Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৯ মাসে দুবাইয়ে বাড়ি বিক্রি ৪ হাজার ৪শ’ কোটি ডলারের

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দুবাই ভূমি বিভাগের প্রধান বলছেন, ১৬৩টি দেশের মানুষ দুবাইতে বাড়ি কিনেছে এবং এ আবাসন খাতে বিনিয়োগের এ ধারা অব্যাহত থাকবে। এবছরের ৯ মাসে দুবাইতে বাড়ি বিক্রি ২০ ভাগ কমলেও তা দাঁড়িয়েছে ৪৪.১ বিলিয়ন ডলারে। এবছর বাড়ি, ফ্লাট ক্রয় বিক্রয়ে লেনদেনের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ হাজার ৮০২টিতে।
দুবাই ভূমি বিভাগ বলছে, একই সময়ে আবাসিক খাতে স্থানীয় মুদ্রায় ২৫ হাজার ৪৭৩টি লেনদেনে ৫৬.৬ বিলিয়ন দিনার, ১১ হাজার বন্ধক বিনিময় হয়েছে যার অর্থমূল্য ৮৬ বিলিয়ন দিনার ও ১৯.৩ বিলিয়ন দিনারের অন্যান্য লেনদেন হয়েছে। যেসব দেশের নাগরিক দুবাইতে বাড়ি কিনেছেন তাদের মধ্যে ১৬ জন আরব, ৫ জন জিসিসিভুক্ত দেশের ও বাকিরা ১৪২টি দেশের নাগরিক। দেশটির আবাসন খাতে শীর্ষ ১০ বিনিয়োগকারীর মধ্যে রয়েছেন আমিরাতি, ভারতীয়, সউদী, পাকিস্তান ও ব্রিটেনের নাগরিক। এছাড়া চীন, মিসর, জর্ডান, কানাডা, রাশিয়ার নাগরিকরাও রয়েছেন উল্লেখযোগ্য হারে।
দুবাই ভূমি বিভাগের মহাপরিচালক সুলতান বুট্টি বিন মেজরেন বলেন, যেভাবে দুবাইতে বাড়ি কেনার হিড়িক পড়ছে তাতে সাগর থেকে আমাদের আরো ভূমি পুনরুদ্ধার জরুরি হয়ে পড়েছে। দুবাইয়ের বিজনেস বে এলাকায় বাড়ি কিনছেন সবচেয়ে বেশি ক্রেতা। এরপর রয়েছে দুবাই ম্যারিনা, আল বারশা সাউথ ফোর্থ, আল মেরকাদেহ, আল ওয়ারসান ওয়ান, জেবেল আলী ফার্স্ট, বুর্জ খালিফা, আল থানিয়া পঞ্চম, আল হেবিয়া ফোর্থ ও আল ইয়েলাইসিস টু। সূত্র : আরব বিজনেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্রি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ