Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই যাতে জনগণ তাদের নেতৃত্ব খুঁজে নিতে পারে

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই, যাতে জনগণ তাদের নেতৃত্ব খুঁজে নিতে পারে। সন্ধ্যায় যুক্তফ্রন্ট নেতাদের সঙ্গে সংলাপের সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের দিকে গণভববনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলীয় জোটের সঙ্গে সঙ্গে বিকল্পধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সংলাপ অনুষ্ঠিত হয়। এতে বি. চৌধুরীর নেতৃত্বে যুক্তফ্রন্টের ২১ সদস্যের প্রতিনিধি দল অংশ নেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনগণ কিভাবে সেই নেতৃত্ব খুঁজে নিতে পারে সেটাই আমাদের লক্ষ্য। গণতান্ত্রিক ধারা বজায় থাকলে দেশের মানুষ স্বাধীনভাবে ভোট দিতে পারে, আমরা সেই সুযোগ সৃষ্টি করতে চাই। গণতান্ত্রিক ধারা অব্যাহত ছাড়া উন্নয়ন সম্ভব না। প্রধানমন্ত্রী বলেন, জনগণের কল্যাণে কাজ করছি। দেশ এগিয়ে যাচ্ছে। এই উন্নয়নের ধারা অব্যাহত থাকুক এটাই আমরা চাই। গণভবনে যুক্তফ্রন্টের নেতাদের স্বাগত জানিয়ে তিনি বলেন, গণভবন জনগণের ভবন। আপনারা এখানে এসেছেন এজন্য ধন্যবাদ জানাই।
৩ ঘন্টা সংলাপ শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, হৃদ্যতাপূণ পরিবেশে ফলপ্রসু আলোচনা হয়েছে। নির্বাচনকালীন সময়ের দাবি বলে জানিয়েছেন যুক্তফ্রন্টের নেতারা। এছাড়াও সেনাবাহিনী মোতায়েন নিয়ে তারা কথা বলেছেন। নির্বাচনে সব ধরনের নিরপেক্ষতা বজায় রাখতে নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার অথবা বর্তমান সরকারের নির্বাচন বিষয়ে সম্পূর্ণ ক্ষমতা সীমিত করার বিষয়ে কথা বলেছেন তারা। তিনি আরো বলেন, এই সময় মন্ত্রী ও এমপি কোন প্রকল্পের উদ্বোধন করতে পারবেন না। নির্বাচনের সময় সংসদ নিষ্ক্রিয় থাকবে, লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা হবে, তফসিলের পর নতুন কোনো প্রকল্প উদ্বোধন হবে না, স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী মোতায়েন থাকবে। আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, ভালো আলোচনা হয়েছে, আশা করি তারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে।
এদিকে সংলাপ শেষে গণভবন থেকে বের হয়ে যাওয়ার সময় বিকল্পধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী সাংবাদিকদের বলেছেন, আমরা ৭ দফা দাবি জানিয়েছে। এছাড়াও বিকল্পধারা মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান বলেন, এই সরকারের অধীনে নির্বাচনে যাবে যুক্তফ্রন্ট।
সংলাপ প্রতিনিধি দলে ছিলেন, বিকল্পধারা মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান, প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, গোলাম সারোয়ার মিলন, আবদুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, সহ-সভাপতি মাহমুদা চৌধুরী, মাহবুব আলী, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, নির্বাহী সদস্য সাবেক এমপি মাজহারল হক শাহ চৌধুরী, সাবেক এনপি জাপার নেতা এইচ এম গোলাম রেজা, বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পাটির (বিএলডিপি) সভাপতি নাজিম উদ্দিন আল আজাদ, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, ন্যাপের সভাপতি জেবেল রহমান গানি, মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, জাতীয় জনতা পার্টির সভাপতি শেখ আসাদুজ্জামান, বাংলাদেশ জনদলের চেয়ারম্যান মাহবুবুর রহমান জয় চৌধুরী, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ইউনাইটেড মাইনরিটি ফ্রন্টের চেয়ারম্যান দীলিপ কুমার দাস, লেবার পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান (এনডিপি) খোন্দকার গোলাম মোর্ত্তুজা ও এনডিপির মহাসচিব মনজুর হোসেইন ঈসা। বিকল্পধারার যুগ্ম-মহাসচিব মাহী বি. চৌধুরী এ সংলাপে যোগ দেননি বলে জানিয়েছেন বি. চৌধুরীর প্রেস সেক্রেটারি জাহাঙ্গীর আলম। ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের আহ্বানে সাড়া দিয়ে তাদের সংলাপে ডাকার পরই প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসতে আগ্রহ প্রকাশ করে চিঠি দেন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। চিঠি পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাতে সাড়া দেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংলাপ

২৭ জানুয়ারি, ২০২২
৬ নভেম্বর, ২০১৮
২৯ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ