Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ব্যবহৃত মোজা বিক্রি
ইনকিলাব ডেস্ক : জামা-কাপড় নয়, স্রেফ মোজা বিক্রি করেই বছরে ১ লাখ ব্রিটিশ পাউন্ড আয় করা সম্ভব, তা-ও আবার ব্যবহৃত দুর্গন্ধযুক্ত মোজা! বাস্তবেই এমন কাজ করে দেখিয়েছেন এক মডেল। ৩৩ বছর বয়স্ক ফুট ফেটিশ মডেল (যিনি পা দেখিয়েই পুরুষের যৌন মনোরঞ্জন করেন) রক্সি সাইকস সম্প্রতি স্বীকার করেছেন তিনি নিজের ব্যবহৃত মোজা ও জুতো বিক্রি করে বছরে ১ কোটি টাকারও বেশি (১ লাখ পাউন্ড) আয় করেন। দ্য মিরর।

কলকাতায় বোমাতঙ্ক
ইনকিলাব ডেস্ক : বোমাতঙ্কে ভারতের কলকাতায় রেল যোগাযোগ বিঘ্নিত হয়েছে। শিয়ালাদা ও পার্ক সার্কাস স্টেশনের মধ্যে রেল লাইনে পড়ে থাকা বস্তুকে ঘিরে ওই বোমাতঙ্ক ছড়িয়ে পড়ে রোববার। এ কারণেই ছুটির সকালে শিয়ালদা দক্ষিণ শাখায় ট্রেন চলাচল বিঘ্নিত হয়। রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা রবি মহাপাত্র জানান, রেলের কর্মীরা পরে পরীক্ষা করে দেখেন পড়ে থাকা বস্তুটি আসলে বোমা নয়। এনডিটিভি।

স্বাধীনতা চায় না
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিউ ক্যালেডোনিয়ার অধিবাসীরা রোববারের গণভোটে স্বাধীনতার দাবিকে প্রত্যাখ্যান করেছে। কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ ও প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ ভূখণ্ডটি ফ্রান্সের সাথে থেকে যাওয়ার পক্ষে যে পরিমাণ ভোট আশা করা হয়েছিল সে পরিমাণ ভোট পড়েনি। চূড়ান্ত ফলাফলে দেখা যায়, নিউ ক্যালেডোনিয়ার স্বাধীনতার প্রস্তাবের বিপক্ষে ৫৬.৪ শতাংশ লোক ভোট দিয়েছে। এএফপি।

স্বাস্থ্য বিষয়ে বৈঠক
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়া চলতি সপ্তাহের শেষের দিকে স্বাস্থ্যের ওপর চূড়ান্ত পর্যায়ের বৈঠক ও স্বাস্থ্য সহযোগিতার ব্যাপারে সোমবার একমত হয়েছে। সিউলের পুনরেকত্রীকরণ মন্ত্রণালয় একথা জানিয়েছে। বুধবার যৌথ যোগাযোগ অফিসে দুপক্ষের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে। অফিসটি উত্তর কোরীয় সীমানায় কায়েসং শহরে অবস্থিত। দুই কোরিয়ার মধ্যে সার্বক্ষণিক যোগাযোগের জন্য সেপ্টেম্বরে এই অফিস খোলা হয়েছে। সিনহুয়া।

আশ্রয়ের আবেদন
ইনকিলাব ডেস্ক : মধ্য আমেরিকার দেশগুলোর ৩ হাজার ২শ’র বেশি নাগরিক গত দুই সপ্তাহে মেক্সিকোর কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছে। এরা যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশী। আবেদনকারীদের সিংহভাগই হন্ডরাসের। এরা পায়ে হেঁটে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা চালায়। পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে জানায়, এখন পর্যন্ত রাজনৈতিক আশ্রয়ের জন্য মোট ৩ হাজার ২৩০টি আবেদন জমা পড়েছে। সিনহুয়া।

আকস্মিক বন্যায়
ইনকিলাব ডেস্ক : ইতালির সিসিলিতে নদীতে দেখা দেওয়া আকস্মিক বন্যায় বাড়ি ডুবে দুই পরিবারের নয় জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে এক বছর ও তিন বছর বয়সী দুটি শিশু, এক কিশোর বয়সী ও পরিবার দুটির দাদা-দাদীরা রয়েছেন। ওই রাতে দুই পরিবারের ১২ জন এক বাড়িতে জড়ো হয়েছিলেন। ওই রাতেই পাশের মিলিচা নদীর পানি হঠাৎ বেড়ে গিয়ে পাড় উপচে বাড়িটি ডুবিয়ে দেয়। বিবিসি।

মোদি অ্যানাকোন্ডা
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অ্যানাকোন্ডার সঙ্গে তুলনা করলেন অন্ধ্রপ্রদেশের অর্থমন্ত্রী ইয়ানামালা রামকৃষ্ণুডু। তিনি বলেন, ‘‘সিবিআই, রিজার্ভ ব্যাঙ্ক এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলিকে গিলে খাচ্ছেন মোদী। তিনি কীভাবে রক্ষাকর্তা হতে পারেন?’’ বিরোধী দল ওয়াইএসআর কংগ্রেস এবং জনসেনাকে সমালোচনা করে মন্ত্রী বলেন এরা কেবল ক্ষমতার জন্য লালায়িত এবং দেশের প্রতি এদের কোনও দায়িত্ব বোধ নেই। তিনি বলেছেন, ‘‘এই দুটি দল মোদীকে সমর্থন করে চলেছে, যে মোদি জাতীয় প্রতিষ্ঠান এবং গণতন্ত্রকে ধ্বংস করে চলেছেন।’’ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ