Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হেরেই চলেছে রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

নিজেদের ইতিহাসে দীর্ঘতম গোলখরার রেকর্ড গড়ে অবশেষে জালের দেখা পেয়েছে রিয়াল মাদ্রিদ। কিন্তু তা হলে কি হবে! লেভান্তেকে হারাতে মার্সেলোর ওই গোলটি যথেষ্ঠ ছিল লস ব্ল্যাঙ্কোসদের জন্যে। তার আগেই যে নিজ ডেরায় দুই গোল খেয়ে বসে হুলেন লোপেতেগির দল।
শেষ পাঁচ ম্যাচে জয় নেই, হার চারটিতেই। বাকি ছিল ঘরের মাঠে হার, সেটাও হয়ে গেল গতকাল। এর আগে রিয়ালের সর্বশেষ এমন দশা হয়ৈছিল ২০০৯ সালে। এমতাবস্থায় বরখাস্থ হতে হয়েছিল তৎকালীন কোচ হুয়ান্দে রামোসকে । একই পরিস্থিতিতে একই চেয়ারের উত্তাপ নিশ্চয় টের পাচ্ছেন লোপেতেগি। দিন যতই যাচ্ছে ততই যেন আসনটা উত্তপ্ত হয়ে উঠছে লোপেতেগির। ‘এল ক্ল্যাসিকো কি ও কেন, আর এর গুরুত্বই বা কতটুকু’ তা হয়ত এবার হাড়ে হাড়ে টের পাবেন লোপেগেতি। পাহাড় নয়, পর্বতসম চাপ নিয়ে পরের সপ্তায় ক্ল্যাসিকোর সেই ম্যাচে বার্সেলোনার মুখোমুখি হবে রিয়াল। অবশ্য ন্যু ক্যাম্পে এদিন পা হড়কালে শুধু লোপেতেগি নয়, ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনা পেরেজের পদটাও পড়বে হুমকির মুখে।
বার্নাবুর ম্যাচকে নাটকে ভরা বললে একটুও অত্যুক্তি হবে না। চারবার রেফারি নিয়েছেন ভিডিও রেফারির সহায়তা। এর মধ্যে তিনবারই গেছে রিয়ালের বিপক্ষে। দুটি গোল অফসাইডের কারণে বাতিল হয় তাদের। ১৩ মিনিটের মধ্যে দুই ঝড়ে দুই গোল পেয়ে যায় লেভান্তে। ভিডিও রেফারির সহায়তায় পাওয়া সেই পেনাল্টি থেকে স্কোরবোর্ড ২-০ করে দেন লেভান্তের স্প্যানিশ ফরোয়ার্ড রজের মার্তি। বার্নাব্যুর শ্রভ্র গ্যালারিতে তখন পিনপতন নীরবতা। মুষ্টিমেয় লেভান্তে দর্শকদের বুনো উল্লাসও যেন সেই নীরবতা গ্রাস করেছে। দুটি গোলই তারা পায় রাফায়েল ভারানের ভুলে। প্রথমে সার্জিও পস্তিগোর লম্বাপা পাসে ঠিকমত দৃষ্টি রাখতে পারেননি ফরাসি ডিফেন্ডার। দুর্দান্ত পাল্টা আক্রমণে পাস্তিগোর লম্বা পাস ধরে ভারানে এমনকি গোলরক্ষককেও কাটিয়ে প্রথম গোলটি করেন মিডফিল্ডার হোসে লুইস মোরালেস। পরেরবার ভারানে ডি বক্সে হাত দিয়ে বল ঠেকালে পেনাল্টি পায় লেভান্তে।
এরপর সমতায় ফিরতে সবছিুই করেছে রিয়াল। কিন্তু জালের দেখা মেলেনি। ৩৪তম মিনিটে কাসিমিরোর হেডে চার ম্যাচ পর গোলখরা মেটার সুযোগ তৈরী হলেও ভিডিওতে দেখা যায় এসময় ব্রাজিল ডিফেন্সিভ মিডফিল্ডার অফসাইড ছিলেন। সৃষ্টিকর্তায় বিশ্বাসী হয়ে থাকলে ৪৩তম মিনিটে হয়ত মনে মনে সৃষ্টিকর্তাকে জপ করছিলেন লেপেতেগি। আগের দুই সিদ্ধান্তের মত এবারো ভিএআর তার বিপক্ষে গেলেই যে স্কোরলাইন হয়ে যাবে ৩-০! কিন্তু এ যাত্রায় ভিএআর পক্ষে আসলেও শেষ পর্যন্ত লেভান্তের কাছে ২-১ গোলে হেরেছে রিয়াল মাদ্রিদ।
অথচ ম্যাচের ফল অনুকূলে অনতে এদিন কি করেনি তারা। পয়েন্ট টেবিলের মধ্যম সারির দলের বিপক্ষে ৭০ শতাংশ বলের দখল রেখে আক্রমণের বান বইয়ে দিয়েছে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে তো বেল-বেনজেমা নামার পর তো নিজেদের রক্ষণ সামলাতে হিমসিম খেতে হয়েছে লেভান্তেকে। স্রোতের মত একের পর এক আক্রমণ চালিয়ে যান মারিয়ানো-বেল-বেনজেমারা। সাকুলে ৩৪ বার গোলে শট নিয়েছে রিয়াল; যার মধ্যে ১২টি-ই ছিল লক্ষ্যে। কিন্তু এর মধ্যে জালের দেখা মেলে কেবল ৭২তম মিনিটে। বেনজেমার কাটব্যাক মার্সেলোর রকেট গতির শটে লেভান্তের জালে পাঠান। খানিক বাদে বেনজেমার শট পোস্টে লেগে ফিরে আসে। ৮৯তম মিনিটের মারিয়ানোর গোল অফসাউডের কারণে বাতিল হয়।
এর আগে ম্যাচের বয়স ৫৫ পেরুনোর সাথে সাথে নতুন করে এক ইতিহাস লেখে রিয়াল। মার্সেলোর গোলের আগে ৪৮০ মিনিট ধরে গোলের দেখা পায়নি তারা। আগের রেকর্ডটি হয়েছিল ১৯৮৫ সালে, ৪৬৪ মিনিটের।
টানা তিন জয়ে পয়ৈন্ট তালিকার সাতে উঠে এসেছে লেভান্তে। একটি ম্যাচ বেশি খেলেও সেই পাঁচেই আছে রিয়াল মাদ্রিদ। শীর্ষ নবম রাউন্ড শেষে হয়ত সাত বা আটে নেমে যাবে তারা। দিনের আরেক ম্যাচে সেল্টা ভিগোকে ১-০ গোলে হারিয়ে শীর্ষস্থান সুসংহত করে আলাভেস। দিনের শেষ ম্যাচে সেভিয়াকে হারিয়ে শীর্ষস্থান পুনরুদ্ধারের সুযোগ ছিল বার্সেলোনার সামনে।
লোপেতেগিকে চাপমুক্ত করতে ও তার প্রতি যে ক্লাবের আস্থা আছে একথা বোঝাতেই ডাগআউটে এসে বসেন ক্লাব ডিরেক্টর এমিলো বুত্রাগুয়েনো। কিন্তু তাতেও কি আস্বস্থ হতে পারবেন লোপেতেগি। ক্ল্যাসিকোর আগে অর্থাৎ আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের প্রতিপক্ষ ভিক্টোরিয়া প্লাজেন। আশার কথা হলো এই ম্যাচও বার্নাব্যুতে। এদিন যদি ভাগ্য ফেরে টানা তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ