Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনাঞ্চলে অতিথি পাখি শিকার

আবু হেনা মুক্তি | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

শীত আসতে শুরু করায় প্রতিদিন ভীড় জমাচ্ছে অতিথি পাখিরা। খালে বিলে পাখি আসতে শুরু করার সাথে সাথে মৌসুমী শিকারীরা পাখি শিকারে মেতে উঠেছে। সুন্দরবনের কোলঘেষে গড়ে ওঠা বৃহত্তর খুলনাঞ্চলের বিভিন্ন জলাশয় এখন অতিথি পাখির আগমনে মুখরিত। শীত এলেই হাজার হাজার মাইল থেকে উড়ে আসে এই অতিথি পাখিরা। আর এই অতিথিদের নির্দয়ভাবে সুযোগ সন্ধানীরা শিকার করে কেউ আর্থিকভাবে লাভবান হয় আবার কেউ রসনার তৃপ্তি মিটায়।
সম্প্রতি পাইকগাছায় অতিথি পাখি শিকার করার অভিযোগে দুই ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। গত রোববার সকালে থানার এসআই শরীফ আল-মামুন ও এএসআই পলাশ অভিযান চালিয়ে উপজেলার প্রতাপকাটী গ্রামের মৃত কৃষ্ণপদ মন্ডলের ছেলে প্রশান্ত মন্ডল (৩৬) ও বিপুল মন্ডলের ছেলে এঞ্জেল মন্ডল (২৫) কে ৪টি অতিথি পাখি (ডঙ্কু)সহ নিজ বাড়ী থেকে আটক করে। পরে বিকালে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না আটক দুই ব্যক্তিকে ১ হাজার টাকা করে ২ হাজার টাকা জরিমানা করেন এবং শিকার করা অতিথি পাখি অবমুক্ত করে দেন। এ সময় উপস্থিত ছিলেন, পেশকার দিপংকর মন্ডল ও সাকিরুল ইসলাম।
সুন্দরবন বিভাগের বন্যপ্রাণী দফতরের সূত্র জানায়, প্রতি বছরের নভেম্বর থেকে পরবর্তী বছরের মার্চ পর্যন্ত ধানসহ অন্যান্য ফসলও উত্তোলন শেষ এবং পানি কমে যাওয়ায় বিলগুলোতে অতিথি পাখির বিচরণ বেশি থাকে। এ সুযোগে চোরা শিকারীরা তৎপর হয়ে ওঠে। তারা পাখিদের বিচরণ ক্ষেত্র এবং স্থানগুলোতে ফাঁদ পেতে পাখি শিকার করে। পরে তা প্রকাশ্য ও গোপনে মোটা অঙ্কের অর্থে বিক্রি করা হয়।
বিশেষজ্ঞদের মতে, এসব অতিথি পাখি বার্ডফ্লুতে আক্রান্ত হতে পারে। আর এসব রোগান্ত পাখি খেয়ে মানব দেহে বার্ডফ্লু ছড়িয়ে পড়তে পারে। যদিও পাখি রান্না করে খেলে বয়েলের কারণে বার্ডফ্লু ছড়ায় না। পাখি শিকার ও নিধন বন্ধের আইন থাকলেও এর কার্যকরী ভূমিকা না থাকায় পাখি শিকারীদের তৎপরতা বন্ধ করা যাচ্ছে না বলে সাধারণ মানুষদের অভিযোগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অতিথি পাখি

২৮ ফেব্রুয়ারি, ২০২১
৩১ ডিসেম্বর, ২০১৯
১২ জানুয়ারি, ২০১৯
২০ নভেম্বর, ২০১৭
৩১ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ