Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম


জাপানি সাংবাদিক
ইনকিলাব ডেস্ক : তিন বছর আগে সিরিয়ায় আটক হওয়া জাপানি ফ্রিল্যান্স সাংবাদিক জুমপেই ইয়াসুদা মুক্তি পেয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার। ওই সাংবাদিক এখন তুরস্কে অবস্থান করছে বলেও জানিয়েছে দেশটি। মঙ্গলবার দ্রুত আয়োজন করা এক সংবাদ সম্মেলনে জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিদে সুগা বলেছেন, জাপান কাতার থেকে তথ্য পেয়েছে যে, জুমপেই ইয়াসুদাকে মুক্তি দেওয়া হয়েছে। আল-জাজিরা।

সন্ত্রাসী তালিকাভুক্ত
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসী কার্যক্রমে সন্দেহভাজন ব্যক্তি ও সংস্থার একটি তালিকায় ইরানের বিপ্লবী গার্ড কর্পস এবং কুদস বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের অর্ন্তভুক্ত করেছে সউদী আরব ও বাহরাইন। নিরাপত্তা সংস্থার বিবৃতিকে উদ্ধৃত করে সউদীর রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, তালিকাভুক্ত হয়েছেন কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলাইমানি এবং বাহিনীর সদস্য হামেদ আবদুল্লাহি ও আবদুল রেজা শাহলাই। রয়টার্স।

৬ শিশুর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ জার্সির একটি মেডিক্যাল কেয়ার সেন্টারে ভাইরাসের প্রাদুর্ভাবে ছয়টি শিশুর মৃত্যু হয়েছে। পাশাপাশি আরও ১২টি শিশু আক্রান্ত হয়েছে। অঙ্গরাজ্যটির হাসকেল এলাকার ‘ওয়ানাকিউ সেন্টার ফর নার্সিং এন্ড রিহ্যাবিলিটেইশন’ এর পিডিয়্যাট্রিক রোগীদের মধ্যে অ্যাডিনোভাইরাস সংক্রমণের মোট ১৮টি ঘটনা ঘটেছে বলে মঙ্গলবার নিশ্চিত করেছেন অঙ্গরাজ্যটির কর্মকর্তারা। বিবিসি।

গায়কের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : মিউজিক ভিডিওর শ্যুটিংয়ে বিমানের পাখায় হাঁটার সময় নিচে পড়ে গিয়ে কানাডার এক র‌্যাপ গায়কের মৃত্যু হয়েছে। ৩৩ বছর বয়সী গায়ক জন জেমসের ব্যবস্থাপকরা এক বিবৃতিতে ব্রিটিশ কলম্বিয়ার ভারননে ওই দুর্ঘটনাটি হয় বলে জানিয়েছেন। ছোট সেশনা বিমানের পাখা থেকে পড়ে যাওয়ার পর প্রায় সঙ্গে সঙ্গেই জন মারা যান। এনডিটিভি।

চলন্ত সিঁড়িতে
ইনকিলাব ডেস্ক : ইতালির রাজধানী রোমের একটি রেল স্টেশনের একটি এস্কেলেটর নিয়ন্ত্রণ হারিয়ে দ্রুত বেগে নিচে নেমে আসার ঘটনায় ২০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। মঙ্গলবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টার দিকে রোমের কেন্দ্রীয় এলাকার তেরমিনি রেলস্টেশনে বিবিসি।

পুরুষের হামলা
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ায় ৯২ বছরের এক নারীর ওপর হামলা চালিয়েছেন ১০২ বছরের এক পুরুষ। সিডনির একটি বৃদ্ধাশ্রমে এ ঘটনা ঘটেছে বলে বুধবার দেশটির পুলিশ জানিয়েছে। সিডনি পুলিশ জানিয়েছে, শহরের পূর্বাঞ্চলের বন্ডি সৈকতের কাছে একটি বৃদ্ধাশ্রমে এ ঘটনা ঘটেছে। হামলার শিকার নারীও ওই বৃদ্ধাশ্রমের বাসিন্দা। বৃদ্ধকে আগামী মাসে আদালতে হাজির করা হবে। রয়টার্স।

ইরাকে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ইরাকের মসুলে একটি বাজারের পাশে গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে ছয়জন নিহত ও আহত হয়েছেন ৩০ জন। মঙ্গলবার শহরটির উত্তরাঞ্চলের কোয়ারা এলাকায় এ হামলা হয়। পুলিশ বলছে, কোয়ারার পাশের একটি জনবহুল এলাকায় বোমা বহনকারী একটি গাড়ির মাধ্যমে বিস্ফারণ ঘটানো হয়। বিস্ফোরক বোঝাই ওই গাড়িটি স্থানীয় রেস্তোরাঁর পাশে পার্ক করা ছিল। হঠাৎ গাড়িটিতে বিস্ফোরণ ঘটলে এই হতাহতের ঘটনা ঘটে। আল-জাজিরা।

পদপিষ্ট হয়ে নিহত ২
ইনকিলাব ডেস্ক : তাড়াহুড়ো করে ট্রেন ধরতে যাওয়ার জন্য দুর্ঘটনায় পাদপিষ্ট হয়ে দুজনের মৃত্যু ঘটেছে, আহত হয়েছেন ১৪ জন। ভারতের দক্ষিণ-পূর্ব রেলের হাওড়ার সাঁতরাগাছি স্টেশনে এ ঘটনা ঘটে। রেলের সঙ্কীর্ণ ফুট ওভারব্রিজ পেরিয়ে প্ল্যাটফর্মে যাওয়ার জন্য তাড়াহুড়োর কারণেই এই দুর্ঘটনা। এবিপি।

মেক্সিকোতে ভূমিধস
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মেক্সিকো অঙ্গরাজ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় উইলার আঘাতে ভূমিধসের ঘটনা ঘটেছে। আবহাওয়ার পূর্বাভাসে মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে পশ্চিমাঞ্চলীয় উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড়টিকে প্রাণঘাতী বলে উল্লেখ করা হয়েছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ