Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশেষ অভিযানে ক্রাইসিস রেসপন্স টিম প্রস্তুত

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১১:৫২ পিএম

জঙ্গি দমন, জিম্মি উদ্ধার ও মাদকবিরোধী বড় অভিযানে মাঠে নামতে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এখন পুরোপুরি প্রস্তুত। জর্ডানে প্রথম পর্যায়ের প্রশিক্ষণ শেষে রাজশাহীতে দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণও শেষ করেছে দলটি। আমেরিকার বিখ্যাত বাহিনী সোয়াত টিমের মতো আরএমপি বিশেষ এই দলটি জঙ্গিবাদ দমন ছাড়াও মাদকবিরোধী অভিযানে ভূমিকা রাখবে। দ্বিতীয় দফার প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার দলটি আরএমপি পুলিশ লাইনসে মহড়ায় অংশ নেয়। মহড়া শেষে দলের সদস্যদের মাঝে সনদ বিতরণ করেন আরএমপি কমিশনার একেএম হাফিজ আক্তার। এ সময় আরএমপির উপকমিশনার আমির জাফর, মুহাম্মদ সাইফুলসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সনদ বিতরণ শেষে আরএমপি কমিশনার সিআরটি গঠন ও এর কার্যাবলি তুলে ধরে প্রেস ব্রিফিং করেন।
তিনি বলেন, সময়ের প্রয়োজনে বিশেষ এই বাহিনী গঠন করা হলো। এরা শুধু বিশেষ প্রয়োজনে অপারেশনে অংশ নেবে। মূলত জঙ্গি দমন, জিম্মি উদ্ধার ও মাদকবিরোধী বড় অভিযানে এই দল কাজ করবে। শুধু রাজশাহী মহানগর নয়, পুলিশ সদর দপ্তরের নির্দেশনা মোতাবেক দেশের যে কোনো স্থানে অভিযান চালাতে প্রস্তুত আরএমপির এই বিশেষ দল। বর্তমানে সিআরটির সদস্য সংখ্যা ২৩ জন। এদের নেতৃত্বে আছেন আরএমপির অতিরিক্ত উপ-কমিশনার আবদুর রশিদ। দলের সদস্যরা গত ৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত একমাস জর্ডানে ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার থেকে উন্নত প্রশিক্ষণ নিয়ে এসেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের এটিএ তাদের তত্বাবধান করেছে। সিআরটির প্রধান আরএমপির অতিরিক্ত উপ-কমিশনার আবদুর রশিদ বলেন, জর্ডানে কঠিন পরিস্থিতিতে আমরা প্রশিক্ষণ গ্রহণ করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ