Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম


মাতালের কাণ্ড
ইনকিলাব ডেস্ক : নেশার ঘোরে পরপর ১৮টি গাড়িতে আগুন লাগিয়ে দিল মাতাল। ভারতের রাজধানী নয়াদিল্লিতে এ ঘটনা ঘটিয়েছে মাতাল। দক্ষিণ দিল্লির মদনগিরে মঙ্গলবারের এ ঘটনার ভিডিও এখন ভাইরাল। মাতালের খোঁজে জোর তল্লাশি শুরু করেছে পুলিশ। এনডিটিভি।

ইকবাল দিবস
ইনকিলাব ডেস্ক : ফার্সি ও উর্দু সাহিত্যের অন্যতম সেরা কবি ছিলেন মোহাম্মদ ইকবাল। তিনি ছিলেন উপমহাদেশের অন্যতম সেরা মুসলিম কবি, দার্শনিক এবং রাজনীতিবিদ। বিখ্যাত এই কবির জন্মবার্ষিকীতে ইকবাল ‘দিবস’ পালনের জন্য পাকিস্তানের শিক্ষামন্ত্রীকে পরামর্শ দিয়ে টুইট করেছেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শহীদ আফ্রিদি। আফ্রিদি লেখেন, ‘আল্লামা ইকবালের মতো কিংবদন্তির স্বপ্নের প্রতি শ্রদ্ধা জানাতে শিক্ষার্থীদের আরও সচেতন করতে হবে। সে জন্য ইকবাল দিবস পালন করতে হবে। ওয়েবসাইট।

সিউলে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে শুক্রবার তিনতলা বিশিষ্ট একটি আবাসিক ভবনে অগ্নিকাণ্ডে সাতজন নিহত ও অপর ১১ জন দগ্ধ হয়েছে। দমকল কর্তৃপক্ষ এতথ্য নিশ্চিত করেছে। বার্তা সংস্থা ইয়োনহাপের খবরে বলা হয়, হতাহতদের অধিকাংশ দিনমজুর বা হকার। তাদের সকলের বয়স ৪০ থেকে ৬০ বছরের মধ্যে। তারা জীর্ণ এ ভবনের এক রুমের ছোট রুমগুলোতে মেস করে থাকতেন। ওই ভবনের পাশে বসবাস করা ৬১ বছর বয়সী এক ব্যবসায়ী ইয়োনহাপকে বলেন, ‘আমি চিৎকার শুনে বাইরে বেরিয়ে ওই ভবনে আগুন দেখতে পাই।’ এএফপি।

বারে হামলাকারী
ইনকিলাব ডেস্ক : ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের বারে হামলাকারী সন্দেহভাজন এক ব্যক্তিকে শনাক্ত করেছে পুলিশ। ডেভিড লং নামের ২৮ বছর বয়সী ওই ব্যক্তি একজন নৌবাহিনীর সদস্য ছিলেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি অনলাইন। এর আগে এ বছরের শুরুতে তিনি নিজ বাড়িতে অসঙ্গত আচরণ শুরু করেন। পরে পুলিশের মানসিক স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা তাকে সুস্থতার ছাড়পত্র দেন। পুলিশ বলছে, হামলাকারী ডেভিডের পরণে সে সময় কালো পোশাক ছিল। হামলার পর সে আত্মহত্যা করেছে বলেও ধারণা পুলিশের। বিবিসি।

আপনার লজ্জা নেই
ইনকিলাব ডেস্ক : সউদী আরব ইয়েমেনকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার লক্ষ্যে দেশটিতে লাখ লাখ ডলারের মানবিক সহায়তা পাঠিয়েছেন বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে দাবি করেছেন সে ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বৃহস্পতিবার রাতে এক টুইটার বার্তায় পম্পেওকে প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেছেন, “আপনার কি লজ্জা নেই?” পার্সটুডে।

দুটি ফ্রিগেট
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানের নৌবাহিনীতে যুক্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্মিত গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী দুটি ফ্রিগেট। দেশটির নৌবাহিনীর সক্ষমতা বাড়ানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে ফ্রিগেট দুটি দেশটির নৌবাহিনীতে যুক্ত হয়। দেশটির দক্ষিণাঞ্চলীয় কাওসিং নগরীতে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। পার্সটুডে।

২শ’ লাশের সন্ধান
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ ইথিওপিয়ায় ২০০ লাশের একটি গণকবরের সন্ধান পেয়েছে পুলিশ। দেশটির সোমালি ও অরোমিয়া সীমান্তবর্তী অঞ্চলে গণকবরটির সন্ধান পাওয়া যায় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গত এক বছরে সহিংসতায় হাজার হাজার ইথিওপিয়ান প্রাণ হারিয়েছেন। সাবেক স্থানীয় প্রেসিডেন্ট আবদি মোহাম্মাদের বিরুদ্ধে তদন্ত অভিযান চালাতে গিয়ে এই গণকবরের সন্ধান পাওয়া যায় বলে জানিয়েছে পুলিশ। জাতিগত দাঙ্গা তৈরির অভিযোগে বিচারের অপেক্ষায় আছেন আবদি মোহাম্মদ। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ