Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আইএসের কাছে ৭০০ জিম্মি -পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ৪:৪৫ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস প্রায় ৭০০ জনকে জিম্মি করে রেখেছে। সোচিতে এক সম্মেলনে তিনি বলেন, জিম্মিকৃতদের বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে রাখা হয়েছে। তাদের মধ্যে কয়েকজন মার্কিন ও ইউরোপীয় নাগরিকও রয়েছেন। তবে জঙ্গিরা কি দাবি করেছে তা নিয়ে কিছু বলেননি তিনি। খবর রয়টার্স।
২০১৪ সালে সিরিয়া ও ইরাকের বিস্তৃত অঞ্চল থেকে সরকারি বাহিনীকে সরিয়ে দিয়ে ‘খেলাফত’ ঘোষণা করেছিলো আইএস নেতা আবু বকর আল-বাগদাদি। তবে বিগত কয়েকমাসে ব্যাপক সামরিক ক্ষয়ক্ষতির মুখে পড়ে সংগঠনটি। ইরাক ও সিরিয়ায় নিয়ন্ত্রিত বিস্তৃত অঞ্চলটির নিয়ন্ত্রণ হারিয়েছে তারা। তবে ছোট ছোট কিছু এলাকায় এখনও নিয়ন্ত্রণ ধরে রেখেছে আইএস।
পুতিন বলেন, “তারা আল্টিমেটাম দিয়েছে। দাবি মানা না হলে প্রতিদিন ১০ জনকে হত্যার হুমকি দিয়েছে তারা। গত পরশুই তারা ১০ জনকে হত্যা করেছে।”
বুধবার রুশ বার্তা সংস্থা তাসও জানিয়েছিলো, সিরিয়ার দেইর আল জর প্রদেশে ৭০০ জনকে জিম্মি করে রেখেছে। মূলত মার্কিন সমর্থিত বাহিনীর আওতাহীন একটি শরণার্থী শিবিরে হামলা চালিয়ে তাদের জিম্মি করা হয়।
তবে পুতিনের এই দাবিতে সন্দিহান যুক্তরাষ্ট্র। পেন্টাগনের মুখপাত্র কমান্ডার সন রবার্টসন বলেন, আমরা শরণার্থী শিবিরে হামলার ব্যাপারে নিশ্চিত হয়েছি। তবে প্রেসিডেন্ট পুতিনের দাবি করা জিম্মির ঘটনায় আমরা সন্দিহান। এছাড়া সেই ক্যাম্পে কোনও মার্কিন নাগরিক ছিলো কি না তা নিয়েও আমরা নিশ্চিত নই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ