Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

লুঙ্গি পরায় হামলা
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাটে লুঙ্গি পরায় স্থানীয় বাসিন্দাদের হামলার শিকার হলেন বিহারের এক সিভিল ইঞ্জিনিয়ার ও ছয় মিস্ত্রি। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্যে যাওয়া হিন্দিভাষীদের ওপর অহরহ হামলার ঘটনা ঘটছে। পুলিশ ও প্রশাসনের আশ্বাস সত্তে¡ও ফের একই ঘটনা ঘটল গুজরাটের বড়োদরায়। পুলিশ জানিয়েছে, আক্রান্ত সাতজনই বিহারের মধুবনী জেলার বাসিন্দা। এনডিটিভি।

টোকিওর প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক : বিরোধপূর্ণ দ্বীপগুলোর কাছাকাছি চীনা জাহাজ নোঙ্গর করায় বেইজিংয়ের কাছে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানিয়েছে টোকিও। এশিয়ার প্রতিদ্বদ্বী দেশ দুটির নেতাদের ঐতিহাসিক বৈঠকের আগে এ ঘটনা ঘটল। জাপানের শীর্ষ সরকারি মুখপাত্র ইয়োশিহিদে সুগা এই অনধিকার প্রবেশকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলে উল্লেখ করেছেন। তবে এ ঘটনার পরেও জাপান চীনের সঙ্গে দেশটির সম্পর্ক এগিয়ে নেয়ার বিষয়ে আশাবাদী বলে জানিয়েছেন তিনি। এএফপি।

আরেক প্রার্থী নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে বোমা বিস্ফোরণে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আরও একজন প্রার্থী নিহত হয়েছেন। এ নিয়ে দেশটিতে গত দুই মাসে নির্বাচনের মোট ১০ প্রার্থী হত্যাকাণ্ডের শিকার হলেন। বুধবার এক হামলায় নিহত হয়েছেন আবদুল জাবার কাহারামান নামের ওই প্রার্থী। তিনি হেলমান্দে তার নির্বাচনী প্রচারণা অফিসে ছিলেন এবং তার চেয়ারের নিচেই আগে থেকে পেতে রাখা বোমার বিস্ফোরণ ঘটানো হয়। পার্সটুডে, সিবিসি।

জবাব দেয়া হবে
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পুনর্গঠনে জড়িত রাশিয়া ও ইরানের কোম্পানিগুলোর ওপর মার্কিন নিষেধাজ্ঞাকে আমেরিকার ‘ত্রুটিপূর্ণ নীতি’ হিসেবে উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে মস্কো। রাশিয়া বলেছে, এই নিষেধাজ্ঞার জবাব দেয়া হবে। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বুধবার মস্কোয় বলেন, সিরিয়ার পুনর্গঠনে জড়িত কোম্পানিগুলোর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রমাণ করে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠন চায় না আমেরিকা। পার্সটুডে।

স্বামীর মৃত্যুর খবরে
ইনকিলাব ডেস্ক : এমন মর্মান্তিক খবর পাওয়ার পর পুলিশ ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে। তার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। চীনের হুনান প্রদেশের শিনহুয়া কাউন্টিতে এই ঘটনা ঘটেছে। সেখানে ৩৪ বছর বয়সী এক ব্যক্তির গাড়ি খুঁজে পাওয়া যায় নদীতে। ধারণা করা হচ্ছিল তিনি দুর্ঘটনায় মারা গেছেন। সিনহুয়া।

ট্রলার আটক
ইনকিলাব ডেস্ক : খুদা দোস্ত কা করম নামের ভারতের একটি ট্রলারসহ ১১ জন জেলেকে আটক করেছে পাকিস্তান ম্যারিটাইম সার্ভিলেন্স এজেন্সি। পাকিস্তান এক বিবৃতিতে জানিয়েছে, ওখায় রেজিস্টার করা ট্রলারটি গিয়ে পড়েছিল একটি ‘নো ফিশিং জোনে’, গুজরাটের কচ থেকে ৩৬ নটিক্যাল মাইল দূরে। এরপরই ট্রলারটি আটক করা হয়। অন্যদিকে, আরও একটি ঘটনায় ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ ‘রাজরতনের’ তৎপরতায় আটক হওয়ার থেকে রেহাই পেল আরও দুটি ট্রলার, ‘মেশব মা’ এবং ‘ সাফিনা-আল-তাহিরি’। ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ