Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমার নদ খননে সড়কে ধস

এলাকাবাসীর বিক্ষোভ মিছিল

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৮, ১:১২ এএম

ফরিদপুরের নগরকান্দায় কুমার নদ খননে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। মূল নদ থেকে সরে পাশ্ববর্তী পাড় ঘেষে খনন কাজ করায় এলাকার বসত বাড়ী ও সড়ক ধসে পড়েছে। প্রতিবাদে এলাবাসি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে।
জানা যায়, চলতি মাসের প্রথম দিকে কুমার নদটি খননের কাজ শুরু করে। বেঙ্গল গ্রুপ নামে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ করছেন। এ সময় প্রতিষ্ঠানটি নদ থেকে ব্যক্তি মালিকানা জমিতে খনন কাজ শুরু করলে জমির মালিকেরা তাদের অনুরোধ করেন। সোমবার বিকালে পোড়াদিয়া-শলিথা আঞ্চলিক পাকা সড়কে কাজিকান্দা নামক স্থানে সড়কের কিছু অংশ ধসে পড়ে। ফলে উক্ত সড়কে সকল প্রকার যানচলাচল বন্ধ হয়ে যায়। এতে এলাকাবাসির মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। সোমবার রাতেই এলাকাবাসি মালিকানা দলীল হাতে নিয়ে অনিয়ম ভাবে নদী খনন কাজের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে। এ সময় এলাকাবাসি বলেন কিছু দখলবাজরা মূল নদী দখল করে রেখেছে। কিন্তু এরা দখলবাজদের পক্ষ নিয়ে আমাদের মালিকানা জমি কেটে পাকা সড়ক ভেঙেছে এবং আমরা প্রায় ৩শ’ পরিবার ঝুঁকির মধ্যে রয়েছি। এলাকাবাসি অভিযোগ করে বলেন, আমাদের জমির দলীল দেখাতে ও মূল নদীর সীমানা দেখাতে গেলে ব্যঙ্গল প্রুপের ম্যানেজার আরিফ হোসেন হুমকি দিয়ে বলে এখানে কেই আসলে তাদের নামে চাঁদাবাজীর মামলা করে গ্রেফতার করা হবে। এছাড়াও এলাকার প্রভাবশালীদের সাথে চুক্তি করে নদের বালি বিক্রি করার অভিযোগ রয়েছে উক্ত ম্যানেজার আরিফ হোসেনের বিরুদ্ধে। সড়ক ধসের সংবাদ পেয়ে নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বদরুদ্দোজা শুভ উপস্থিত হয়ে খনন কাজ আপাতত বন্ধ করার নির্দেশ দেন।

এ বিষয়ে ম্যানেজার আরিফ হোসেনের সাথে কথা বলার চেষ্টা করলে সাংবাদিক পরিচয়ে ফোন কেটে দেয়।
পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বপ্রাপ্ত এস ও আঃ কাদের মিয়া বলেন, ঘটনার দিন আমি অফিসের জরুরী কাজে ঢাকায় অবস্থান করার সুযোগে এ ঘটনা ঘটেছে। এ সমস্যার সমাধানে আমাদের পদক্ষেপ চলছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বদরুদ্দোজা শুভ বলেন, আপাতত খনন কাজ বন্ধ করা হয়েছে। নদীর নকশা মতে নদীর অবস্থান বের করে খনন কাজ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ