Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম


চীনে নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় শানডং প্রদেশে একটি কয়লা খনি ধসে ১৩ জনের মৃত্যু হয়েছে। রোববার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানিয়েছে। জরুরি উদ্ধারকারী সদরদপ্তর জানিয়েছে, খনিটির উভয় প্রান্তে কয়লা ধসে প্রবেশপথ বন্ধ হয়ে গেছে। এতে সুড়ঙ্গের ৭৪ মিটার গভীরে আরো আট খনি শ্রমিক আটকা পড়ে আছে। উদ্ধারকর্মীরা স্থানীয় সময় রোববার সকাল ছয়টায় সুড়ঙ্গটির ৪২ মিটার পর্যন্ত কয়লা অপসরণ করেছে। সিনহুয়া।

রোমানিয়ার ভূকম্পন
ইনকিলাব ডেস্ক : রোমানিয়ার পূর্বাঞ্চলীয় বুজাউ কাউন্টিতে রোববার সকালে ৫ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর আর্থ ফিজিকস একথা জানিয়েছে। এটি রোমানিয়ায় গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ২০০৪ সালের ২৭ অক্টোবর ছয় মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। রাজধানী বুখারেস্টসহ দেশটির অন্যান্য শহরেও ভূমিকম্পটি জোরালোভাবে অনুভূত হয়েছে। এএফপি।

তুষ্ট করতে
ইনকিলাব ডেস্ক : দুর্গাকে তুষ্ট করতে ৯ বছরের শিশু ঘনশ্যাম রানাকে তার পরিবারের সদস্যরা বলি দিয়েছে। ঘটনাটি ঘটেছে ঊড়িশার বোলাঙ্গির জেলার সিন্ধেকেলা গ্রামে। পুলিশ সূত্রে খবর, সিন্ধেকেলার এক নদীর তীর থেকে ৯ বছরের এক শিশুর মস্তকহীন দেহ উদ্ধার করা হয়েছিল। তদন্তে শিশু খুনের কিনারা করতে খুব বেশি সময় লাগেনি। পুলিশ বুঝতে পারে, বলি দেওয়ার উদ্দেশেই খুন করা হয়েছে ওই শিশুকে। এ ঘটনায় মৃতের আত্মীয় কুঞ্জা রানা এবং চাচাতো ভাই সম্ভাবন রানাকে গ্রেপ্তার করেছে পুলিশ। জেরায় তারা বলি দেওয়ার কথা স্বীকারও করেছে বলে জানিয়েছে পুলিশ।

নাভি উপহার
ইনকিলাব ডেস্ক : নিজের নাভি কেটে প্রেমিককে উপহার দিয়ে সোশ্যাল মিডিয়া জুড়ে আলোচনায় এসেছেন এক তরুণী। তরুণীর নাম পলিনা ক্যাসিয়াস ল্যান্ডেরোস। মেক্সিকো এ বাসিন্দার বয়স ২৩ বছর। কিছুদিন আগে পলিনা স্থির করেন, তিনি বন্ধু ড্যানিয়েল র‌্যামিরেজকে নিজের নাভিটি উপহার দেবেন। এরপর অস্ত্রোপচার করে উপড়ে আনা হয় তার নাভি। পরবর্তীতে ড্যানিয়েলকে সেটি উপহার হিসেবে পাঠান। ওয়েবসাইট।

আমন্ত্রণ ফিরিয়ে দিলেন
ইনকিলাব ডেস্ক : ভারত সফরে আসার আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন ট্রাম্প। তা নিয়ে জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। ওয়াকিবহালমহল মনে করছে, এই মুহূর্তে ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ভৌগোলিক রাজনীতি নিয়ে বাড়াবাড়িই এর বড় কারণ। হোয়াইট হাউজের মিডিয়া সচিব সারাহ স্যান্ডার্স জানিয়েছিলেন, ভারতে যাওয়ার আমন্ত্রণ পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এনডিটিভি।

যুদ্ধবিরতির ঘোষণা
ইনকিলাব ডেস্ক : মিসরের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকার প্রতিরোধ সংগঠন ইসলামিক জিহাদ। শনিবার দলটি জানিয়েছে, তারা গাজা উপত্যকা থেকে ইসরাইলের ওপর রকেট হামলা চালানো বন্ধ করবে। দলটির একজন মুখপাত্র জানিয়েছেন, ইসরাইল যুদ্ধবিরতি মেনে চললেই কেবল তারাও তা মেনে চলবেন। আল-জাজিরা।

ইসরাইলি বিমান
ইনকিলাব ডেস্ক : তেলআবিব থেকে জর্ডানের আম্মান হয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে একটি ইসরাইলি বিমান অবতরণ করেছিল। পরে বেসরকারি বাণিজ্যিক বিমানটি ইসরাইলে ফিরে গেছে। এ নিয়ে পাকিস্তানে ব্যাপক উত্তেজনা চলছে। এ নিয়ে সরকারের কাছে বিশ্বাসযোগ্য ব্যাখ্যা দাবি করেছে দেশটির বিরোধী দলগুলো। ইসলামাবাদে ইসরাইলি বিমান নামার দাবিটি তোলেন ইসরাইলি সংবাদপত্র হারিৎসের ইংরেজি সংস্করণের সম্পাদক আমি শাফের। এ দাবি শনিবার জোরালোভাবে অস্বীকার করেছে পাকিস্তান সরকার। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ