Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাখে ১৭২ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেছেন, এই অঞ্চলে দিন দিন বাড়ছে হার্ট ফেইলিউর সংক্রান্ত রোগীর সংখ্যা। এনসিডির গ্লোবাল বার্ডেন অব ডিজিস স্টাডি ২০১৬ সমীক্ষার তথ্য উল্লেখ করে তিনি বলেন, প্রতি বছর ১ লাখ জনসংখ্যার মধ্যে ৩৭০ জন লোক মারা যায় নন কমিউনিকেবল ডিজিসে। এরমধ্যে ১৭২ জন মারা যায় শুধুমাত্র হার্ট-এর রোগের কারণে। যাঁদের অধিকাংশেরই বয়স ৩০ থেকে ৭০ বছরের মধ্যে। তাই বর্তমানে হার্টের রোগ একটি গ্লোবাল সমস্যা হিসেবে পরিচিত। এ সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে।
গতকাল বিএসএমএমইউ’র বি ব্লকে শহীদ ডা. মিলন হলে হার্ট ফেইলিউর বিষয়ে প্রথম আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ভিসি এসব কথা বলেন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান। সভাপতিত্ব করেন কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ আলী আহসান এবং ক্লিনিক্যাল কার্ডিওলজি ডিভিশন-এর প্রধান প্রফেসর ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী। গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন হার্ট ফেইলিউর ডিভিশন-এর প্রধান প্রফেসর ডা. হারিসুল হক। স্বাগত বক্তব্য রাখেন কার্ডিওলজি বিভাগের প্রফেসর ডা. এস এম মোস্তফা জামান। অনুষ্ঠানে যুক্তরাজ্যের ডা. মনজুর শওকত, ডা. রেশম বড়ুয়া, ডা. ইমানুয়েল অকো, ডা. আবি হোসাইনি প্রমুখসহ দেশি-বিদেশী হৃদরোগ বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, হার্টের বিভিন্ন কারণ যেমন করোনারি আর্টারি ডিজিস, উচ্চ রক্তচাপ, কনজেনিটাল হার্ট ডিজসসহ ইনফেকশন, কিডনী ও লিভার ফেইলিউর, বিভিন্ন ড্রাগস যেমন কেমোথেরাপি ইত্যাদি কারণে হার্ট ফেইলিউর হয়ে থাকে। সারা বিশ্বে প্রতি বছর ২৩ মিলিয়নেরও অধিক লোক হার্ট ফেইলিউর-এ অক্রান্ত হয়। এই রোগীদের একটি উল্লেখযোগ্য অংশ হাসপাতাল থেকে ডিসচার্জ নেয়ার পরও পুনরায় ভর্তি হতে হয় বিধায় এ সকল রোগীদের সেবা প্রদান ও চিকিৎসার ব্যয়ভার বহন করা রোগীর পরিবারের জন্য অত্যন্ত কষ্টসাধ্য। তাই এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগে ডিভিশন অব হার্ট ফেইলিউর, রিহ্যাবিলিটেশন এন্ড প্রিভেন্টিভ কার্ডিওলজির মাধ্যমে স্টেম সেল থেরাপি চালুর উদ্যোগ নেয়া হয়েছে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ