঁচ প্রতিষ্ঠান। দেশীয় প্রতিষ্ঠান কসমোপলিটন গ্রুপের সহায়তায় সউদী আরবের আসির হাইটেক ইন্টারন্যাশনাল গ্রুপ, দুবাইয়ের রাশিদ আল হাদি জেনারেল ট্রেডিং, বাহরাইনের মিডল ইস্ট ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেড, কানাডার টার্কিস কানাডিয়ান আনকা গ্রুপ ও জার্মানির লিন্ডা গ্রুপ এই বিনিয়োগ করবে। কসমোপলিটন গ্রুপ এই বিনিয়োগের দেশীয় পরামর্শক হিসেবে কাজ করছে। এই বিনিয়োগের অংশ হিসেবে নয়টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। তার মধ্যে তথ্যপ্রযুক্তি খাতের প্রকল্পে বিনিয়োগ করা হবে দশ বিলিয়ন ডলার। বিদেশি বিনিয়োগের এই সর্ববৃহৎ প্রস্তাব ২০১৭ সালের নভেম্বরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নিবন্ধিত করেছে। 

কসমোপলিট গ্রুপের সহযোগী ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠানটির সিস্টার কনসার্ন লামিনাল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা লামিনাল ফিহা জানিয়েছেন, তথ্যপ্রযুক্তি খাতে দশ বিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে ৬৪ জেলায় হাইটেক পার্ক নির্মাণ এবং কুমিল্লার দাউদকান্দিতে আইসিটি ভিলেজ তৈরি করা হবে।
বাস্তবায়ন করা হবে আইসিটি ব্যাংক প্রকল্প। গড়ে তোলা হবে ডিজিটাল প্রযুক্তির স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ ছাড়াও এই বিনিয়োগের অংশ হিসেবে রয়েছে তেল শোধনাগার, পেট্রোলিয়াম কেমিক্যাল কমপ্লেক্স, সৌরশক্তি ব্যবহার করে জাহাজে বিদ্যুৎ তৈরি প্রকল্প, অক্সিজেন উৎপাদন ও বাজারজাতকরণ, এলএনজি টার্মিনাল ও ল্যান্ডিং স্টেশন নির্মাণসহ একাধিক প্রকল্প। কয়েক ধাপে বিনিয়োগের মাধ্যমে বাস্তবায়িত হবে এসব প্রকল্প। আগামী বছরের শুরুতে প্রথম ধাপের বিনিয়োগের টাকা দেশে আসবে। এরপরই তথ্যপ্রযুক্তি খাতের এই প্রকল্পের কাজ শুরু হবে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ