Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

 

পরমাণু মুক্ত হবে
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া বিষয়ক মর্কিন বিশেষ দূত স্টিফেন বেইগান বলেছেন- তিনি নিশ্চিত যে, কোরীয় উপদ্বীপকে পরমাণু মুক্ত করার ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আমেরিকা কাজ করতে পারবে। তিনি বলেন, “আমাদের একটি অভিন্ন লক্ষ্য রয়েছে যা কোরীয় উপদ্বীপে ৭০ বছরের যুদ্ধ ও শত্রুতার অবসান ঘটাতে যাচ্ছে।” দক্ষিণ কোরিয়ার বিশেষ দূত লি দো-হুনের সঙ্গে সিউলে এক বৈঠকে স্টিফেন বেইগান এসব কথা বলেন। তিনি আরো বলেন, “এ লক্ষ্য অর্জন করতে গেলে প্রাথমিকভাবে যা দরকার তা হচ্ছে- চূড়ান্ত ও পূর্ণাঙ্গভাবে কোরীয় উপদ্বীপকে পরমাণু মুক্ত করতে হবে। পার্সটুডে।

আর্জেন্টিনায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : আর্জেন্টিনায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬ দশমিক ৪। খবরে বলা হয়, আর্জেন্টিনার দক্ষিণাঞ্চলে পর্যটকপ্রিয় শহর উশাউইয়াতে এই ভূমিকম্প অনুভূত হয়। তবে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থার মতে, উশাউইয়া তেকে ৩২৪ কিলোমিটার দূরে তিয়েরা দেল ফুগোতে এর উৎপত্তি হয়। এর গভীরতা ছিলো ১০ কিলোমিটার। রয়টার্স।

আত্মঘাতী বোমা হামলা
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের নির্বাচন কমিশন কার্যালয়ের কাছে একটি আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটেছে। সোমবারের ওই বিস্ফোরণে অন্তত ছয়জন আহত হয়েছে। তবে কোনও গ্রুপ এখনও এই হামলার দায় স্বীকার করেনি। গত সপ্তাহে পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণের পর তা গণনা শুরুর মধ্যেই এই আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটলো। আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৩৩টিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ওই নির্বাচন প্রতিহত করার ঘোষণা দেয় ২০০১ সালে মার্কিন জোটের হামলায় ক্ষমতাচ্যুত হওয়া গ্রুপ তালেবান। রয়টার্স।

নতুন তামাক : হু
ইনকিলাব ডেস্ক : দূষিত বায়ু বিশ্বের নতুন তামাক। দূষিত বায়ুতে নিঃশ্বাস ধূমপানের মতোই ক্ষতিকর। বিশ্বের ৯০ শতাংশ মানুষই বায়ু দূষণের শিকার। দূষিত বায়ুর কারণে বছরে মৃত্যু হচ্ছে ৭০ লাখ মানুষের। অসুস্থ হয় কয়েকশ’ কোটি। বায়ু দূষণের সবচেয়ে বড় ভুক্তভোগী শিশুরা। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (হু) গবেষক মারিয়া নেইরা বলেছেন, আজ থেকে ১০ বছর পর এই বায়ু দূষণের কারণেই নেতাদের কাঠগড়ায় তুলবেন ভুক্তভোগী নাগরিকরা। সেদিন আদালতে তারা বলতে পারবেন না যে এ বিষয়ে কিছুই জানতেন না।’ বায়ু দূষণ নিয়ে শনিবার গার্ডিয়ানের এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। রয়টার্স।

প্রতিশ্রুতি রাহুলের
ইনকিলাব ডেস্ক : বিজেপি ভারতকে বিভাজিত করার যত চেষ্টাই করুক, কংগ্রেস কখনও হিংসার রাজনীতি করেনি। বিজেপির এই চেষ্টা ব্যর্থ করবে কংগ্রেস। তাছাড়া, ২০১৯ সালে কংগ্রেস ক্ষমতায় গেলে সেনাবাহিনীর সুযোগ-সুবিধা আরো বাড়ানোরও প্রতিশ্রুতি দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাজধানী দিল্লিতে দলের সদর দফতরে গত শনিবার রাহুল সাবেক সেনাকর্মীদের সঙ্গে আধা ঘণ্টা বৈঠক করেন। পরে সংবাদ সম্মেলনে কংগ্রেস সভাপতি এ প্রতিশ্রুতি দেন। রাহুল বলেন, মোদি সরকার ওআরওপি নিয়ে সেনা কর্মকর্তাদের সঙ্গে প্রতারণা করেছেন। এনডিটিভি।

পাকিস্তানে নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের পূর্ব পাঞ্জাবের রাওয়ালপিন্ডিতে একটি ভ্যান খাদে পড়ে ১৭ জন নিহত হয়েছেন। রবিবার রাতে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। ভ্যানটিতে যাত্রী ছিলেন ১৮ জন। ভাগ্যক্রমে মাত্র ১ জন নারী যাত্রী বেঁচে যান। আর বাকি সবাই মারা যান। ভ্যানটি দেশটির উত্তর গিলগিট বালতিস্তান অঞ্চল থেকে আসছিল। স্থানীয়রা জানায়, কারাকোরাম হাইওয়েতে মোড় পার হওয়ার সময় ভ্যানের চালক নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ১০০ ফুট নিচে পড়ে যায়। ইন্ডিয়ান একপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ