Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরানে ব্যাপক হারে যুদ্ধবিমান উৎপাদন শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ৭:১৫ পিএম

নিজস্ব প্রযুক্তির যুদ্ধবিমান ‘কাউসার’ ব্যাপক হারে উৎপাদন শুরু করেছে ইরান। শনিবার বিমানের উৎপাদনের শুরু উপলক্ষ্যে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতিমি এ তথ্য দিয়ে বলেছেন, ‘শীঘ্রই প্রয়োজনীয় সংখ্যক যুদ্ধবিমান তৈরি করে বিমান বাহিনীতে যুক্ত করা হবে।’ খবর আল-জাজিরা।

ইরানের তৈরি যুদ্ধবিমান কাউসার প্রথম জনসমক্ষে আনা হয় আগস্ট মাসে। সেসময় প্রেসিডেন্ট হাসান রূহানী বলেন, শুধুমাত্র শত্রুকে প্রতিহত ও ‘স্থায়ী শান্তি’ প্রতিষ্ঠার লক্ষ্যে তেহরানের সামরিক শক্তির পরিকল্পনা করা হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে যুদ্ধবিমানটিতে ‘অত্যাধুনিক প্রযুক্তি’ এবং বিভিন্ন কাজে ব্যবহারযোগ্য রাডার রয়েছে। এটি ইরানের ‘শতভাগ দেশিয় প্রযুক্তিতে তৈরি’ প্রথম যুদ্ধবিমান।

কাউসারের পরীক্ষামূলক ফ্লাইটের ভিডিও ফুটেজ বিভিন্ন গণমাধ্যমে প্রচার করা হয়েছে। কিন্তু রানওয়েতে চলন্ত বিমানটির লাইভ ছবি সেটি উড্ডয়নের ঠিক আগে আগে এর সম্প্রচার বন্ধ করা হয়।

১৯৮০ দশকে ইরাকের সঙ্গে যুদ্ধের সময় বিমান হামলার শিকার হয়েছিল ইরান। সেই সময়কার স্মৃতিতেই বিমানটি নির্মাণ করা হয়েছে। এরপর বিভিন্ন সময় ইসরাইল ও যুক্তরাষ্ট্রের হুমকির কথা মাথায় রেখে তারা যুদ্ধবিমানটি তৈরি করেছে যেন, তাদের ‘সব ধরনের পদক্ষেপ নেয়ার সুযোগ’ থাকে। হাতামি বলেন, ‘ইরান-ইরাক যুদ্ধের সময় আমরা জেনেছি যে নিজেদের ছাড়া আর কারও ওপর নির্ভর করা যাবে না। আমাদের সম্পদ সীমিত এবং সর্বনিম্ন খরচে নিরাপত্তা প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর।’

যুক্তরাষ্ট্র ইরানের আঞ্চলিক প্রতিপক্ষদের কাছে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি করলেও ইরানের প্রতিরক্ষা কর্মসূচি সীমিত করার দাবী জানিয়ে আসছে। দেশটি ইরানের ওপর নতুন করে ব্যাপক হারে নিষেধাজ্ঞাও আরোপ করছে ৫ নভেম্বর থেকে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরানে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ