Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম


এবার এসএফআই
ইনকিলাব ডেস্ক : ভারতে কলেজ, বিশ্ববিদ্যালয়ে সমকামিতা নিয়ে মেগা কনভেনশন, সচেতনতামূলক প্রচার করার উদ্যোগ নিয়েছে বাম ছাত্র পরিষদ। শুধু তাই নয়, প্রয়োজনে শিক্ষার্থীদের বাবা-মায়েদের কাউন্সেলিং করারও উদ্যোগ নিয়েছে এসএফআই। সমকামিতা নিয়ে সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়ের পর এবার এলজিবিটিকিউ কমিউনিটির জন্য বিশেষ উদ্যোগ নিল এসএফআই। ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইরানি ক্ষেপণাস্ত্র
ইনকিলাব ডেস্ক : ইরান তাদের ভূমি থেকে সামুদ্রিক ক্ষেপণাস্ত্র ক্ষেপনাস্ত্র ব্যবস্থা আরও শক্তিশালী করছে। নতুন এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ৭০০ কিলোমিটার দূরের কোন লক্ষবস্তুকে আঘাত হানতে সক্ষম। গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান এবং বিশ্বের অন্য ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়ে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। রয়টার্স।

অভিযোগ প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ হয়রানির শিকার হয়েছে বলে ওয়াশিংটন যে অভিযোগ করেছে তার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, দক্ষিণ চীন সাগরের সব দ্বীপ ও এর আশপাশের পানিসীমার ওপর বেইজিং-এর ‘অকাট্য সার্বভৌম অধিকার’ রয়েছে। পার্সটুডে।

অসংখ্য তিতলি
ইনকিলাব ডেস্ক : ঘূর্ণিঝড় তিতলি চলে গেছে, কিন্তু এখনো হাসপাতাল ও ঘরে ঘরে জন্ম নিচ্ছে তিতলি। হ্যাঁ পাঠক এটাই ঠিক। তাণ্ডব চালিয়ে চলে গেছে ঘূর্ণিঝড় তিতলি। তবে এই নামটি বেশ জনপ্রিয় হয়েছে উড়িষ্যায়। খবর অনুযায়ী, উড়িষ্যা জুড়ে নবজাতকদের নাম রাখা হচ্ছে তিতলি। উড়িষ্যার ছত্রপুর জেলায় সরকারি হাসপাতালে এক মহিলা যমজ শিশুকন্যার জন্ম দেন। এনডিটিভি।

ভারতীয় মন্ত্রীর দৌড়
ইনকিলাব ডেস্ক : ম্যারাথন দৌড়ের উদ্বোধন। না দৌড়ালে কি হয়! লুঙ্গি পরে আয়োজকদের সঙ্গে দৌড় শুরু করেন ভারতীয় মন্ত্রী জি টি দেবগৌড়া। লুঙ্গি দুই হাতে সামলে ভালোই দৌড় শুরু করেন মন্ত্রী। কিন্তু বিধিবাম! রাস্তায় হুমড়ি খেয়ে পড়লেন তিনি। আহত অবস্থায় তাঁকে সরিয়ে নেওয়া হয় ঘটনাস্থল থেকে। গত রোববার কর্নাটকের মহিশুরে এ ঘটনা ঘটে। এনডিটিভি।

পশ্চিমবঙ্গে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ২৫ জন। যাত্রীবাহী বাস খালে পড়ে যাওয়ায় ওই দুর্ঘটনা ঘটে। মঙ্গলবার হুগলি জেলার হরিপাল থানার চাঁপাডাঙা এলাকায় খাজুরিয়া সেতুতে ওই দুর্ঘটনা ঘটে। আহতদের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।এবিপি।

ইবোলায় মৃত্যু ২৪
ইনকিলাব ডেস্ক : কঙ্গোতে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে এক সপ্তাহে ২৪ জন মারা গেছে। এতে বৈশ্বিক স্বাস্থ্যে জরুরি অবস্থার আশঙ্কা করা হচ্ছে। খবরে বলা হয়, ৮ অক্টোবর থেকে ১৪ পর্যন্ত ৩৩ জন ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা যায় ২৪ জন। স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ