Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাহবাগে পুলিশি বাধায় অবস্থান পন্ড, নারীসহ আটক ৫

চাকরিতে প্রবেশের বয়স ৩৫ দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে গতকাল রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান করতে গেলে পুলিশের বাধায় পন্ড হয়ে যায় অবস্থান কর্মসূচি। এ সময় ঘটনাস্থল থেকে চার নারী আন্দোলনকারীসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ।

এ বিষয়ে রমনা জোনের এডিসি এইচ এম আজিমুল হক বলেন, আটক আন্দোলনকারীদের জিজ্ঞাসাবাদ করা হবে। শাহবাগের মতো ব্যস্ততম জায়গা থেকে আন্দোলনকারীদের উঠিয়ে দেওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। তাঁদের যথেষ্ট সময় দেওয়া হয়েছে। নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করতে বলা হলেও তাঁরা কর্ণপাত করেননি। কাউকে জনদুর্ভোগ সৃষ্টি করতে দেওয়া হবে না।
বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের আহ্বায়ক সঞ্জয় দাস বলেন, বেলা পৌনে ১১টার দিকে তারা পূর্বঘোষণা অনুযায়ী শাহবাগ মোড়ে অবস্থান নিতে গেলে পুলিশ তাদের বাঁধা দেয় ও লাঠিপেটা করে অবস্থান পন্ড করে দেয়। এ সময় ঘটনাস্থল থেকে তাঁদের পাঁচ আন্দোলনকারীকে আটক করে পুলিশ। তিনি বলেন, পাঁচজনই তাঁদের সংগঠনের যুগ্ম আহ্বায়ক। তাঁরা হলেন- রিয়ানা হক, সামিয়া, নাদিয়া, নদী ও জোবায়ের।
গতকাল সন্ধ্যা সোয়া ৭টার দিকে সঞ্জয় বলেন, এখন পর্যন্ত আটকৃতদের কাউকে ছাড়া হয়নি। তারা টিএসসিতে রাজু ভাস্কর্যের সামনে বৃষ্টিতে ভিজে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সঞ্জয় অভিযোগে বলেন, তারা শান্তিপূর্ণ আন্দোলন করতে গেলে পুলিশ অহেতুক তাদের বাঁধা দেয় এবং বিনা উস্কানিতে লাঠিপেটা করে। এ সময় পুলিশ আন্দোলনের ব্যানার ছিনিয়ে নেয় এবং চার নারী আন্দোলনকারীসহ পাঁচজনকে আটক করে থানায় নিয়ে যায়।
শাহবাগ থানার ওসি আবুল হাসান গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বলেন, আটক পাঁচজনকে ছাড়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে রাতে সিদ্ধান্ত নেওয়া হবে। আটক পাঁচজনই শাহবাগ থানায় আছেন।
উল্লেখ্য, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে গত শনিবার দুপুর সাড়ে ১২টা থেকে অবস্থান নেয় বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের নেতা-কর্মীরা। ওইদিন রাতভর প্রায় শতাধিক নেতা-কর্মী শাহবাগে অবস্থান করেন। রাতে বৃষ্টিতে ভিজে পরিষদের দুই যুগ্ম আহ্বায়ক অসুস্থ হয়ে পড়লে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে তারা বাসায় ফিরে যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক

২৯ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ