Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

 

পাইলট গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : মদ্যপ অবস্থায় এক জাপানি পাইলটকে গ্রেফতার করা হয়েছে যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দর থেকে। শ্বাস পরীক্ষায় তার মদ্যপ অবস্থা ধরা পড়েছে। পরে বৃহস্পতিবার প্রথম দফায় তাকে অক্সব্রিজের একটি ম্যাজিস্ট্রেট আদালত দোষী সাব্যস্ত করেছে। এর আগে, ২৮ অক্টোবর তাকে নেশাগ্রস্ত অবস্থায় গ্রেফতার করা হয়। টোকিও থেকে একটি ফ্লাইট নিয়ে আসা জেআই-৪৪ বিমানের ওই পাইলট এই হিথ্রো বিমানবন্দর থেকে ফিরতি ফ্লাইট ছাড়ার সময় শ্বাস পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হন। বিবিসি।

স্বামীর ১০ বছর
ইনকিলাব ডেস্ক : স্ত্রীকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ায় স্বামীর ১০ বছরের কারাদণ্ড দিয়েছে অস্ট্রেলিয়ার একটি আদালত। গত মাসে স্ত্রী জেনিফার মরান্টকে প্ররোচনার মাধ্যমে আত্মহত্যার পথে ঠেলে দেয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হন ৬৮ বছরের গ্রাহাম মরান্ট। জেনিফার নামে ১৪ লাখ অস্ট্রেলীয় ডলারের জীবন বীমা করা ছিল। এর একমাত্র সুবিধাভোগী ছিলেন গ্রাহাম। ২০১৪ সালে আত্মহত্যা করেন জেনিফার। তার মৃত্যুর পর জীবন বীমার অর্থ পেয়েছিলেন স্বামী গ্রাহাম। বিবিসি।

হাজার কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : একদিনেই প্রযুক্তি বিষয়ক জায়ান্ট কোম্পানি অ্যাপল লোকসান করেছে ১০০০ কোটি ডলার। বৃহস্পতিবার তাদের শেয়ারের দাম পড়ে যায় শতকরা ৭ ভাগ। এদিনে রেকর্ড পরিমাণ তাদের শেয়ার বেচাকেনা হলেও তাতে ওই লোকসান গুনতে হয়েছে অ্যাপলকে। বলা হয়েছে, এই বিক্রিতে তাদের রাজস্ব বেড়েছে। লাভও বেড়েছে। কিন্তু নিট হিসাবে তাদেরকে লোকসান গুনতে হয়েছে। বিবিসি।

নারাজ বরখাস্ত প্রধানমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্টে তার পক্ষে সংখ্যাগরিষ্ঠের সমর্থন রয়েছে এমন দাবি করে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে অস্বীকৃতি জানিয়েছেন শ্রীলঙ্কার বরখাস্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ। বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, “আমি এখনও প্রধানমন্ত্রী। পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন আমার আছে বলেও আমি আস্থাশীল।” “সংবিধানে বলা আছে, প্রেসিডেন্ট অবশ্যই এমন ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিবেন যার প্রতি পার্লামেন্টের আস্থা আছে। আর আমিই সেই মানুষ, যার সেটি রয়েছে। রয়টার্স।

মিয়ানমারে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের কাচিন রাজ্যে শুক্রবার ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.০। দেশটির আবহাওয়া বিভাগ এ কথা জানায়। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতের পর ০০:৩২ টায় ভূমিকম্পটি আঘাত হানে। এটির উৎপত্তিস্থল ছিল কাচিন রাজ্যের রাজধানী মিতকিনার ১৯.৩ কিলোমিটার দক্ষিণপূর্বে। এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়-ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। সিনহুয়া।

১৭ নারী আটক
ইনকিলাব ডেস্ক : সউদী আরবে হ্যালুইন পার্টি থেকে ১৭ জন ফিলিপাইনের নারীকে আটক করা হয়েছে। ফিলিপাইনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের বরাতে এ তথ্য জানা গেছে। জানা গেছে, রিয়াদের একটি স্থানে পার্টি চলাকালে সউদী গোয়েন্দা কর্মকর্তারা ওই নারীদের আটক করে। তবে, আটক হওয়া ওই নারীদের বিরুদ্ধে কোন ধরনের অভিযোগ দায়ের করা হয়েছে তা এখনও পর্যন্ত জানা যায়নি। দ্য এক্সপ্রেস।

দেড় সহস্রাধিক লাশ
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা প্রদেশের একটি গণকবরে দেড় সহস্রাধিক লাশ পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির সরকারি বাহিনী। আল-ওয়াতানের বরাতে এ তথ্য জানা গেছে। এ ব্যাপারে রাকা মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান জামাল আল-ইসা বলেন, রাজধানী দামেস্ক থেকে ৪৫৫ কিলোমিটার দূরের পানোরামা জেলায় গণকবরটির সন্ধান পাওয়া যায়। প্রেসটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ