Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা জরুরি

ভূমিকম্প-অগ্নিনির্বাপণ মহড়ায় মেয়র

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

ভূমিকম্প, অগ্নিনির্বাপণসহ দুর্যোগ মোকাবেলায় ৮ হাজার ২শ’ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়া হবে জানিয়ে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা জরুরি। নগর ভবন চত্বরে গতকাল মঙ্গলবার ভূমিকম্প, অগ্নিনির্বাপণ ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসার অয়োজনে ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের পরিচালনায় এই মহড়া অনুষ্ঠিত হয়। সহযোগিতায় ছিল চসিক এবং বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্যা চিলড্রেন, সিএন্ডএ ফাউন্ডেশন। মেয়রসহ অনুষ্ঠানের অতিথিরা এই কার্যক্রম প্রত্যক্ষ করেন। অনুষ্ঠান স্থলে দুর্যোগকালীন সময়ে জনসাধারণের করণীয়, ট্রাফিক আইন মেনে চলাসহ বিভিন্ন ধরনের পরামর্শমূলক প্ল্যাকার্ড প্রদর্শিত হয়।
সিটি মেয়র আ জ ম নাছির বলেন, নগর জীবনে বিভিন্ন সময়ে দুর্যোগ আসে। প্রাকৃতিকভাবে চট্টগ্রাম ভূমিকম্পপ্রবণ এলাকা। তাই অগ্নিকাণ্ড, ভূমিকম্প, বন্যা ইত্যাদি দুর্যোগ থেকে কিভাবে জনজীবন রক্ষা করা যায় এ বিষয়ে প্রশিক্ষন ও সাধারণ ভাবে ধারণা থাকা প্রয়োজন। নগরীর ৮ হাজার ২শ’ স্বেচ্ছাসেবককে তিনদিন দুর্যোগ মোকাবেলায় প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান মেয়র।

দুর্যোগ ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর মোহাম্মদ আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। বক্তব্য রাখেন চসিক সচিব মো. আবুল হোসেন, চট্টগ্রাম জেলা ফায়ার সার্ভিস সভিস সিভিল ডিফেন্সের উপ পরিচালক আবদুল মান্নান, সেভ দ্যা চিলড্রেন পরিচালক সৈয়দ মতিউল আহসান, ইপসার উপ পরিচালক নাছিম বানু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্যোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ