Inqilab Logo

বুধবার , ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ আশ্বিন ১৪৩০, ১১ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বন্ধ

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১:০৮ পিএম

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রের সবকটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেছে।
আশুগঞ্জ-কিশোরগঞ্জ ১৩২ কেভি সঞ্চালন লাইনে ত্রুটির কারণে রোববার সকাল সাড়ে ৮টা থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে জাতীয় গ্রিডে ১১৪৬ মেগাওয়াট বিদ্যুৎ হ্রাস পেয়েছে।

জানা যায়, সকাল সাড়ে ৮টার দিকে বিকট শব্দে আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রের সবকটি ইউনিটে উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে বন্ধ হওয়া ১৪টি ইউনিটের মধ্যে কারখানার নিজস্ব প্রকৌশলীরা চেষ্টা করে ৯টি ইউনিট চালু করতে পারলেও এখনও বন্ধ রয়েছে ৫টি ইউনিট। এতে তাৎক্ষণিকভাবে কারখানার আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. শাহ আলম খান জানান, সকালে হঠাৎ করে আশুগঞ্জ-কিশোরগঞ্জ জাতীয় সঞ্চালন লাইনে ত্রুটি দেখা দিলে বিকট শব্দে তাপবিদ্যুৎ কেন্দ্রের সবকটি ইউনিট বন্ধ হয়ে যায়।

পরে কারখানার নিজস্ব প্রকৌশলীরা চেষ্টা চালিয়ে বিদ্যুৎকেন্দ্রের ৯টি ইউনিট তালু করতে পারলেও এখনও বন্ধ রয়েছে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিট-৩ ও ৪, ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাস ইঞ্জিন, ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সিপিপিসি ও ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রিসিশন।

বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব প্রকৌশলীরা মেরামতের কাজ শুরু করে বন্ধ হওয়া ইউনিটগুলো চালু করার চেষ্টা করছেন। যে কোনো সময়ের মধ্যেই বন্ধ হওয়া ৫টি ইউনিট চালু হয়ে যাবে বলে জানান প্রধান প্রকৌশলী মো. শাহ আলম খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপবিদ্যুৎ কেন্দ্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ