Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

২ বিক্ষোভকারী নিহত

ইনকিলাব ডেস্ক : গিনির রাজধানী কোনাক্রির উপকণ্ঠে বুধবার রাতে সৈন্যদের গুলিতে নিহত হয়েছেন দুইজন। এর আগে দিনের শুরুতে সেখানে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। মামাদু বেলা বালদে (৩০) ও তার তিন বন্ধু ওয়ানিদারা এলাকার একটি বাড়ি থেকে বের হয়ে যাওয়ার সময় সৈন্যরা তাদের লক্ষ্যকরে গুলি করলে সে মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যায়। নাম প্রকাশ না করার শর্তে বালদের ভাই বলেন, অপর তিনজনের একজন বুকে গুলি লেগে মারা যায়। এএফপি।

বয়স কমাতে মামলা
ইনকিলাব ডেস্ক : আইনগতভাবে নিজের বয়স কমানোর দাবিতে মামলা করেছেন এক ডাচ অবসরভোগী। এমিরি রেটেলব্যান্ড নামে ৬৯ বছরের ওই বৃদ্ধ তার বয়স ২০ বছর কমিয়ে জন্মদিন ১৯৪৯ সালের ১১ মার্চ থেকে ১৯৬৯ সালে পরিবর্তন করার দাবি জানিয়েছেন। এর পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেছেন, ‘আপনি আপনার নাম পরিবর্তন করতে পারছেন। আপনি লিঙ্গ পরিবর্তন করতে পারছেন। তাহলে বয়স নয় কেন?’ রাজধানী আমস্টার্ডামের দক্ষিণ-পূর্বের শহর আরনহেমের স্থানীয় আদালত চার সপ্তাহ পরে এই মামলার ব্যাপারে আদেশ দিবেন বলে জানানো হয়েছে। রয়টার্স।

যুক্তরাজ্যে উদ্ধার ২১
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে প্রবেশ করার সময় একটি শীতলীকরণ লরি থেকে ২১ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ১২ শিশুও রয়েছে। ধারণা করা হচ্ছে এই দলটি ভিয়েতনাম থেকে এসেছে। বৃহস্পতিবার সাসেক্সের নিউহ্যাভেন বন্দরে গাড়িটি আটক করা হয়। এতে তল্লাশি চালিয়ে ২১ জনকে উদ্ধার করা হয়। এ ঘটনার বিস্তারিত এখনো জানা যায়নি। তবে এ বিষয়ে তদন্ত চলছে। রোমানিয়ার নাগরিক গাড়িটির চালকের বিরুদ্ধে অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশে সহযোগিতার অভিযোগ আনা হয়েছে। গাড়িটি ফ্রান্সের দিয়েপ্পে থেকে আসছিল। উদ্ধার করা শিশুরা সুস্থ আছে। তাদেরকে সামাজিক সেবা কেন্দ্রে রাখা হয়েছে। বিবিসি।

তাজিকিস্তানে নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : তাজিকিস্তানের একটি কারাগারে নিরাপত্তা বাহিনী অন্তত ১৩ জন বন্দিকে হত্যা করেছে। বুধবার রাতে দেশটির খুজান্দ শহরের কারাগারে দাঙ্গার সময় এ ঘটনা ঘটে বলে নিরাপত্তা বাহিনীর তিনটি সূত্র বৃহস্পতিবার বার্তা সংস্থাকে জানিয়েছে। খুজান্দের স্থানীয় সরকারের সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তারা সেখানে দাঙ্গার ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছে, কিন্তু বিস্তারিত আর কিছু জানায়নি। রয়টার্স।

কায়রোর অস্বীকৃতি
ইনকিলাব ডেস্ক : গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনিদের মাছ ধরা একটি নৌকায় বুধবার গুলি চালিয়ে মিসরীয় নৌবাহিনী এক জেলেকে হত্যা করেছে। তবে এই খবর অস্বীকার করেছে মিসরীয় সামরিক বাহিনী। ছোট ছোট নৌকায় সমুদ্রে মাছ ধরতে বাধ্য হয় গাজার অধিবাসীরা। ২০০৭ সাল থেকে স্থল ও আকাশ অবরোধের পাশাপাশি গাজা উপত্যকায় নৌ অবরোধও জারি রেখেছে ইসরাইল। স¤প্রতি নয় নটিক্যাল মাইল পর্যন্ত এই অবরোধ বাড়ানো হয়েছে। রয়টার্স।

ক্ষমা চাইল সিউল
ইনকিলাব ডেস্ক : ৩৮ বছর আগের এক সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে বিক্ষোভকারীদের ওপর সংঘটিত যৌন নিপীড়নের ঘটনায় ক্ষমা চাইলো সিউল। ক’দিন আগে নাগরিকদের ওপর যৌন নিপীড়নের ঘটনায় ক্ষমা চেয়ে অনন্য ইতিহাস সৃষ্টি করে অস্ট্রেলিয়া। সেই ধারাবাহিকতায় ১৯৮০ সালে গুয়াংজু শহরে বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর যৌন নিপীড়নের ঘটনায় মঙ্গলবার ক্ষমা প্রার্থনা করেন দ.কোরীয় প্রধানমন্ত্রী। এবার যৌন নিপীড়নের ওইসব ঘটনাকে ‘অবর্ণনীয় কষ্টের’ অভিজ্ঞতা আখ্যা দিয়ে ক্ষমা চাইলের সে দেশের প্রতিরক্ষামন্ত্রী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ