Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত হওয়া বিমানটি ছিল সর্বাধুনিক প্রযুক্তির

আগেরদিন বিপদ সংকেত দিয়েছিলো আরেকটি বোয়িং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ৮:৫৫ পিএম

সর্বাধুনিক প্রযুক্তির নতুন বোয়িং, অভিজ্ঞ পাইলট, আবহাওয়া অনুকূলে, তবুও কেন বিধ্বস্ত হলো ইন্দোনেশিয়ার উড়োজাহাজটি? এই প্রশ্নের উত্তর খুঁজতে মাঠে নেমেছেন তদন্তকারীরা। তাদের নজর এখন বিমানটির দিকে। কিছুতেই এটিকে সাধারণ দুর্ঘটনা বলে মেনে নিতে পারছেন না বিশেষজ্ঞরা। তাদের ধারণা, নতুন হলেও উড়োজাহাজটিতে ছিল কোন যান্ত্রিক ত্রæটি যা কোম্পানির প্রকৌশলীদের চোখ এড়িয়ে গেছে।

ইন্দোনেশিয়ায় সোমবার ১৮৯ আরোহী নিয়ে সুকর্ণ হাতা বিমানবন্দর থেকে উড্ডয়ন করার পর সমুদ্রে বিধ্বস্ত হয় লায়ন এয়ারের জেট বিমান। আগেরদিন রবিবারও লায়ন এয়ারের একই মডেলের আরেকটি বিমান সেখান থেকে উড্ডয়ন করার পর বিপদ সংকেত দিয়ে ফিরে আসতে চেয়েছিল। খবর দা গার্ডিয়ান।
এই তথ্য জানিয়ে বালি-নুসরা টেনগ্রা এলাকার বিমান নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান হারসন বলেন, সংকেত দেয়ার পর পাইলট নিয়ন্ত্রণ কক্ষকে আবার জানান, বিমানটি ঠিকভাবে উড়ছে। তাই তিনি ফিরে আর ফিরে আসছেন না। তিনি বলেন, “পাইলট নিজে আন্তঃবিশ্বাসী ছিলেন ডেনপাসার থেকে জাকার্তায় বিমানটি উড়িয়ে নিয়ে যেতে পারবেন।”
লায়ন এয়ারের বিমানটি উড্ডয়নের পর বালির ওই বিমানবন্দরে অবতরণ করতে আসছিল অন্য একটি বিমান। কিন্তু তাদেরকে অপেক্ষায় থেকে আকাশে চক্কর কাটতে বলা হয়। ওই বিমানের পাইলটও লায়ন এয়ার ও নিয়ন্ত্রণ কক্ষের মধ্যে রেডিও বার্তা শুনতে পেয়েছিলেন। মিডিয়ার সাথে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিমানের পাইলট বলেন, “লায়ন এয়ার থেকে ফিরে আসার জন্য দেয়া প্যান-প্যান সংকেতের কারণে আমাদেরকে অপেক্ষায় থাকতে বলা হয়।” উল্লেখ্য, পাইলটরা জরুরি অবস্থা বোঝানোর জন্য ‘প্যান-প্যান’ সংকেত ব্যবহার করেন। সর্বোচ্চ বিপদ সংকেত ‘মেডে’ থেকে এটি এক ধাপ নিচের বিপদ সংকেত। তিনি বলেন, “উড্ডয়নের পাঁচ মিনিট পরেই লায়নের বিমানটি ফিরে আসতে চেয়েছিল কিন্তু তারপরেই পাইলট জানান সমস্যার সমাধান হয়েছে এবং তিনি জাকার্তার দিকে চলে যাচ্ছেন।”
ডেনপাসার থেকে জাকার্তাগামী ওই বিমানটি পরে স্থানীয় সময় রাত ১০:৫৫ মিনিটে গন্তব্যে অবতরণ করে। পরেরদিন সেখান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ