Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

 

চারশ পেট্রোল পাম্প
ইনকিলাব ডেস্ক : জ্বালানি তেলের ওপর থেকে শুল্ক কমানোর দাবিতে গতকাল ভোর থেকে বন্ধ রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লির চার শতাধিক পেট্রোল পাম্প। শুল্ক কমানোর দাবি রাজ্য সরকার প্রত্যাখ্যান করায় এ আন্দোলনের ডাক দেয় দিল্লি পেট্রোল ডিলারস অ্যাসোসিয়েশন। তবে, বিজেপির উস্কানিতেই অবরোধ ডাকা হয়েছে বলে মন্তব্য করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এনডিটিভি।

ধেয়ে আসছে উইলা
ইনকিলাব ডেস্ক : ভয়াবহ ঘূর্ণিঝড় উইলা মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলের দিকে ধেয়ে আসছে। রবিবার এটি ক্যাটাগরি-৪ ঝড়ে ভয়ঙ্কর রূপ নিয়েছে। মার্কিন আবহাওয়া পূর্বাভাসে এ কথা বলা হয়। এদিকে, ঘূর্ণিঝড়ের কারণে মেক্সিকোর উপকূলীয় এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। মিয়ামি ভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) সতর্ক বার্তায় বলা হয়, উইলা দ্রুতবেগে আরো শক্তিশালী হতে থাকায় জনজীবনের জন্য তা চরম হুমকি হয়ে উঠছে। সিএনএন।

পাকিস্তানে নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে যাত্রীবাহী দুই বাসের মধ্যে মুখোমুখি সংঘর্ষে অন্তত ১৯ জন নিহত হয়েছে। স্থানীয় সময় রবিবার রাতে প্রদেশের ডেরাগাজি খান জেলার মুলতান সড়কে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় ৪০ জন আহত হয়েছেন। ইন্ডিয়া টিভি।

চীনে নিহত ২
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলীয় শানডং প্রদেশে একটি কয়লা খনিতে দুর্ঘটনায় দুই কর্মী নিহত ও ২০ জন আটকা পড়েছেন। শানডংয়ের য়ুনচেং কাউন্টির ওই খনিটির পানি বের হওয়ার টানেলের একটি অংশ ধসে পড়ে বলে রোববার জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা। রয়টার্স।

লেখক গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : মিসরের অর্থনীতির সমালোচনা করে বই প্রকাশের চেষ্টা করায় আব্দুল খালিক ফারুক নামে এক লেখককে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। কয়েকদিন আগে স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে খবর প্রকাশ করা হয়, আব্দুল খালিক ফারুকের লেখা ‘ইজ ইজিপ্ট রিয়্যালি এ পুওর কান্ট্রি?’ রয়টার্স।

জবাব চায় স্লোভাকিয়া
ইনকিলাব ডেস্ক : জার্মানিতে এজেন্ট পাঠিয়ে এক ব্যক্তিকে অপহরণ করা ও তাকে স্লোভাকিয়ায় নিয়ে গিয়ে সেখান থেকে ভিয়েতনামে পাঠানোর ঘটনায় হ্যানয়ের ওপর ক্ষুব্ধ হয়েছে দেশ দুইটি। জার্মানি অপহরণের সঙ্গে যুক্ত একজনের সাজা ঘোষণা করেছে এবং বিদেশের মাটিতে ভিয়েতনামের গোয়েন্দা সংস্থার এজেন্টদের অপহরণের ঘটনা ঘটানোর নিন্দা জানিয়েছে। রয়টার্স।

ভূখণ্ড ফিরিয়ে নিচ্ছে
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের কাছ থাকা দুটি ভূখণ্ড ফিরিয়ে নেয়ার আদেশ দিয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ। ১৯৯৪ সালের শান্তি চুক্তির আওতায় জর্ডানের কাছ থেকে ভূখণ্ড দুটি ইজারা নেয় ইসরাইল। বরাবরই এই চুক্তির বিরোধিতা করে আসছিলেন জর্ডানের বেসামরিক সামাজিক সংগঠন ও মানবাধিকার কর্মীরা। বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর এমন পদক্ষেপকে তারা স্বাগত জানিয়েছেন। রয়টার্স। আল-জাজিরা, বিবিসি।

শিশুদের কাছে ক্ষমা
ইনকিলাব ডেস্ক : যৌন নির্যাতনের শিকার শিশুদের কাছে ক্ষমা চাইলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। সোমবার পার্লামেন্টে বক্তৃতা দেওয়ার সময় ক্ষমা চান তিনি। শিশু যৌন নির্যাতনের বিষয়ে পাঁচ বছর ধরে চলা তদন্ত প্রতিবেদন দেয়ার পর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ভুক্তভোগীদের কাছে ক্ষমা চান। এতে বলা হয়, কয়েক দশক ধরে দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানে হাজার হাজার শিশু নির্যাতিত হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, ‘আজ, অবশেষে আমরা স্বীকার করছি এবং আমাদের শিশুদের হারিয়ে যাওয়া চিৎকারের মুখোমুখি হচ্ছি।’ বিবিসি।

ফ্লোর ধসে আহত ৩০
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্লেমসন বিশ্ববিদ্যালয়ে একটি পার্টি চলার সময় ফ্লোর ধসে অন্তত ৩০ জন আহত হয়েছেন। স্থানীয় সময় রোববার ভোররাতে সাউথ ক্যারোলাইনার ওই বিশ্ববিদ্যালয়টির একটি অ্যাপার্টমেন্ট ক্লাবহাউসে বার্ষিক হোমকামিং পার্টি চলাকালে এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরের ওই অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সটির কমন এরিয়া ধসে পার্টিতে উপস্থিত লোকজনের একটি অংশ নিচে বেইসমেন্টে পড়ে যায়, তাদের অনেকের হাড়গোড় ভেঙে গেছে। বিবিসি।

চুক্তি করেছে ইথিওপিয়া
ইনকিলাব ডেস্ক : হর্ন অব আফ্রিকার দেশ ইথিওপিয়ার সোমালি অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠী ওগাডেন ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট-ওএনএলএফ’র সঙ্গে শান্তি চুক্তি করেছে দেশটির সরকার। রবিবার গ্যাস সমৃদ্ধ অঞ্চলটির এই বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি সম্পন্ন হয়েছে। আগে ওএনএফএল’কে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করে আসছিল ইথিওপিয়া। কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ