Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইতালিতে বন্যা-ঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ২৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৮, ৮:৩৫ পিএম | আপডেট : ১২:১০ এএম, ৬ নভেম্বর, ২০১৮

ইতালিতে ঝড় ও বন্যায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ জনে। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ ঝড় ও বন্যায় লণ্ডভণ্ড হয়েছে শত শত বাড়িঘর। আশ্রয়হীন হয়েছেন অনেক মানুষ। বন্ধ রয়েছে দেশটির গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়ক। এছাড়া বন্যায় প্লাবিত হয়েছে ভেনিসসহ বেশ কিছু শহর। খবর সিএনএন।
গত সপ্তাহ থেকে ইতালির বিভিন্ন জায়গায় প্রবল বৃষ্টিপাত ও ঘূর্নিঝড় শুরু হয়। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ বন্যায় প্রধান শহর ভেনিস প্লাবিত হয়েছে। কর্তৃপক্ষ বন্যা-ঘূর্ণিঝড়ে ক্ষতির পরিমাণ প্রায় ১০০ কোটি ইউরো বলে জানিয়েছে।
ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি জানান, নিহত ২৯ জনের মধ্যে ১২ জনই সিসিলির। মানুষজন রাতের খাবার খাচ্ছিলো আচমকাই পানির স্রোত এসে তাদের ভাসিয়ে নিয়ে যায়। নিহতদের মধ্যে নয় জনই দুই পরিবারের সদস্য।
দেশটির সিভিল প্রটেকশন এজেন্সি বলছে, অনেকে আছেন যারা শনিবার রাতে ডাক্তারের খোঁজে হাসপাতালের উদ্দেশে গেছেন, কিন্তু আর ফিরে আসেন নি। হাসপাতাল যাওয়ার পথে তাদের মৃত্যু হয়েছে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়।
এদিকে রোববার দেশটির প্রধানমন্ত্রী গিউসিপ্পি কন্তে এ বিপর্যয়কে নাটকীয় বলে অভিহিত করেন। তিনি জরুরী অবস্থা জারি করার জন্য মন্ত্রিসভার বৈঠক আহ্বান করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ