Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


চীনে নিহত ২১

ইনকিলাব ডেস্ক : চীনের শ্যানডং প্রদেশে একটি কয়লা খনিতে এক মাস আগে দুর্ঘটনায় ২২ শ্রমিক আটকা পড়েছিলেন। তাদের মধ্যে মাত্র একজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি ২১ শ্রমিকের সবাই মারা গেছেন বলে শুক্রবার জানায় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা। এ ঘটনায় ‘শ্যানডং এনার্জি লংকোউ মাইনিং গ্রুপ’ ‘লংইউ কোল মাইনিংয়ের’ প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টকে বরখাস্ত করেছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কোম্পানির পক্ষ থেকে তদন্ত চলছে। সিনহুয়া।

ককপিটে ধোঁয়া
ইনকিলাব ডেস্ক : ভারতের ইন্ডিগো এয়ারের একটি বিমান ৭৬ আরোহী নিয়ে উড্ডয়নের কয়েক মিনিটের মধ্যেই যান্ত্রীক ত্রুটির কারণে জরুরি অবতরণ করেছে। এতে পাইলটের বুদ্ধিমত্তায় প্রাণে রক্ষা পেয়েছেন প্লেনের আরোহীরা। এ ব্যাপারে মানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে প্লেনটি উড্ডয়নের পর এর পাইলট যান্ত্রীক ত্রুটির কথা জানান। মাত্র ১৫ মিনিটের মধ্যে প্লেনটি ফের বিমানবন্দরে ফেরত আসে। টাইমস অব ইন্ডিয়া।

ব্রাজিলে নিহত ১১
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ পার্নামবুচোতে চোর-পুলিশের মধ্যে বন্দুকযুদ্ধে কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে একটি ব্যাংকে ডাকাতি করার পর পুলিশের অভিযানে ডাকাত দলটির সব সদস্য নিহত হন। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে ওই ডাকাতদল ব্রাজিলের পার্নামবুচো প্রদেশের শহর আগুয়াস বেলাসে একটি ব্যাংকের টাকা লুট করে গোপন আস্তানায় আশ্রয় নেয়। পুলিশ সংবাদ পেয়ে সেখানে অভিযান চালালে ঘটনাস্থলেই ডাকাত দলের ১১ জন নিহত হন। সিনহুয়া।

কার্যকারিতা নেই
ইনকিলাব ডেস্ক : ইরানের উপর যুক্তরাষ্ট্র গত সপ্তাহে যে অবরোধ আরোপ করেছে, অর্থনীতিতে এর কোনো কার্যকারিতা নেই বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। কারণ কার্যত এ ধরনের অবরোধ দেশটি আরো আগেই আরোপ করে রেখেছে বলেও জানান তিনি। রাষ্ট্রীয় টেলিভিশনে স¤ম্প্রচারিত এক ভাষণে রুহানি বলেন, আমাদের অর্থনীতিতে এই অবরোধের কোনো কার্যকারিতা নেই। কারণ এর মধ্যেই যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে সব ধরনের অস্ত্রই প্রয়োগ করেছে। আমাদের বিরুদ্ধে তাদের এখন নতুনভাবে করার কিছুই নেই। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ