Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম


ইয়েমেনে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের একটি সবজি বাজারে বিমান হামলায় কমপক্ষে ১৯ জন নিহত এবং ১০ জন আহত হয়েছেন। লাশগুলো এতটাই ক্ষতবিক্ষত হয়েছে যে, পুরুষ নাকি নারী তা বোঝা যাচ্ছে না। আহতদের মধ্যে ৮ জানের অবস্থা আশঙ্কাজনক। বুধবার দেশটির হোদাইদাহ প্রদেশের একটি শহরের সবজি বাজারে এই হামলার ঘটনা ঘটে। এনবিসি নিউজ।

আরো ৮০২ বন্দি মুক্ত
ইনকিলাব ডেস্ক : মিসরের কারা বিভাগ আরো ৮০২ জন বন্দিকে মুক্তি দিয়েছে। এদের মধ্যে ৪৪৮ জনকে ক্ষমা ও ৩৫৪ জনকে প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় কারা বিভাগকে নিয়ে একটি কমিটি গঠন করেছে। এই কমিটির কাজ হলো যেসব বন্দি প্রেসিডেন্টের ক্ষমা পাওয়া ও শর্তসাপেক্ষে মুক্তি পাওয়ার যোগ্য তাদের নির্বাচন করা। মিডল ইস্ট মনিটর।

কিউবার প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া, ভিয়েতনাম ও লাওস সফরে যাচ্ছেন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়ান কানেল। বুধবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগেজ বলেন, নভেম্বরের এই সফরে কিছু পশ্চিমা ইউরোপীয় দেশেও যাবেন প্রেসিডেন্ট। তবে সফর নিয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গেও সম্পর্কের উন্নতি হয়েছে কিউবার। রয়টার্স।

ট্রাম্প-পুতিন বৈঠক
ইনকিলাব ডেস্ক : ক্রেমলিন বলছে, তারা আগামী বছর ওয়াশিংটনে রুশ প্রেসিডেন্ট ভ্ল্যাদিমির পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বৈঠক আয়োজন নিয়ে আলোচনা করতে প্রস্তুত। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সাংবাদিকদের বলেন, ‘নিঃসন্দেহে আমরা প্রস্তুত’। এর আগে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে বলেন, এ ধরনের বৈঠক সম্ভব। এএফপি।

নয়াদিল্লীতে বায়ু দূষণ
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী নয়াদিল্লীতে মারাত্মক বায়ু দূষণ অব্যাহত রয়েছে। এদিকে দীপাবলী উৎসবকালে এ বায়ু দূষণ সর্বোচ্চ পর্যায়ে থাকে। রাষ্ট্র পরিচালিত সিস্টেম অব এয়ার কোয়ালিটি এন্ড ওয়েদার ফোরকাস্টিং এন্ড রিসার্চ -এর তথ্য মতে, সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) রেকর্ড করা হয় ২৪৬। একিউআই জিরো থেকে ৫০ হলে ভাল, ৫১ থেকে ১শ হলে সন্তোষজনক, ১০১ থেকে ২শ হলে চলনসই, ২০১ থেকে ৩শ হলে খারাপ, ৩০১ থেকে ৪শ খুবই খারাপ এবং ৪০১ থেকে ৫শ মারাত্মক। এনডিটিভি।

৭০ ট্রাক ইট যাচ্ছে
ইনকিলাব ডেস্ক : ভারতের অযোধ্যায় রাম মন্দির নির্মাণ নিয়ে সুপ্রিম কোর্টে মামলার শুনানি শুরু হবে আগামী ২৯ অক্টোবর। শুনানি শেষে আসবে রায়। তবে সেই রায়ের তোয়াক্কা না করেই রামের ‘জন্মভূমি’-তে মন্দির তৈরির জন্য বড়সড় সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। রাম মন্দির নির্মাণে তারা ৭০ ট্রাক ইট পাঠাচ্ছে অযোধ্যায়। এদিকে সুপ্রিম কোর্টের রায়ের দিকে তাকিয়ে থাকতে নারাজ ভারতের হিন্দুত্ববাদী সংগঠন- রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ