Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাবির প্রশাসনিক ভবন অবরোধ করেছে শিক্ষার্থীরা

জবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ১২:২৩ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কর্মরত এক সাংবাদিক ও ছাত্রীর উপর সন্ত্রাসী হামলার বিচারের নামে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রহসন চালাচ্ছে এমন অভিযোগ তুলে প্রশাসনিক ভবন অবরোধ করেছে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীরা।

রবিবার সকাল ৮টা থেকে 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিক ও শিক্ষার্থীবৃন্দ'র ব্যানারে অনির্দিষ্টকালের জন্য এই অবরোধ কর্মসূচি শুরু করেছে শিক্ষার্থীরা।

অবরোধ কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ, ছাত্রফ্রন্ট জাবি শাখা, সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

অবরোধকারী শিক্ষার্থীরা জানান, বিচারের নামে বিশ্ববিদ্যালয় প্রশাসনের টালবাহানা ও প্রহসনের প্রতিবাদ জানাতেই তারা এই অবরোধ কর্মসূচিতে যেতে বাধ্য হয়েছেন। অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত তারা অবরোধ প্রত্যাহার করবেন না।

এদিকে, সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন দুটি প্রশাসনিক ভবনই অবরোধ করে রাখার ফলে বন্ধ রয়েছে সব ধরনের প্রশাসনিক কার্যক্রম।

প্রসঙ্গত, গত ২৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় বহিরাগত এক তরুণ তরুণীকে শাখা ছাত্রলীগের কর্মীদের হাত থেকে রক্ষা করতে গেলে তাদের মারধরের শিকার হন জাবির সাংবাদিকতা বিভাগের এক ছাত্র ও ছাত্রী। মারধরের শিকার ওই ছাত্র জাবির সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৩ তম আবর্তনের শিক্ষার্থী এবং একটি বেসরকারি টেলিভিশনের অনলাইনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।

মারধরের শিকার ওই ছাত্র ও ছাত্রী উপাচার্য এবং প্রক্টর বরাবর নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪২তম আবর্তনের ছাত্র নেজামউদ্দিন নিলয় সহ ৬ ছাত্রলীগ কর্মীর নাম উল্লেখ করে লিখিত অভিযোগ দেন। নিলয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চলের অনুসারী এবং শাখা ছাত্রলীগের আসন্ন হল কমিটিতে শহীদ রফিক-জব্বার হলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী। দুই শিক্ষার্থীর অভিযোগের প্রেক্ষিতে প্রক্টরিয়াল বডির প্রাথমিক তদন্তের ভিত্তিতে ৪জনকে সাময়িক বহিষ্কার করা হয় ২রা অক্টোবর। কিন্তু এর দুই দিন পরেই ৪ অক্টোবর সাময়িক বহিষ্কার স্থগিতের নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এরপর একাধিকবার বহিষ্কারের জন্য তারিখ দিয়ে বিচারের আশ্বাস দেয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।
সর্বশেষ, ১২ অক্টোবর অভিযুক্তদের বিচারের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন না করায় আজকের অবরোধ কর্মসূচি শুরু করেছে বিভাগটির শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ