Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

তল্লাশিতে এফবিআই
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের বিশিষ্ট নাগরিকদের কাছে পাঠানো ‘বোমা সদৃশ বস্তু’র রহস্য উদঘাটনে ফ্লোরিডায় একটি পোস্ট অফিস তল্লাশি করেছে সংস্থাটির গোয়েন্দা সংস্থা এফবিআই। মিয়ামির ওপা লোকার ওই পোস্ট অফিসের সিকিউরিটি ফুটেজও পরীক্ষা করা হয়েছে। তল্লাশি চালিয়েছে বোম স্কোয়াডও। তবে তল্লাশির ব্যবাপারে বিস্তারিত কিছু প্রকাশ করেনি এফবিআই। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে নিউ ইয়র্ক পুলিশ কমিশনার জিম ও নিল বলেন, জনসাধারণের কাছ থেকে পাওয়া তথ্য নিয়েও তারা তদন্ত করছেন। বিবিসি।

ট্রাম্পকে পরামর্শ চীনের
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস স¤প্রতি এক নিবন্ধে উল্লেখ করেছে, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফোনে আড়িপাতে চীন ও রাশিয়া। এই অভিযোগের বিদ্রƒপাত্মক জবাব দিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রাম্প যদি মনে করেন তার আইফোন যথেষ্ট নিরাপদ নয়, তাহলে তার উচিত হুয়াওয়ের ফোন ব্যবহার শুরু করা! তাও যদি করতে না চান, তাহলে যুক্তরাষ্ট্রের উচিত হবে আধুনিক সরঞ্জাম ব্যবহার বাকি বিশ্বের সঙ্গে যোগাযোগ করাটা সম্পূর্ণ বন্ধ করে দেওয়া। রয়টার্স।

অ্যাসাঞ্জকে বহিঃসমর্পণ
ইনকিলাব ডেস্ক : লাখ লাখ মার্কিন কূটনৈতিক নথি ফাঁস করে বিশ্বজুড়ে হইচই ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাজ্য অন্য কোনো দেশে বহিঃসমর্পণ না করার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছে ইকুয়েডর। চলতি বছরের আগস্টে কুইটোর জিজ্ঞাসার জবাবে লিখিত উত্তরে লন্ডন এ কথা জানায়, বৃহস্পতিবার ইকুয়েডরের সরকারি কৌঁসুলি ইনিগো সালভাদর সাংবাদিকদের এ তথ্য দেন। সুইডেনে বহিঃসমর্পণ এড়াতে ২০১২ সালে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয় নেন অ্যাসাঞ্জ। গত ছয় বছর ধরে সেখানেই বাস এ ‘হুইসেলব্লোয়ারের’। রয়টার্স।

স্কুলে ছুরি হামলা
ইনকিলাব ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিমের নগরী চংকিংয়ে একটি কিন্ডারগার্টেনে এক নারীর ছুরিকাঘাতে অন্তত ১৪টি শিশু আহত হয়েছে। বিবিসি জানায়, বানান জেলার ওই স্কুলে শুক্রবার সকালে এ হামলা হয়। ওই সময় শিশুরা মাঠে খেলছিল। ঘটনাস্থল থেকে পুলিশ লিউ নামে ৩৯ বছরের এক নারীকে গ্রেপ্তার করেছে। ওই নারী রান্নাঘরের কাজে ব্যবহৃত ছুরি নিয়ে শিশুগুলোর উপর ঝাঁপিয়ে পড়ে। জনগণকে ‘গুজবে কান না দেয়ার’ অনুরোধ করেছে পুলিশ। রয়টার্স।

বেঁকে গেল গাছগুলো
ইনকিলাব ডেস্ক : পোল্যান্ডের পশ্চিমে গ্রিফিনো শহরের সন্নিকটে অবস্থিত ক্রুকেড ফরেস্ট। এখানে ২২টি সারিতে শ’চারেক অদ্ভুত আকারের পাইন গাছ রয়েছে। বিচিত্রভাবে বেঁকে রয়েছে গাছগুলো। মাটির সঙ্গে প্রায় ৯০ ডিগ্রি অবস্থানে রয়েছে গাছগুলো। ওই গাছের কাঠ দিয়ে নৌকা তৈরির উদ্দেশে এগুলো লাগানো হয়েছিল। তবে কেন এই গাছগুলো এমন বিচিত্রভাবে বেঁকে গেল, তা আজও জানা যায়নি। রয়টার্স।

নিরপেক্ষ তদন্ত দাবি
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কাশ্মীরের কুলগাম জেলায় ২১ অক্টোবর নিরাপত্তা বাহিনীর অভিযানকালে বিস্ফোরণে সাত বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার ঘটনার ‘স্বাধীন’ ও ‘নিরপেক্ষ’ তদন্ত দাবি করেছে এ্যামনেস্টি ইন্ডিয়া (এআই)। ওই ঘটনায় আরো অন্তত ২৫ জন আহত হয়। যারা এই ঘটনার জন্য দায়ি তাদেরকে আইনের আওতায় আনারও দাবি জানিয়েছে সংগঠনটি। কাশ্মীরের কুলগাম জেলার লারো গ্রামে গত রোববার সেনাবাহিনীর এনকাউন্টারে তিন জঙ্গি নিহত হওয়ার পর সেনাবাহিনী একটি বিস্ফোরক রাখা বাড়িকে অরক্ষিত অবস্থায় ফেলে যায়। পরে সেখানে বেসামরিক লোকজন দেখতে গেলে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ