Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

ব্ল্যাক বক্স উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ায় লায়ন এয়ারের বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স খুঁজে পাওয়ার খবর মিলেছে। বিবিসি’র খবরে বলা হয়েছে, দেশটির উপকূলে ডুবুরিরা এটি খুঁজে পান। হেন্দ্রা নামের একজন ডুবুরি সাংবাদিকদের বলেন, আমরা সমুদ্রের তলদেশে খুঁড়তে খুঁড়তে ধ্বংসাবশেষের মধ্যে ব্ল্যাক বক্সটির সন্ধান পেয়ে যাই। স্থানীয় নিউজ চ্যানেল মেট্রো টিভিতে ব্ল্যাক বক্সটির ফুটেজ সম্প্রচার করা হয়েছে। এ সময় এটি একটি প্লাস্টিকের বক্সের মধ্যে ছিল। এখন এটি উদ্ধারের ফলে তদন্তকারীদের জন্য দুর্ঘটনার কারণ খুঁজে বের করা সহজ হবে। রয়টার্স।

৪৪ অভিযোগ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পিটসবার্গে ইহুদিদের ধর্মীয় উপাসনালয় সিনাগগে এলোপাতাড়ি গুলি চালানোর ঘটনায় বন্দুকধারী রবার্ট বাউয়ার্সের বিরুদ্ধে বুধবার ৪৪টি অভিযোগ এনেছেন প্রসিকিউটররা। এর আগে প্রাথমিকভাবে তার বিরুদ্ধে ২৯টি অভিযোগ দায়ের করা হয়েছিল। ওই বন্দুক হামলার ঘটনায় ১১ জন নিহত হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিকেই ইহুদিদের ওপর সবচেয়ে প্রাণঘাতী হামলা বলে অভিহিত করেছে মার্কিন ইহুদিদের একটি গ্উপ। সিএনএন।

প্রতিবাদ ইন্দোনেশিয়ার
ইনকিলাব ডেস্ক : সউদী আরবে গৃহকর্মী হিসেবে কাজ করা এক ইন্দোনেশীয় নারীর মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদ জানিয়েছে জাকার্তা। ধর্ষণ থেকে আত্মরক্ষায় বাধ্য হয়ে নিজের নিয়োগকর্তাকে হত্যার ঘটনায় তাকে এ সাজা দেওয়া হয়েছিল। তবে ওই নারীর পরিবার বা ইন্দোনেশিয়ার সরকারকে না জানিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় ক্ষুব্ধ ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সউদী আরবের তায়েফ শহরে তুতি তোরসিলাওয়াতি নামের ওই গৃহকর্মীর ফাঁসি কার্যকর করা হয়। আল-জাজিরা।

ইয়েমেন যুদ্ধ বন্ধে
ইনকিলাব ডেস্ক : চার বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধ বন্ধে আগামী মাসে জাতিসংঘের নেতৃত্বে আলোচনা শুরুর কথা জানিয়ে সংশ্লিষ্ট পক্ষগুলোকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেছেন, সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের মিসাইল ও ড্রোন হামলা বন্ধ করতে হবে। অপরদিকে ইয়েমেনের জনবহুল এলাকায় সউদী জোটের বিমান হামলা অবশ্যই বন্ধ রাখতে হবে। রয়টার্স।

৫ সাবেক বন্দি
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের তালেবান গোষ্ঠী কিউবার গুয়ান্টানামো বে’র বন্দিশিবির থেকে মুক্তি পাওয়া পাঁচ সাবেক বন্দিকে তাদের কাতার দপ্তরে নিয়োগ দিয়েছে। সম্প্রতি কাতার দপ্তরে আমেরিকার সঙ্গে আলোচনা শুরু করেছে তালেবান। একটি আফগান সূত্র জানিয়েছে, ভবিষ্যতে আমেরিকার সঙ্গে সম্ভাব্য যেকোনো আলোচনায় এই পাঁচ সাবেক বন্দি তালেবানের প্রতিনিধিত্ব করবেন। তালেবানের পক্ষ থেকে ঘোষিত ওই পাঁচ কমান্ডার হচ্ছেন, মোহাম্মাদ ফজল, মোহাম্মাদ নবি, খায়রুল্লাহ খয়েরখা, আব্দুল হক ওয়াসিক ও নুরুল্লাহ নুরি। পার্সটুডে।

লাথিমারা সাংবাদিক মুক্ত
ইনকিলাব ডেস্ক : ২০১৫ সালে শরণার্থীদের লাথি মেরে ফেলে দিয়েছিলেন হাঙ্গেরির এক নারী ফটোসাংবাদিক। সেই ভিডিও ছড়িয়ে পড়ার পর ক্ষোভের মুখে পড়েন তিনি। এই অপরাধের কারণে চাকরি হারান এবং তার বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়। কিন্তু হাঙ্গেরির সুপ্রিম কোর্ট এখন ওই নারীকে মুক্তি দিয়েছে। ২০১৫ সালের সেপ্টেম্বরে এক শরণার্থীকে লাথি মারেন পেত্রা লাজলো নামের ওই সাংবাদিক। এতে সন্তানসহ মাটিতে পড়ে যান ওই শরণার্থী। এরপরেই আরও এক শিশু দৌড়ে যাওয়ার সময় লাথি মারেন
পেত্রা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ